Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একটি তারুণ্যে ভরা ইউরোপিয়ান দলবদলের মৌসুম


৩ আগস্ট ২০২০ ১৬:৪২

কাই হাভার্টজ, লটারো মার্টিনেজ, জডান সানচো, টিমো ভার্নার, লেরয় সানে, এডুয়ার্ড কামাভিঙ্গা, ফারান তোরেস, আখরাফ হাকিমি, এরিক গার্সিয়া, ভিক্টোর ওসিমহেন… ইউরোপিয়ান ফুটবলের দলবদলের মৌসুমে তারুণ্যে ভরা ফুটবলার মধ্যে অল্প কিছু নাম। করোনা মহামারির পর সকল ফুটবল ক্লাবদেরই আর্থিক লোকসান হয়েছে আর তাই তো দলবদলের মৌসুমে এখন ক্লাবগুলো ঝুঁকেছে তরুণ খেলোয়াড়দের দিকে।

তরুণ খেলোয়াড়দের দিকে ঝুঁকে পড়ার পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। বর্তমান দলবদলের দিক বিবেচনায় রেখে ক্লাবগুলো অস্বাভাবিক অর্থ ব্যয় না করেই নিজেদের দল গোছানোর দিকে নজর দিয়েছে। আর তাই তো প্রতিভাবান তরুণ খেলোয়াড়দের দিকে নজর ক্লাবগুলোর। যেসকল খেলোয়াড়রা দুর্দান্ত প্রতিভাবার অধিকারি এবং এখনও বিকশিত হওয়ার অপেক্ষায়। তাদের দিকেই ইউরোপের বড় ক্লাবগুলোর নজর।

তবে কিছু ক্লাব আছে যারা তরুণদের দল থেকে বিদায় জানিয়ে প্রতিষ্ঠিত খেলোয়াড়দের পেছনেও ছুটছে। যেমন- ফুটবল ক্লাব বার্সেলোনা! তরুণ আর্থার মেলোকে জুভেন্টাসে পাঠিয়ে দলে ভিড়িয়েছে ৩০ বছর বয়সী মিরোলাম পিয়ানিচকে।

এদিকে ভার্নার, সানে, সানচো, হাভার্টজের দলবদল জার্মানি আর ইংল্যান্ডের মধ্যেই-

চলতি মৌসুমের মাঝ পথেই জার্মানি এবং ইংল্যান্ডের ক্লাবগুলোর মধ্যে দলবদলের সমঝোতা সৃষ্টি হতে শুরু করে। এর প্রারম্ভবিকা অবশ্য টিমো ভার্নার এবং লেরয় সানের দলবদলের মধ্য দিয়ে। ম্যানচেস্টার সিটির থেকে বায়ার্ন মিউনিখে পাড়ি জমাবেন লেরয় সানে তা নিশ্চিত হয়ে গিয়েছিল মৌসুমের মাঝপথেই। অন্যদিকে দুর্দান্ত মৌসুম কাটানো টিমো ভার্নারকে দলে ভেড়াতে লিভারপুলকে হারিয়েছে লন্ডনের ক্লাব চেলসি।

এছাড়াও বায়ার লেভারকুজেনের হয়ে অবিশ্বাস্য মৌসুম কাটানো কাই হাভার্টজকে দলে ভেড়াতে এখনও আলোচনা চালিয়ে যাচ্ছি চেলসি। অন্যদিকে বুরুশিয়া ডর্টমুন্ডের হয়ে অসাধারণ মৌসুম কাটানো জড়ান সানচোকে নিয়ে দলবদলের মৌসুমে টানাটানি পড়ে গেছে। কিন্তু সানচোকে দলে ভেড়ানোর দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে আছে ম্যানচেস্টার ইউনাইটেড।

ইউরোপিয়ান সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে আগামী মৌসুমে ভার্নারের সঙ্গে একই দলে খেলবেন কাই হাভার্ট। তবে কাইকে দলে ভেড়ানোর জন্য এখনও আলোচনা সম্পন্ন হয়নি। এদিকে গুঞ্জন ডানা মেলেছে কাই আগামী মৌসুমে ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগ খেলার জন্য বায়ার লেভারকুজেন ছাড়তে প্রস্তুত। অন্যদিকে তার বর্তমান ক্লাব আগামী মৌসুমে খেলবে ইউরোপা লিগ। তাই গুঞ্জন হলেও বেশ জোরদার যে কাই হাভার্টজ এবারেই পাড়ি জমাবেন চ্যাম্পিয়নস লিগ খেলা কোনো দলে। আর সেই দলটি চেলসির হওয়ার সম্ভবনায় বেশি।

আর এক প্রতিভাবান তরুণ খেলোয়াড় জড়ান সানচো। বুরুশিয়া ডর্টমুন্ডের হয়ে স্বপ্নের মতো মৌসুম কাটিয়েছেন এই ইংলিশ তারকা। বয়স মাত্র ২০, তবে এই বয়সেও তাকে নিয়ে কাড়াকাড়ির কমতি নেই ইউরোপিয়ান জায়ান্টদের। বুরুশিয়ার হয়ে সদ্য সমাপ্ত হওয়া মৌসুমে কেবল বুন্দেস লিগাতেই করেছেন ১৭টি গোল আর ১৬টি অ্যাসিস্ট। অর্থাৎ সব মিলিয়ে মোট ৩৩টি গোলে অবদান সানচোর। আর চ্যাম্পিয়নস লিগে ৮ ম্যাচে দুটি করে গোল এবং অ্যাসিস্ট। তাই তো দলবদলে মৌসুমে তাকে দলে ভেড়াতে হলে গুণতে হবে ১০০ মিলিয়ন ইউরো। এর বেশি বৈকি কম নয়! তবে তার জন্য এই পরিমাণ অর্থ প্রদান করতে প্রস্তুত অল রেডরা। আর তাই তো এবারের মৌসুমেই অল রেডরা তাকে নিজেদের ডেরায় ভেড়াতে প্রস্তুত বলেই জানাচ্ছে ইংলিশ গণমাধ্যম।

লটারো, আখরাফ, টোনালি, ওসিমহেন-

বুরুশিয়া ডর্টমুন্ডে দুই মৌসুম দুর্দান্ত পারফরম্যান্স দেখানোর পরে সুযোগ ছিল নিজ ক্লাব রিয়াল মাদ্রিদে ফিরে যাওয়ার। তবে মরক্কোর ভার্সেটাইল এই খেলোয়াড় বেছে নিয়েছেন নিয়মিত খেলার সুযোগকে। আর তাই তো ৪০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ইন্টার মিলানে নাম লিখিয়েছেন এই তরুণ ফুলব্যাক। ইন্টার মিলানের কোচ অ্যান্তোনিও কন্তের খেলার ধরনের সঙ্গে খাপ খায় বলেই তাকে দলে ভিড়িয়েছে সিরি আ জায়ান্টরা।

সান্দ্রো টোনালি! এখনই তাকে তুলনা করা হচ্ছে কিংবদন্তি আন্দ্রে পিরলোর সঙ্গে। এর পেছনে অবশ্য কারণও রয়েছে। টোনালির খেলার ধরন অনেকটাই পিরলোর মতো। আর তাই তো তাকে নাম দেওয়া হয়েছে নতুন পিরলো। তাকে দলে ভেড়াতে গুণতে হবে কমপক্ষে ৩৫ মিলিয়ন ইউরো।

তালিকায় আছেন আর্জেন্টাইন তরুণ তারকা স্ট্রাইকার লটারো মার্টিনেজ। মাত্র ২২ বছর বয়সেই নজর কেড়েছেন বার্সেলোনার। তবে ইন্টার মিলান জানিয়ে দিয়েছে তাকে দলে টানতে হলে রিলিজ ক্লজের ১২০ মিলিয়ন ইউরোর পুরোটাই প্রদান করতে হবে যেকোনো ক্লাবকেই। আর বার্সেলোনা লুইস সুয়ারেজের যোগ্য উত্তরসূরী হিসেবে দেখছে ২২ বছর বয়সী এই আর্জেন্টাইনকেই।

অন্যদিকে ক্লাব ইতিহাসের সর্বোচ্চ পরিমাণ অর্থের বিনিময়ে লিলে থেকে ২১ বছর বয়সী ভিক্টোর ওসিমহেনকে দলে ভিড়িয়েছে নাপোলি। ২১ বছর বয়সী এই তারকার জন্য নাপোলি গুনেছে ৭০ মিলিয়ন ইউরো।

কামাভিঙ্গা এবং রিয়াল মাদ্রিদ, ফারান তোরেস-সিটি আর বার্সেলোনার ডিফেন্ডারের খোঁজ-

ফ্রেঞ্চ লিগ ওয়ানের ২০১৯/২০২০ মৌসুমের শুরু থেকেই রেনেসের হয়ে দুর্দান্ত পারফর্ম করে আসছে এডুয়ার্ড কামাভিঙ্গা। বয়স মাত্র ১৬ ছিল যখন মৌসুম শুরু করেছিলেন। আর আগামী নভেম্বরে পালন করবেন নিজের ১৮তম জন্মদিন। আর বয়স ১৮ পূর্ণ হওয়ার পূর্বেই নিজেকে প্রমাণ দিয়েছেন ইউরোপের অন্যতম সেরা ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে। চলতি মৌসুম দুর্দান্ত কেটেছে কামাভিঙ্গার। আর তাই তো তাকে নজরে পড়েছে রিয়াল মাদ্রিদের। গেল পাঁচ মৌসুম ধরে রিয়াল মাদ্রিদের দলে অপরিহার্য অঙ্গ কার্লোস ক্যাসেমিরো। আর গোটা মৌসুম জুড়ে প্রায় সবক’টি ম্যাচই তাকে খেলতে হয় শুরু থেকে।

তাই তো একটুও দম ফেলার সময় পায় না এই ব্রাজিলিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডার। আবার তাকে ছাড়া জিদানের স্কোয়াডও যেন সম্পূর্ণ হয় না। তাই তো তাকে কিছুটা বিশ্রামের ব্যবস্থা করে দিতেই কামাভিঙ্গাকে যেকোনো মূল্যে দলে ভেড়াতে চায় লস ব্ল্যাঙ্কোসরা। বিভিন্ন সময়ে রেনেসের ক্লাব সভাপতি জানান দিয়েছেন কামাভিঙ্গাকে দলে ভেড়াতে ৮০ মিলিয়ন ইউরো গুণতে হবে যেকোনো ক্লাবকেই।

দলবদলের মৌসুমের শুরুতেই স্প্যানিশ উইঙ্গার ফারান তোরেসকে দলে ভিড়িয়েছে ম্যানচেস্টার সিটি। ভ্যালেন্সিয়াকে তার জন্য ২৫ মিলিয়ন ইউরো প্রদান করবে সিটিজেনরা। এছাড়া নিজদের রক্ষণ মজবুত করার দিকে নজর দিয়েছে বার্সেলোনা। জেরার্ড পিকে বয়সের সঙ্গে সঙ্গে নিজেকে হারানোর উপক্রম, স্যামুয়েল উমতিতির পড়তি ফর্ম এবং ইনজুরির সমস্যা, তরুণ ক্লেমেন্ট লেংলে থাকলেও দলের রক্ষণ নিয়ে সন্তুষ্ট হতে পারছেন না কোচ কিকে সেতিয়েন। তাই তো রক্ষণভাগে এবার যোগ হবে নতুন সেনা।

কাতালান ক্লাবটি ভিয়ারিয়ালের ২৩ বছর বয়সী পাউ তোরেসের দিকে নজর দিয়েছে। বয়স কম হওয়ায় জেরার্ড পিকেদের সঙ্গে মানিয়ে নেওয়ার যথেষ্ট সময় পাবে পাউ তোরেস। আর লা লিগায় খেলার অভিজ্ঞতার কারণে মানিয়ে নিতেও খুব বেশি বেগ পেতে হবে না তাকে। তাই তো তার ওপর নজর রেখেছে বার্সেলোনার স্কাউটরা।

ইউরোপিয়ান ফুটবল ইউরোপিয়ান ফুটবল লিগ টপ নিউজ তরুণ ফুটবলার দলবদলের মৌসুম সেরা তরুণ ফুটবলার স্পোর্টস স্পেশাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর