Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউনাইটেড, ইন্টারের সেমির সঙ্গী সেভিয়া-শাখতার


১২ আগস্ট ২০২০ ০৫:২৮

মহামারির কারণে স্থগিত হয় যাওয়ার আগে কেবল চারটি দলই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে পেরেছিল। আর ঝুলে ছিল বাকিদের ইউরোপা লিগের ভাগ্য। বুধবার (৫ আগস্ট) শেষ ষোলোর দ্বিতীয় লেগ খেলে ১২টি ক্লাব। যার মধ্যে আছে ইন্টার মিলান-গেতাফে এবং সেভিয়া-রোমার প্রথম লেগের ম্যাচ স্থগিত হয়ে যাওয়ায় এই দলগুলো এই রাউন্ডে এক লেগের ম্যাচ খেলে। এই পর্বের আটটি ম্যাচের মাঝে ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হয় দলগুলোর হোম গ্রাউন্ডে আর বাকি দু’টি ম্যাচ অনুষ্ঠিত হয় জার্মানিতে। সেখান থেকে ইন্টার মিলান, বায়ার লেভারকুজেন, ম্যানচেস্টার ইউনাটেড, এফসি কোপেনহেগেন সেভিয়া, উলভারহ্যাম্পটন, এফসি বাসেল এবং শাখতার দোনেস্ক উঠে আসে কোয়ার্টারে।

উয়েফা ইউরোপার কোয়ার্টার ফাইনালের প্রথম দিনের লড়াইয়ে জয়ী ম্যানচেস্টার ইউনাইটেড এবং ইন্টার মিলান নাম লিখিয়েছে সেমিফাইনালে। এবার দ্বিতীয় দিনের কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে উলভারহ্যাম্পটনকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে সেমি নিশ্চিত সেভিয়ার আর শাখতার দোনেস্ক ৪-১ গোলে এফসি বাসেলকে উড়িয়ে নিশ্চিত করেছে সেমি ফাইনালের টিকিট।

এরপর কোয়ার্টারের প্রথম দিনের ম্যাচে সেমিফাইনালে নাম লেখায় ম্যানচেস্টার ইউনাইটেড এবং ইন্টার মিলান। আর দ্বিতীয় দিনে মাঠে নামা সেভিয়া ও উলভসের মধ্যে জয়ী দল সেভিয়া খেলবে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে প্রথম সেমি ফাইনাল। উলভসকে নির্ধারিত সময়ে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে সেভিয়া। এর আগে ম্যাচ অনেকটা সেভিয়ার হাতেই তুলে দিয়েছে উলভসের স্ট্রাইকার রাউল হিমিনেজ।

ম্যাচের প্রথমেই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফর্ম করা উলভসের সামনে। তবে ম্যাচের ১৩ মিনিটেই পেনাল্টি মিস করে ম্যাচ হাতছাড়া করেন হিমিনেজ। আর ম্যাচের একদম শেষ মুহুর্তে এসে ৮৮ মিনিটে এভার বানেগার অ্যাসিস্ট থেকে লুকাস ওকাম্পাসের গোলে জয় নিশ্চিত করে পাঁচ বারের ইউরোপা লিগ চ্যাম্পিয়ন সেভিয়া।

এ জয়ে সেমি নিশ্চিত হলো সেভিয়ার। আর আগামী ১৭ আগস্ট প্রথম সেমি ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে মাঠে নামবে পাঁচবারের ইউরোপা লিগ চ্যাম্পিয়নরা।

দিনের অপর কোয়ার্টার ফাইনালে শাখতার দোনেস্ক যেন এফসি বাসেলকে পাত্তায় দিল না। নিজেদের শেষ ১২ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডকে শাখতার নিয়ে গেল ১৩’তে। নির্ধারিত ৯০ মিনিটের খেলায় শাখতার ৪-১ গোলে বাসেলকে উড়িয়ে সেমিফাইনালের টিকিট কেটেছে। শাখতারের হয়ে ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল করেন জুনিয়র মোরেস, এরপর ২২ মিনিটে লিড দ্বিগুণ করেন তাইসন। ম্যাচের দ্বিতীয়ার্ধের ৭৫ মিনিটে অ্যালান প্যাট্রিকের পেনাল্টি থেকে করেন তৃতীয় গোল। আর বাসেলের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন দোদো। ম্যাচের ৮৮ মিনিটে। ম্যাচের অন্তিম মুহুর্তে ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের ২য় মিনিটে বাসেলের হয়ে সম্মানসূচক একটি গোল পরিশোধ করেন রিকি ভ্যান।

শেষ পর্যন্ত ৪-১ গোলের জয় নিয়ে সেমি নিশ্চিত করে শাখতার। আগামী ১৮ আগস্ট দ্বিতীয় সেমি ফাইনালে ইন্টার মিলানের বিপক্ষে ফাইনালের টিকিটের জন্য লড়বে শাখতার দোনেস্ক।

উয়েফা ইউরোপা লিগ কোয়ার্টার ফাইনাল শাখতার দোনেস্ক বনাম এফসি বাসেল সেভিয়া বনাম উলভারহ্যাম্পটন সেমি ফাইনাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর