Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডোপিংয়ের ঘটনা আমার জীবনকে দুর্বিষহ করেছিল: শারাপোভা


২৫ জুলাই ২০২০ ১২:২৯

সম্ভব হলে ২০১৬ সালের অস্ট্রেলিয়া ওপেনের ঘটনাটা নিশ্চয়ই নিজের ক্যারিয়ারের অধ্যয় থেকে মুছে ফেলতে চাইতেন রাশিয়ান গ্ল্যামার গার্ল মারিয়া শারাপোভা। টেনিস কোর্টে মারিয়া শারাপোভার যে সাফল্যই থাক, ডোপ পরীক্ষায় তার ব্যর্থ হওয়া নিয়েই হইচই হয়েছে সবচেয়ে বেশি। ২০১৬’র অস্ট্রেলিয়া ওপেনে রুশ টেনিস সুন্দরীর নমুনায় পাওয়া যায় নিষিদ্ধ মেলডোনিয়াম। আর তা নিয়ে গোটা বিশ্বই যেন নড়েচড়ে বসে।

তার রক্তে নিষিদ্ধ মেলডোনিয়াম পাওয়ার ঘটনা প্রমাণ হলে তা জনসম্মুখে স্বীকারও করে নেন শারাপোভা। আর শারাপোভা ভুল স্বীকার করে নেওয়ায় শুরুতে তার ওপর দু’বছরের নিষেধাজ্ঞা আরোপ হলেও পরে অনিচ্ছাকৃত ভুলের জন্য কমিয়ে নিষেধাজ্ঞা করা হয় ১৫ মাস। অবসর গ্রহণের পর সেই দুর্বিষহ যন্ত্রণার সময় নিয়ে খোলামেলা আলোচনা করেছেন শারাপোভা। তিনি জানিয়েছেন, এই ঘটনায় কতটা ভেঙে পড়েছিলেন। এবং সে সময় নিজের বাবা-মা’র সঙ্গই তাকে দুর্বিষহ অন্ধকার থেকে বেরিয়ে আসতে সাহায্য করেছিল।

শারাপোভা বলেন, ‘‘সে দিন সকালে (৭ মার্চ, ২০১৬) ঘুম থেকে উঠে প্রথমেই মনে হলো, কোনো ম্যাচের জন্য তৈরি হচ্ছি আমি। কিন্তু আসলে তো তা নয়। জানতাম, এ বার আমাকে সবার সামনে গিয়ে বলতে হবে সত্যটা।’

সেই দুর্বিষহ ঘটনার পর নিজেকে আড়ালে রেখেছিলেন সবকিছু থেকে। ‘সাংবাদমাধ্যমকে জানানোর পরে নিজেকে শান্তিতে রাখতে মোবাইল থেকে সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম মুছে দিয়েছিলাম। যাতে মানসিক ভাবে শান্তিতে থাকতে পারি। নানা রকম মন্তব্য না শুনতে হয়। অথচ তার আগে কখনও লোকে আমাকে নিয়ে কী বলছে তা নিয়ে মাথা ঘামাইনি। আর হঠাৎই আমার জীবনে এ সব ঘটে গেল!’

শারাপোভা স্বীকার করেন, ডোপিংয়ের ঘটনা তার জীবনের দুর্বিষহ এক অভিজ্ঞতা আর অস্বস্তিরও। এবং এই সময়টায় নিজের বাবা-মা’কে পাশে পাওয়াটা তার কাছে সবচেয়ে বড় প্রাপ্তি ছিল। ‘‘মা আমাকে বলত, আর কখনও টেনিস না খেললেও আমার কিছুই হবে না। সপ্তাহের পর সপ্তাহ মা আমার সঙ্গে এক বিছানায় ঘুমিয়েছে। যাতে একাকীত্বের অবসাদ আমাকে গ্রাস না করে। সঙ্গে সারাক্ষণ বাবাকেও পাশে পেয়েছি। বাবাও বার বার বুঝিয়েছে, ভেঙে পড়ার মতো কিছুই হয়নি। আর কখনওই আমার অবস্থার জন্য অন্যদের দায়ী করিনি।’ বলেছেন এই রাশিয়ান গ্ল্যামার গার্ল।

চলতি বছরের ফেব্রুয়ারিতে সব ধরনের টেনিস থেকে অবসর গ্রহণ করেন এই তারকা খেলোয়াড়। তবে তার আগে মোট ৫টি গ্র্যান্ড স্ল্যাম জয় করেছিলেন তিনি। ৩৩ বছর বয়সী শারাপোভা দুটি ফ্রেঞ্চ গ্র্যান্ড স্ল্যাম আর একটি করে ইউএস ওপেন, উইম্বলডন এবং অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন ক্যারিয়ারে।

অবসরে শারাপোভা ডোপিং কেলেঙ্কারি মারিয়া শারাপোভা রাশিয়ান টেনিস তারকা রুশ গ্ল্যামার গার্ল


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর