Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোনালদোর রেকর্ড নিয়ে মাথায় ঘামাচ্ছেন না লেভান্ডফস্কি


৯ আগস্ট ২০২০ ১৫:৪০

নিশ্চয়ই বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডোফস্কি এবার নিজের ভাগ্যকে গালমন্দ করছেন। মেসি-রোনালদোর ডেরায় ২০১৮ সালে হামলা করেছিলেন লুকা মদ্রিচ আর জয়ীর বেশেও ফিরেছিলেন। তবে গত বছর আবারও নিজেদের রাজত্ব পুনরুদ্ধার করেন লিওনেল মেসি। বলছিলাম ব্যালন ডি অর এর কথা। শেষ ১২ বছরে ১১টি ব্যালন ডি অর জিতেছেন মেসি এবং রোনালদো। অতিমানবীয় পারফরম্যান্স দিয়ে অন্যদের এসব শিরোপার কাছেই ভিড়তে দেননি এই দুই। তবে এবার ২০১৯/২০২০ মৌসুম শেষে ব্যালন ডি অর জয়ের সম্ভবনা ছিল রবার্ট লেভান্ডোফস্কির। কিন্তু তার সাজানো বাগানে যেন মই দিয়ে দিল মহামারি করোনাভাইরাস। ফ্রান্স ফুটবল ফেডারেশন এবার বাতিল করে দিয়েছে ব্যালন ডি অর।

পড়ুন: তবে কি অবিচার হলো লেভান্ডোফস্কির সঙ্গে?

এবার উয়েফা চ্যাম্পিয়নস লিগের রাউন্ড অব ১৬’র দ্বিতীয় লেগে সেই আক্ষেপই যেন মেটালেন চেলসির ওপর। ফিরতি লেগে অ্যালিয়েঞ্জ অ্যারেনায় চেলসিকে ৪-১ গোলে উড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ। আর এদিন দলের সবক’টি গোলেই অবদান রয়েছে লেভান্ডফস্কির। নিজে করেছেন দুটি গোল আর সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও দুটি।

কেবল এখানেই শেষ নয় লেভান্ডফস্কির কীর্তি। প্রথম লেগে চেলসির মাঠেও দলের সবকটি গোলেও অবদান ছিল লেভান্ডফস্কির। সেবার এক গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছিলেন আরও দুটি গোল। অর্থাৎ শেষ ষোলর দুই লেগ মিলিয়ে তিন গোল আর চার অ্যাসিস্ট লেভান্ডফস্কির নামের পাশে। আর দলের করা সাতটি গোলের সবগুলোতেই অবদান তার। এই নিয়ে চলতি চ্যাম্পিয়নস লিগের মৌসুমে এখন পর্যন্ত ১৩টি গোল করেছেন লেভান্ডফস্কি। আর সেই সঙ্গে নামের পাশে আছে আরও চারটি অ্যাসিস্ট।

এর আগে একটুর জন্য হাতছাড়া হয়েছে ইউরোপিয়ান গোল্ডেন বুট। বুন্দেসলিগার ম্যাচ সিরি আ, লা লিগার মতো ৩৮টি করে হলে হয়ত সেটাও পেয়ে যেতেন। তবে চ্যাম্পিয়নস লিগে একটা রেকর্ড ঠিকই হাতছানি দিচ্ছে রবার্ট লেভানডফস্কিকে। এক মৌসুমে ক্রিস্টিয়ানো রোনালদোর ১৭টি গোলের মাইলফলক থেকে মাত্র ৪ গোল দূরে বায়ার্ন স্ট্রাইকার। তবে লেভা বলছেন, ‘রোনালদোর রেকর্ড ছাড়ানো তার লক্ষ্য নয়।’

স্বপ্নের মতো কাটছে লেভানডফস্কির এই মৌসুমে। বুন্দেসলিগার ৩৪ গোল তো হয়েছেই, চ্যাম্পিয়নস লিগেও এই মৌসুমে দুর্দান্ত ফর্মে। কাল চেলসির বিপক্ষে আরও দুই গোল করেছেন তিনি, সব মিলে এখন পর্যন্ত মৌসুমে গোল ১৩টি। এর আগে জার্মান কাপ জয়েও বড় ভূমিকা রেকেছেন বায়ার্নের এই পোলিশ স্ট্রাইকার। ডিএফবি পোকালে ৫ ম্যাচে ৬ গোল করেছেন লেভা। আর পোল্যান্ডের হয়ে ইউরোর বাছাইপর্বে এই মৌসুমে করেন ১০ ম্যাচে ৬ গোল আর ২ অ্যাসিস্ট। সব মিলিয়ে ২০১৯/২০ মৌসুমে লেভান্ডফস্কির মোট গোল সংখ্যা দাঁড়িয়েছে ৫৯টিতে।

২০১৩-১৪ মৌসুমে রোনালদো এক মৌসুমে করেছিলেন ১৭টি। এবার দুই লেগের ম্যাচ হলে সেটা হয়তো ছুঁয়ে ফেলতেন লেভা। তবে ফাইনালে উঠলেও বায়ার্ন সর্বোচ্চ এবার তিনটি ম্যাচ খেলতে পারবে। সেই তিন ম্যাচ থেকে রোনালদোকে ধরার জন্য দরকার ৪ গোল, ছাড়িয়ে যাওয়ার জন্য দরকার ৫টি। তবে চেলসিকে হারানোর পর লেভান্ডফস্কি বললেন, রোনালদোর রেকর্ড নিয়ে মাথা ঘামাচ্ছেন না, ‘আমাদের নকআউট পর্বে আরও তিনটি ম্যাচ খেলার সুযোগ আছে। গোল করার জন্য সেখানে অবদান রাখতে পারলেই আমি খুশি।’

সব মিলে চ্যাম্পিয়নস লিগে এখন পর্যন্ত ৬৬ গোল লেভানডফস্কির। এদিন জোড়া গোল করে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ গোলদাতা বনে গেছেন লেভা। আর ছাড়িয়ে গেছেন সিটির বিপক্ষে এক গোলসহ মোট ৬৫ গোল করা করিম বেনজেমাকে। তালিকায় তৃতীয় স্থানে আছেন রিয়াল মাদ্রিদের আরেক কিংবদন্তি রাউল গঞ্জালেজ (৭১) এরপর আছেন লিওনেল মেসি (১১৫) ও সবার ওপরে ক্রিস্টিয়ানো রোনালদো (১৩০টি)। রাউলকে ছাড়িয়ে যাওয়া সময়ের ব্যাপার হলেও মেসি এবং রোনালদোকে ছাড়াতে হলে অবিশ্বাস্য কিছুই করতে হবে লেভাকে।

উয়েফা চ্যাম্পিয়নস লিগ ক্রিস্টিয়ানো রোনালদো রবার্ট লেভান্ডফস্কি রেকর্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর