Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইপিএল মাঠে গড়ানোর অনুমতি মিলল ভারত সরকারের


৩ আগস্ট ২০২০ ১৪:৩৫

সবকিছু চূড়ান্ত হয়েছিল আগেই, তবে অপেক্ষা ছিল ভারত সরকারের অনুমতির। ঠিক যখনই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলের এবারের আসর মাঠে গড়ানোর অনুমতি মিলল তখনই অফিসিয়ালভাবে শুরু হলো আইপিএল। সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করার ব্যাপারে সায়ও দিয়েছে অবশেষে ভারত সরকার। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে বড় আসরটি শুরু হচ্ছে হচ্ছে আগামী ১৯ সেপ্টেম্বরেই।

গত এপ্রিলে এবারের আইপিএল’র আসর মাঠে গড়ানোর কথা ছিল। কিন্তু এই আসরের অন্তরায় দাঁড়ায় করোনাভাইরাস মহামারি। ভারতের পরিস্থিতি বেশ খারাপ হয়ে দাঁড়িয়েছে এই মহামারির কারণে। আর এমন পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হয় এবারের আসর। আর পেছাতে পেছাতে তা সাংঘর্ষিক হয়ে যায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে। তাই শঙ্কায় ছিল এবারের আসর আদৌ মাঠে গড়াবে কিনা!

তবে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়ায় আবারও আশার আলো দেখে আইপিএল। আর অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়ার পর এই সময়টায় আইপিএলের সময় নির্ধারণ করে বিসিসিআই। ১৯ সেপ্টেম্বর শুরু হয়ে মোটা অঙ্কের টুর্নামেন্টটির ফাইনাল হবে ১০ নভেম্বর। সবগুলো খেলা হবে সংযুক্ত আরব আমিরাতের তিন ভেন্যু – দুবাই, আবুধাবি ও শারজাহতে।

রোববার (২ আগস্ট) বিসিসিআই’র সর্বশেষ সভায় আইপিএল গভর্নিং কাউন্সিল ঠিক করেছে, এবার ফ্র্যাঞ্চাইজিগুলো প্রতি দলে সর্বোচ্চ ২৪ জন ক্রিকেটার রাখতে পারবে। কেউ করোনায় আক্রান্ত হলে বদলি নেওয়া যাবে প্রয়োজন অনুযায়ী। আর করোনাভাইরাসকে মাথায় রেখেই সাজানো হচ্ছে এবারের আইপিএলের আসর।

আইপিএলে স্টেডিয়াম দর্শকে টইটম্বুর হয়ে থাকে। তবে এবার বাধ সেধেছে মহামারি। আর তাই তো খালি স্টেডিয়ামেই প্রথমে আয়োজনের চিন্তা হয় আইপিএলের। তবে এতে করে লোকসান গুণতে হতো টুর্নামেন্টটিকে। তাই তো করোনার সুরক্ষার কথা মাথায় রেখে একদম দর্শকশূন্য না রাখার কথা ভাবছে আমিরাতের ক্রিকেট বোর্ড। স্টেডিয়ামের ধারণ ক্ষমতার ৩০-৫০ শতাংশ দর্শক নির্দিষ্ট দূরত্ব মেনে প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে।

এবারই প্রথম আইপিএল ভারতের বাইরে অনুষ্ঠিত হচ্ছে না। এর আগেই ভারতের বাইরে এর আগে দু’বার অনুষ্ঠিত হয়েছে আইপিএল। ২০০৯ সালে জাতীয় নির্বাচনের কারণে পুরো আসর হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। ২০১৪ সালে একই কারণে ২০ ম্যাচ হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। এটি নিয়ে দ্বিতীয়বারের মতো আইপিএল আয়োজন করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। এছাড়াও দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলংকা এবারের আসর নিজ নিজ দেশে আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেছিল। কিন্তু বিসিসিআই শেষ পর্যন্ত আইপিএল’র জন্য বেছে নিয়েছেন সংযুক্ত আরব আমিরাতকে।

অনুমতি প্রদান আইপিএল আরব আমিরাতে আইপিএল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ভারতীয় সরকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর