Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কাউন্টি ক্রিকেটে যাওয়া উচিৎ কোহলির’


৮ মার্চ ২০১৮ ১৮:২৫

সারাবাংলা ডেস্ক

ভারতীয় দলের সর্বকালের সেরা অলরাউন্ডার বলা হয় কপিল দেবকে। নিজের এই অর্জনের পেছনে ইংল্যান্ডে খেলার অবদানকে সবসময় বড় করে দেখেন বিশ্বকাপজয়ী অধিনায়ক। কপিল দেব চান, বিরাট কোহলিও হাঁটুক তার পথে।

অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে ১৯৮৬ সালে টেস্ট সিরিজ জিতিয়েছিলেন কপিল দেব। সেই সিরিজ জয়ের আগে পরপর দুইবার ইংল্যান্ডের মাটিতে খেলেছিলেন কাউন্টি ক্রিকেট। ১৯৮৬ সালে ইংল্যান্ডের মাটিতে ২-০তে সিরিজ জিতিয়েছেন কপিল। ১৯৮৬ ইংল্যান্ডে টেস্ট সিরিজের আগে ইংল্যান্ডের মাটিতে নর্দাম্পটনশায়ারের হয়ে পরপর দুই মৌসুমে খেলার অভিজ্ঞতাকেই সেবার কাজে লাগিয়েছেন কপিল দেব। কিন্তু এরপর ২০০৭ সালে ইংল্যান্ডে ভারতের একমাত্র সাফল্য আসে।

ভালো ব্যাটসম্যান হতে হলে সবরকম পরিবেশে খেলতে হবে বলে মনে করেন ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব, ‘বিশ্বসেরা হতে হলে সবরকম পরিবেশে ভাল খেলার ক্ষমতা থাকা দরকার। ভালো করতে অনুশীলনের বিকল্প নেই। সব পরিবেশে অনুশীলন চালিয়ে যাওয়া উচিৎ।’

‘আমরা ক্রিকেটারদের জন্য যে মানদন্ড ঠিক করেছি তাতে সব কন্ডিশনেই আপনাকে ভালো খেলতে হবে। ভিভ রিচার্ডস, অ্যালান বোর্ডার, সুনীল গাভাস্কারকে দেখুন তারা যেকোনো রকম অবস্থায় নিজেদের প্রমাণ করতে পেরেছেন।’

‘কোহলির সামনে এখন এটাই প্রশ্নবোধক চিহ্ন। বিশ্বের সবচেয়ে কঠিন কন্ডিশনেও এখন তাকে রান করতে হবে।’
আগস্টেই ইংল্যান্ডের মাটিতে টেস্ট খেলতে যাবে ভারতীয় ক্রিকেট দল। চার বছর আগে ২০১৪ সালে ইংল্যান্ড সফরে কোহালির ব্যাটিং গড় ছিল ১৩.৪০। যা তার মোট ব্যাটিং গড় ৫৩.৪০ এর চেয়ে অনেক কম।

বিজ্ঞাপন

ভারতের ক্রিকেটারদের মধ্যে পেসার ইশান্ত শর্মা (সাসেক্স) ও ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা (ইয়র্কশায়ার) ইংল্যান্ডের কাউন্টিতে চুক্তিতে আছেন।

সারাবাংলা/এসএন/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর