Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রামোসের একশতে চ্যাম্পিয়নরা থামল ড্র’তে


২০ জুলাই ২০২০ ০৩:৩৩

গত ম্যাচে ভিয়ারিয়ালকে হারিয়ে লা লিগার শিরোপা নিশ্চিত করে লেগানেসের আতিথ্য নেয় রিয়াল। আর এই ম্যাচের শুরুতেই নতুন চ্যাম্পিয়নদের ‘গার্ড অব অনার’ প্রদান করে লেগানেস। টানটান উত্তেজনার ম্যাচটি শেষ পর্যন্ত ২-২ গোলে অমীমাংসিতই থেকে যায়। এই ম্যাচে গোল করে ক্যারিয়ারে একশত গোলের মাইলফলক স্পর্শ করলেন সার্জিও রামোস।

লিগ শিরোপা আগেই নিশ্চিত হওয়ায় এই ম্যাচে নিয়মিত একাদশের ছয় খেলোয়াড়কেই বিশ্রাম দিয়েছিলেন জিনেদিন জিদান। গোলপোস্টের নিচে থিবো কোর্তোকে এদিন বিশ্রাম দেন জিদান, সেই সঙ্গে রাফায়েল ভারান, কার্ভাহাল, টনি ক্রুস এবং লুকা মদ্রিচকেও বেঞ্চে বসান জিদান। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই রামোস, বেনজেমা এবং ক্যাসেমিরোকে তুলে নেন জিদান। সে সময় লস ব্ল্যাঙ্কোসরা ১-০ গোলের ব্যবধানে এগিয়ে ছিল।

অন্যদিকে প্রথম বিভাগ ফুটবল থেকে অবনমন ঠেকাতে এই ম্যাচে জয়ের বিকল্প ছিল না লেগানেসের। তবে নতুন চ্যাম্পিয়নদের বিপক্ষে জয়ের কল্পনা করাটাও যেন দুঃসাহসের ব্যাপার লেগানেসের জন্য। লকডাউন উঠে যাওয়ার পর পুনরায় শুরু হওয়া লিগে যে টানা ১০ ম্যাচ জয় ছিনিয়ে নিয়ে লিগটাও জিতেছে রিয়াল। সেই দলের বিপক্ষে জয়টা কি এতটাই সহজ? সহজ না হলেও কাজটা প্রায় করে ফেলেছিল লেগানেস।

ম্যাচের শুরুতে সার্জিও রামোসের গোলে পিছিয়ে পড়ে লেগানেস। ম্যাচের মাত্র ৯ম মিনিটে ইস্কোর নেওয়া সেট পিস থেকে বল পেয়ে যান রামোস। আর ডি বক্সের ভেতর নিজের মার্কারকে বোকা বানিয়ে হেড দিয়ে বল পাঠিয়ে দেন লেগানেসের জালে। রিয়াল মাদ্রিদ এগিয়ে যায় ১-০ ব্যবধানে। এটি ছিল রামোসের ক্যারিয়ারের ১০০তম গোল। যার মধ্যে স্পেনের জার্সি গায়ে এসেছে ২১টি, সেভিয়ার জার্সিতে দুটি আর বাকি ৭৭টি গোল রিয়াল মাদ্রিদের জার্সিতে।

চলতি লা লিগায় এটি ছিল রামোসের ১১তম গোল আর লকডাউন পূর্ববর্তী খেলায় ১০ ম্যাচ ৬ষ্ঠ গোল। তবে প্রথমার্ধের বিরতিতে যাওয়ার ঠিক আগ মুহুর্তে লেগানেসের হয়ে ব্র্যায়ান গিল গোল করে দলকে সমতায় ফেরান। আর ১-১ সমতায় থেকেই বিরতিতে যায় দুই দল। তখনও প্রথম বিভাগ ফুটবলে টিকে থাকতে বেশ লড়াই চালিয়ে যাচ্ছিল লেগানেস।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণাত্মক খেলতে গিয়ে উল্টো আবারও গোল হজম করে বসে লেগানেস। এবারেও ইস্কোর দুর্দান্ত এক পাস, তবে এবার গোল করেন মার্কো অ্যাসেন্সিও। ম্যাচের তখন ৫২ মিনিট চলছে আর লস ব্ল্যাঙ্কোসরা এগিয়ে ২-১ ব্যবধানে। এর আগেই অবশ্য রামোসকে তুলে নিয়ে নাচো ফার্নান্দেজকে মাঠে পাঠিয়েছেন জিদান। আর তাতেই নড়বড়ে চ্যাম্পিয়নদের ডিফেন্স। লকডাউনের পরে ১০ ম্যাচে যেখানে মাত্র ৩টি গোল হজম করেছিল রিয়াল, সেখানে এক ম্যাচেই দুটি গোল হজম করতে হয়েছে লস ব্ল্যাঙ্কোসদের।

ম্যাচের ৭৮ মিনিট রজার অ্যাসসেলের গোলে আবারও সমতায় ফেরে লেগানেস। আর তখনই নিজেদের ওপর বিশ্বাস রাখতে শুরু করে, রিয়ালকেও হারানো সম্ভব তাদের পক্ষে। আর সেই সঙ্গে লা লিগাতেও টিকে থাকতে পারে তারা। কিন্তু শেষ পর্যন্ত তা আর হয়নি। ম্যাচ শেষ হয়েছে ২-২ গোলেই। রিয়াল মাদ্রিদ মৌসুম শেষ করল ড্র করে। আর লেগানেসের ভাগ্যে অবনমন।

লা লিগার ২০১৯/২০২০ মৌসুম শেষ হলো বার্সেলোনার জয় আর রিয়ালের ড্র’তে। যদিও লস ব্ল্যাঙ্কোসরা এখনও লা লিগার শিরোপা জয়ে আনন্দে ভাসছে। লিগ টেবিল জানায়, মৌসুম শেষে রিয়াল ৩৮ ম্যাচে ২৬ জয়, ৯ ড্র এবং মাত্র ৩ হারে ৮৭ পয়েন্ট নিয়ে ৩৪তম বারের মতো লিগ চ্যাম্পিয়ন। বার্সেলোনা ২৫ জয় ৭ ড্র এবং ৬ হারে ৮২ পয়েন্ট নিয়ে ২য়। অ্যাটলেটিকো মাদ্রিদ ১৮ জয় ১৬ ড্র এবং ৪ হারে ৭০ পয়েন্ট নিয়ে ৩য় আর ১৯ জয় ১৩ ড্র এবং ৬ হারে ৬০ পয়েন্ট নিয়ে ৪র্থ স্থানে থেকে লিগ শেষ করেছে সেভিয়া।

একশ গোল রিয়াল মাদ্রিদ বনাম লেগানেস লা লিগা চ্যাম্পিয়ন সার্জি রামোস স্প্যানিশ লা লিগা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর