Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অন্যায় হয়েছিল ডেকানের সঙ্গে, ক্ষতিপূরণ দিতে হবে বিসিসিআই’কে


১৮ জুলাই ২০২০ ১২:৫৩

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ’র (আইপিএল) প্রথম দিকেই বিশ্বের নামকরা সব তারকা ক্রিকেটারদের নিয়ে দল গঠন করেছিল ডেকান চার্জার্স। সেই দলটি আবার ২০০৯ সালে অ্যাডাম গিলক্রিস্টের অধিনায়কত্বে শিরোপাও জিতেছিল। কিন্তু হঠাত করেই ২০১২ সালে দলটিকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত জানায় আইপিএল গর্ভনিং কাউন্সিল।  এবার সেই দলটিকেই অন্যায়ভাবে সরিয়ে দেওয়ায় ক্ষতিপূরণ দিতে হবে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়াকে (বিসিসিআই)। সাবেক এই ফ্র্যাঞ্চাইজিটির মালিক কোম্পানি ডেকান ক্রনিক‍্যাল হোল্ডিংসকে (ডিসিএইচএল) মোট ৪ হাজার ৮শ কোটি রুপি ক্ষতিপূরণ হিসেবে দিতে হবে বিসিসিআইকে।

২০১২ সালে আইপিএল গর্ভনিং কাউন্সিলের সভায় ডেকান চার্জার্সকে বাদ দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। আর এমন সিদ্ধান্তের পরেই বিসিসিআই’র বিরুদ্ধে মামলা করে ডিসিএইচএল। অভিযোগ ছিল ডেকান চার্জার্সকে অন্যায়ভাবে আইপিএল থেকে বাদ দেয়া হয়েছে। গত শুক্রবার (১৭ জুলাই) রায় এসেছে তাদের পক্ষে। আইপিএল’র শুরুর দিকে বেশ শক্তিশালী দল ছিল ডেকান চার্জার্স। ভারতীয় তারকা ভিভিএস লক্ষণ, অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট, শ্রীলংকার কুমার সাঙ্গাকারা এবং পাকিস্তানের শহিদ আফ্রিদিরা খেলতেন এই দলটিতে।

হুট করে বাতিলের খাতায় পড়ে ফ্র্যাঞ্চাইজিটির মালিক পক্ষ মুম্বাই হাইকোর্টে গিয়ে বিসিসিআই’র সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করে। হাইকোর্ট এই দুই পক্ষের মামলা নিষ্পত্তির জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সিকে ঠাক্কারকে নিযুক্ত করে। অবশেষে মামলার ৮ বছর পরে এসে রায় ঘোষণা হলো।

ডেকান চার্জার্সকে বাদ দেওয়ার ব্যাপারে ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছিল, ডিসিএইচএল কোম্পানির একশ কোটি রুপি আর্থিক নিশ্চয়তা বিসিসিআইকে দিতে পারেনি বলেই তাদের বাদ দেওয়া হয়েছিল।

ডেকানকে বাদ দেওয়ার পর আবারও হয়দ্রাবাদকে থেকে নতুন ফ্রাঞ্চাইজি নেওয়ার ঘোষণা দেয় বিসিসিআই। আর এবার আইপিএলে নিজেদের দল কেনার জন্য সায় দেয় সান টিভি নেটওয়ার্ক। বর্তমানে সান টিভি নেটওয়ার্কের দল সানরাইজার্স হায়দ্রাবাদ নামে পরিচিত।

মুম্বাইয়ের সুপ্রিম কোর্ট বিসিসিআইকে নির্দেশ দিয়েছে আগামি সেপ্টেম্বরের মধ্যে ক্ষতিপূরণ বাবদ ৪ হাজার ৮শ কোটি রুপি প্রদান করার জন্য। তবে নিশ্চয়ই এ ব্যাপারে হাই কোর্টের স্মরাণাপন্ন হবে বিসিসিআই। এর আগেই এমন আরও একটি মামলায় হাই কোর্টের স্মরাণপন্ন হয় বিসিসিআই। সেবার কোচি টাস্কার্স কেরালাকে বাদ দিয়ে ৮৫০ কোটি রুপি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা আসে আদালত থেকে। এর বিরুদ্ধে আপিল করেছিল বিসিসিআই যা এখনও নিষ্পত্তি হয়নি।

আইপিএল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ক্ষতিপূরণ বিসিসিআই হায়দ্রাবাদ ডেকান চার্জার্স


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর