Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাইনালের টিকিটের লড়াইয়ে চেলসি-ম্যানচেস্টার ইউনাইটেড


১৯ জুলাই ২০২০ ১২:৫৭

মৌসুমের প্রথমার্ধে হয়ত কেউই ভেবেনি এমন দুর্ভেদ্য হয়ে উঠবে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে রেড ডেভিলরা যে শেষের আগে হার মানতে জানে না তা প্রমাণ করলেন ওলে গানার শোলশায়ার। অন্যদিকে চেলসির কিংবদন্তি ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড অল ব্লুজদের দায়িত্ব নেওয়ার পর আরও দুর্দান্ত হয়ে ওঠে দলটি। দুই দলের কারো সামনেই প্রিমিয়ার লিগ জয়ের সম্ভবনা না থাকলেও আছে এফএ কাপের দ্বিতীয় সেমিফাইনাল জিতে ফাইনাল নিশ্চিত করার সুযোগ।

বিজ্ঞাপন

এফএ কাপের দ্বিতীয় সেমিফাইনালে রোববার (১৯ জুলাই) ওয়েম্বলি স্টেডিয়ামে মুখোমুখি হবে চেলসি এবং ম্যানচেস্টার ইউনাইটেড। বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হবে ম্যাচটি। এর আগে প্রথম সেমি ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে ২-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে আর্সেনাল।

রেড ডেভিলদের কোচের দায়িত্ব নিয়ে দলকে উজ্জীবিত করেছেন সাবেক ইউনাইটেড তারকা ওলে গানার শোলশায়ার। তার অধীনে আবারও ছন্দে ফিরেছে রেড ডেভিলরা। এই ম্যাচে চেলসিকে হারাতে পারলেই নিশ্চিত আর্সেনালের বিরুদ্ধে এফএ কাপের ফাইনালে খেলা।

চলতি মৌসুমে নিজেদের শেষ ১৯ ম্যাচে অপরাজিত ম্যানচেস্টার ইউনাইটেড। যার মধ্যে জয় এসেছে ১৫ ম্যাচ আর ড্র বাকি চার ম্যাচে। অন্যদিকে প্রিমিয়ার লিগের অন্যদিকে চেলসির পারফরম্যান্স গ্রাফ একটু বেশিই ওঠা নামা করছে। এই তো ক’দিন আগে ম্যানচেস্টার সিটিকে নিজেদের ডেরায় ২-১ গোলের ব্যবধানে হারিয়েছিল, এফএ কাপে হারিয়েছিল লেস্টারকেও। এর কয়েক ম্যাচন পরে ওয়েস্ট হাম আর শেফিল্ড ইউনাইটেডের কাছে যথক্রামে ৩-২ ও ৩-০ গোলের ব্যবধানে হেরেছে অল ব্লুজরা।

অবশ্য চেলসির বিরুদ্ধে দুর্দান্ত ফর্মে রয়েছে ইউনাইটেড। দুই দলের শেষ তিন দেখায় তিনবারই শেষ হাসি হেসেছে রাশফোর্ড-পগবারা। অন্যদিকে চেলসি নিজেদের শেষ ১৫টি এফএ কাপের সেমিফাইনালের মধ্যে জিতেছে ১২টিতেই। তিন হারের মধ্যে ১৯৯৬ সালে রেড ডেভিলদের বিপক্ষে, ২০০৬ সালে লিভারপুল আর ২০১৩ সালে ম্যান সিটির কাছে হেরেছিল চেলসি। অন্যদিকে ইউনাইটেড নিজেদের শেষ ১৫টি সেমিফাইনালের মধ্যে ১৩ বারই ফাইনাল নিশ্চিত করেছে। হেরেছে কেবল ২০০৯ সালে এভারটন আর ২০১১ সালে ম্যান সিটির বিরুদ্ধে।

বিজ্ঞাপন

ইতিহাস বলছে এটি ম্যানচেস্টার ইউনাইটেডের ৩০তম এফএ কাপের সেমিফাইনাল, যার মধ্যে ২০ বারই ফাইনালের টিকিট জিতেছে রেড ডেভিলরা। যা গতকাল পর্যন্তও আর্সেনালের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ছিল। তবে আর্সেনাল এবার ফাইনালের টিকিট নিশ্চিত করায় সে সংখ্যা দাঁড়িয়েছে ২১’এ।

জ্বলে উঠেছে পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ। পল পগবার সঙ্গে মিড ফিল্ডে দুর্দান্ত এক জুটি গড়ে ফেলেছেন ইউনাইটেড নতুন এই খেলোয়াড়টি। গোলের ফোয়ারা ছোটাচ্ছেন তরুণ ফরোয়ার্ড মেসন গ্রিনউডও। একের পর এক গোল করে ভেঙেছেন ওয়েন রুনির রেকর্ডও। ওদিকে ব্রুনো ফার্নান্দেজও ভেঙেছেন ইপিএলের কিংবদন্তিদের রেকর্ডও।

আর চেলসির হয়ে এবারের মৌসুম স্বপ্নের মতো কাটাচ্ছেন তরুণ ইংলিশ ফরোয়ার্ড টামি আব্রাহাম আর মিডফিল্ডার মেসন মাউন্ট। আব্রাহাম এর মধ্যেই প্রিমিয়ার লিগে ১৪ আর এফএ কাপে একটি গোল করেছেন।

ম্যানচেস্টার ইউনাইটেডের সম্ভাব্য একাদশ:

গোলরক্ষক: ডেভিড ডি গিয়া।

রক্ষণভাগ: লুক শ, ভিক্টর লিন্ডেলফ, হ্যারি ম্যাগুয়ের এবং অ্যারন ওয়ান বিসাকা।

মধ্যমাঠ: নিমাঞ্জা মাতিচ, পল পগবা এবং ব্রুনো ফার্নান্দেজ।

আক্রমণভাগ: মার্কাস রাশফোর্ড, অ্যান্থনি মার্শিয়াল এবং মেসন গ্রিনউড।

চেলসির সম্ভাব্য একাদশ:

গোলরক্ষক: কেপা আরিজাবালাগা।

রক্ষণভাগ: মার্কাস আলোন্সো, কার্ট জউমা, অ্যান্তোনিও রুডিগার এবং চেজার আজপিলিকুয়েটা।

মধ্যমাঠ: মেসন মাউন্ট, জর্জিনহো এবং মাতেও কোভাচিচ।

আক্রমণভাগ: ক্রিশ্চিয়ান পুলিসিচ, অলিভার জিরুড এবং উইলিয়ান।

অল ব্লুজ এফএ কাপ চেলসি বনাম ম্যানচেস্টার ইউনাইটেড রেড ডেভিল সেমিফাইনাল

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর