Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

 দুই বছর নিষিদ্ধ ডোপ পাপী অনিক


২৬ জুলাই ২০২০ ২০:৫৬

ডোপ পাপের দায়ে বিসিবি কর্তৃক দুই বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেন কাজী অনিক। বিসিবির ডোপ বিরোধী নিয়ম ভাঙায় তার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি থেকে তার ‍ওপর এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। সেই অনুযায়ী ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি তিনি প্রতিদ্বন্দ্বিতামুলক ক্রিকেট ফিরতে পারবেন।

কাজী অনিক ডোপ পাপের ঘটনাটি ঘটান ২০১৮ সালের জাতীয় ক্রিকেট লিগে। ওই মৌসুমে ঢাকা মেট্টোর হয়ে খেলা তরুণ এই পেসারকে কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগের বিপেক্ষে ম্যাচের পরে ৬ নভেম্বর ডোপ পরীক্ষার জন্য নমুনা দিতে বলা হয়।

বিজ্ঞাপন

পরীক্ষা শেষে ২০১৮ সালের ২০ ডিসেম্বর বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি জানতে পারে তার শরীরে WADA কর্তৃক নিষিদ্ধ ওষুধের প্রবল উপস্থিতি আছে। ফলাফল পাওয়ার পরে কাজী অনিকও তার দোষ স্বীকার করেন।

রোববার (২৬ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে খবরটি জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

বিজ্ঞপ্তিতে টাইগার প্রশাসন জানিয়েছে, ২০১৮ সালের ৬ নভেম্বর কক্সেসবাজারে এই ক্রিকেটারের নমুনা পরীক্ষা করা হলে মেথামফেটামিন নামক এক ধরণের ওষুধের উপস্থিতি ধরা পড়ে। তিনি দোষ স্বীকার করেছেন এবং দুই বছরের শাস্তি মেনে নিয়েছেন। ২০১৮ সালে আইসিসি’র নিষিদ্ধ ওষুধের তালিকায় ওষুধটি অন্তর্ভুক্ত করা হয়।

বিসিবি’র ডোপ বিরোধী নিয়মের 10 10.1, 10 10.2, 10 10.3 ধারা বিবেচনায় নিয়ে বলা হয়েছে, এটি এই ক্রিকেটারের প্রথম ডোপ নিয়ম ভাঙ্গার ঘটনা। ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি থেকে তাকে দুই বছরের জন্য ক্রিকেটে অযোগ্য বলে বিবেচনা করা হয়েছে। ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি মধ্যরাতে তিনি আবার ক্রিকেটে ফিরতে পারবেন।

বিজ্ঞাপন

২০১৮ সালে আইসিসি যুবা বিশ্বকাপে খেলা অনিক দেশের ঘরোয়া ক্রিকেটের নিয়মিত মুখ। বাঁ হাতি এই পেসার সবশেষ প্রতিদ্বন্দ্বিতামুলক ক্রিকেট খেলেছেন ২০১৯ সালে ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের হয়ে। বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেট-বিপিএলের এক মৌসুমে রাজশাহী কিংসের জার্সি গায়েও বল হাতে নেমেছিলেন।

কাজী অনিক টপ নিউজ বাংলাদেশ ক্রিকেট

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর