Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপের বাছাইপর্বে জরিমানার ছড়াছড়ি


৮ মার্চ ২০১৮ ১২:০৫

সারাবাংলা ডেস্ক

অস্ত্রোপচারের জন্য ইতোমধ্যেই টুর্নামেন্ট শেষ হয়ে গেছে নিয়মিত অধিনায়ক আসগর স্তানিকজাইয়ের। নিয়মিত অধিনায়ককে ছাড়া বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচে হেরে বড় ধাক্কা খেয়েছে মোহাম্মদ নবী, রশিদ খানদের আফগানিস্তান। আরও একটি বড় ধাক্কা লাগলো আফগানদের। দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ।

‘বি’ গ্রুপে দলের শেষ দুই ম্যাচে খেলতে পারবেন না শাহজাদ। দুই বছরের মধ্যে চারটি ডিমেরিট পয়েন্ট পাওয়ায় এই শাস্তি পেয়েছেন এই আফগান ওপেনার। বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের সর্বশেষ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে অবিশ্বাস্যভাবে ২ রানে হেরে গেছে আফগানিস্তান। ওই ম্যাচেই আইসিসির আচরণবিধি ভঙ্গের দায়ে অভিযুক্ত হয়েছেন শাহজাদ।

স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে ১৯৭ রানের লক্ষ্য তাড়ায় নবম ওভারে আউট হন শাহজাদ। সাজঘরে ফেরার পথে বিরক্ত শাহজাদ পাশের উইকেটে ব্যাট দিয়ে জোরে আঘাত করেন। তাতে, উইকেটে ক্ষত তৈরি হয়। এই কাণ্ডে একটি ডিমেরিট পয়েন্ট পান তিনি। সঙ্গে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয় তাকে।

২০১৬ সালের ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টি-টোয়েন্টিতে তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন শাহজাদ। সব মিলিয়ে চারটি ডিমেরিট পয়েন্ট পাওয়ায় হয়ে যায় দুটি সাসপেনশন পয়েন্ট। তাই হংকং ও নেপালের বিপক্ষে খেলা হবে না তার। শাহজাদের নিষেধাজ্ঞার ফলে উইকেটের পেছনে দায়িত্ব পালন করতে দেখা যেতে পারে ২৪ বছর বয়সী উইকেটরক্ষক ব্যাটসম্যান আফসার জাজাইকে। বুলাওয়েতে ৮ মার্চ হংকং এবং ১০ মার্চ নেপালের বিপক্ষে সাইডলাইনে থাকতে হবে শাহজাদকে।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ে-আফগানিস্তানের সেই ম্যাচে শাস্তি হয়েছে ব্রেন্ডন টেইলর ও মুজিব উইর রহমানেরও। টেইলরকে ম্যাচ ফির ১৫ ভাগ জরিমানা, একটি ডিমেরিট পয়েন্ট আর মুজিবকে ৫০ ভাগ জরিমানার সঙ্গে তিনটি ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে। টেইলর আম্পায়ারের একটি সিদ্ধান্তের বিরোধিতা করেছেন আর আফগানিস্তানের তরুণ অফ স্পিনার মুজিব জিম্বাবুয়ের ব্যাটসম্যান টেইলরের দিকে বল ছুড়ে এই শাস্তি পেয়েছেন।

এছাড়া, রান নিতে গিয়ে বোলারকে ইচ্ছাকৃতভাবে কাঁধ দিয়ে ধাক্কা দেওয়ায় তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন হংকংয়ের নিজাকাত খান। সঙ্গে দিতে হবে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর