Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিজের ফিটনেস দেখে চমকে গেছেন রুমানা


২৮ জুলাই ২০২০ ১৩:৫৯

চার মাসেরও বেশি সময় পরে আউটডোর অনুশীলনে নেমে নিজের ফিটনেস দেখে চমকে গেছেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক রুমানা আহমেদ। শরীরের অঙ্গ প্রত্যঙ্গে যেন মরচে ধরে গেছে! শরীরটা নিজের হলেও যেন তার কথা শুনতে চাইছিল না। হাত চললেও পা চলছিল না। আবার কষ্ট ক্লেস করে পা চললেও মস্তিস্ক থেকে ক্রমাগতই ‘তুমি ক্লান্ত, তুমি ক্লান্ত’ একটি সংকেত পেয়েছেন। চার দিনের ফিটনেস অনুশীলনের প্রতিটি দিনই নিদারুণ অসাড়তা ও জড়তা অনুভব করেছেন। তবে আশা করছেন অনুশীলন চালিয়ে যেতে পারলে অসাড়তা জয় করে খুব শিগগিরই নিজেকে ফিরে পাবেন।

বিজ্ঞাপন

করোনার অতিমারির সময়টা ঘরে বসেই কেটেছে রুমানা আহমেদের। চার মাসের লম্বা এই সময় বিসিবি’র নির্দেশনা মোতাবেক ঘরে বসে স্রেফ ফিটনেস অনুশীলনেই কেটেছে। কিন্তু ক্যারিয়ারের শুরু থেকে যে মাঠে নিজেকে তিলে তিলে গড়েছেন, যে মাঠ তাকে দেশের সীমানার বাইরে নিয়ে গেছে, এনে দিয়েছে আকাশসম খ্যাতি তার সংস্পর্শে আসার বিন্দুমাত্র সুযোগ ছিল না।

অবশেষে বিসিবি’র ব্যবস্থাপনায় গত ১৯ জুলাই থেকে দেশের চার ভেন্যুতে ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলন ফেরায় তিনিও দীর্ঘ দিন পরে উন্মুক্ত মাঠে অনুশীলনের সুযোগ পেয়েছেন। এতে করে স্বস্তি ফিরেছে তার খেলোয়াড়ি চিত্তে। এখন আর যাই হোক ঘরে বসে দম বন্ধ করা পরিবেশে একঘেঁয়ে ফিটনেস অনুশীলন করতে হচ্ছে না। খোলা মাঠে সবুজের সমরোহে প্রাণভরে নিঃশ্বাস নিতে পারছেন সঙ্গে ফিটনেসের কাজটিও হচ্ছে। স্কিল অনুশীলনের (ব্যাটিং, বোলিং) পরিকল্পনাও করেছিলেন। কিন্তু ফিটনেসের অবস্থা দেখে আপাতত সেখান থেকে সরে এসেছেন। ঈদের পরে আরো কয়েকদিন ফিটনেস নিয়ে কাজ শেষে তবেই স্কিল অনুশীলন শুরু করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

মঙ্গলবার (২৮ জুলাই) সারাবাংলার সঙ্গে একান্তে আলাপকালে কথাগুলো জানাচ্ছিলেন রুমানা।

তিনি বললেন, ‘অনেকদিন পরে মাঠে অনুশীলন করছি এই অনুভূতিটাই অন্যরকম। করে খুব ভালো লেগেছে। কিন্তু খারাপও লেগেছে নিজের ফিটনেসটা দেখে। আমি চমকে উঠেছি। কেননা ঘরে থাকতে থাকতে অনেক ডাউন হয়ে গেছে। মাঠে দুই তিন চক্কর দেওয়ার পরে কেমন যেন ক্লান্ত লাগছিল। এতদিন ঘরে বসে থাকার পরে মাঠে দৌড়ানো সহজ নয়। নিজেকে ফিরে পেতে সময় লাগবে। ঘরে বসে ফিটনেস করা ও বাইরে ফিটনেস করার মধ্যে অনেক পার্থক্য। ঘরে বসে ফিটনেস নিয়ে কাজ করলে হয়ত চর্বি কাটে কিন্তু মাঠে রানিং করলে ফিটনেসের স্থায়িত্ব আসে। ভেবেছিলাম বোলিং, ব্যাটিং নিয়ে কাজ করব কিন্তু ফিটনেস দেখে মনে হচ্ছে আরো পরে শুরু করতে হবে। ঈদের পরে হয়ত।’

বিজ্ঞাপন

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনায় গেল ২১ জুলাই থেকে নিজ শহর খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ফিটনেস অনুশীলন করছেন লাল সবুজের এই নন্দিত প্রমীলা অলরাউন্ডার। অনুশীলনের জন্য একজন ট্রেনারও পেয়েছেন। একই মাঠে ১৯-২৬ জুলাই অনুশীলন করেছেন জাতীয় দলের হয়ে খেলা মেহেদি হাসান মিরাজ, নুরুল হাসান সোহান ও মেহেদী হাসান।

২৩-২৬ জুলাই পর্যন্ত ব্যক্তিগত অনুশীলনে ঘাম ঝরিয়েছেন রুমানা। গতকাল থেকে খুলনায় প্রবল বৃষ্টিপাতের দরুন ঘর থেকে বেরুতে পারছেন না এই অলরাউন্ডার।

অলরাউন্ডার রুমানা আহমেদ ক্রিকেটারদের ফিটনেস টপ নিউজ ফিটনেস বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল রুমানা আহমেদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর