Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইপিএল অনুশীলনের আগে ৫ বার করোনা পরীক্ষা


৪ আগস্ট ২০২০ ২৩:৫৪

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত আর মৃত্যুর সংখ্যা বাড়ছে হু হু করে। তবে জীবনযাত্রা আর থমকে নেই। ক্রিকেটও জমে উঠেছে। ইংল্যান্ডে অনেক আগে থেকেই ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। আগামী মাসে শুরু হচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটের সবচেয়ে জমজমাট আয়োজন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ভারতের করোনা পরিস্থিতি ইতিবাচক না হওয়াতে এবারের আইপিএল হবে সংযুক্ত আরব আমিরাতে। করোনাকালে মরুর দেশের আইপিএলে নানাবিধ স্বাস্থবিধি মানতে হবে ক্রিকেটারদের।

বিজ্ঞাপন

আটটি দলের খেলোয়াড়, কোচিং স্টাফ, কর্মকর্তা এবং আইপিএল, বিসিসিআই ও সম্প্রচার কর্তৃপক্ষ মিলিয়ে টুর্নামেন্ট উপলক্ষে প্রায় ১২’শ মানুষ যাবে আরব আমিরাতে। করোনাকালে এতো সংখ্যাক মানুষকে নিয়ে একটি ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনে বাড়তি সতর্ক হতেই হচ্ছে আয়োজকদের।

বলা হচ্ছে, পাঁচবার করোনাভাইরাস টেস্টে ‘নেগেটিভ’ ফল এলে তবেই আরব আমিরাতে আইপিএল অনুশীলনে যোগ দিতে পারবেন ক্রিকেটাররা। প্রতি পাঁচদিন পর পর প্রতিজন সদস্যের করোনা পরীক্ষা করা হবে। তাতে কারও ‘পজেটিভ’ ফল এলে তার কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক। স্বাস্থ্যবিধি না মানলে কঠোর শাস্তিতেও পড়তে হবে ক্রিকেটারদের।

এ বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের এক কর্মকর্তা পিটিআইকে বলেন, ‘ভারতের সব খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফকে একদিন ব্যবধানে দুইবার করে কোভিড-১৯ আরটি-পিসিআর টেস্ট করতে হবে। সেখানে নেগেটিভ আসার এক সপ্তাহ পর থাকতে হবে ১৪দিনের কোয়ারেন্টাইনে। খেলোয়াড় এবং কর্মকর্তাদের স্বাস্থ্য সুরক্ষার বিসয়ে কোনো ছাড় দেয়া হবে না।’

আরব আমিরাতের বিমান ধরার আগেই দুবার নিজ উদ্যোগে করোনা পরীক্ষা করাতে হবে ক্রিকেটারদের। পরে আমিরাতে গিয়ে পরীক্ষা করানো হবে আরও তিন বার। বিসিসিআইয়ের ওই কর্মকর্তা বলেছেন, ‘একই নিয়ম বিদেশিদের ক্ষেত্রে প্রযোজ্য। বিমানে ওঠার আগে নিয়ম মতো দুটি টেস্ট এবং কোয়ারেন্টাইনে থেকে এরপর আসতে হবে। আর কেউ পজিটিভ হলে একইভাবে ১৪দিনের কোয়ারেন্টাইন এবং এরপর দুবার নেগেটিভ আসতে হবে। আরব আমিরাতে আসার পর তাদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে।’

সবকিছু ঠিক থাকলে এবারের আইপিএল শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর, চলবে ১০ নভেম্বর পর্যন্ত।

বিজ্ঞাপন

আইপিএল সংযুক্ত আরব আমিরাত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর