Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চ্যাম্পিয়নস লিগে বার্সার প্রয়োজনের সময়েই মিলিয়ে যান মেসি!


১৫ আগস্ট ২০২০ ১৬:৪৩

গত রাতের চ্যাম্পিয়নস লিগের ম্যাচটা নিজেদের স্মৃতি থেকে নিশ্চয়ই ঝেড়ে ফেলতে চাইবেন। তবে চাইলেই তো আর সবকিছু ঝেড়ে ফেলা সম্ভব নয়। এমনটাই বার্সেলোনার বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে বার্সেলনার কোয়ার্টার ফাইনালের ম্যাচ। ম্যাচের শেষ বাঁশি বাজলে যেন হাফ ছেড়ে বাসে কাতালানরা। গুনে গুনে মেসিদের জালে ৮ বার বল পাঠিয়েছেন বাভারিয়ানরা। আর গেল সাত বছর ধরে কোয়ার্টার ফাইনালে কেমনটা মিলিয়ে যান দলের সবচেয়ে বড় তারকা এবং অধিনায়ক লিওনেল মেসি।

বিজ্ঞাপন

যেখানে বার্সেলোনার লিওনেল মেসি চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে এখন পর্যন্ত মোট গোল করেছেন ৪৭টি সেখানে পর্তুগিজ যুবরাজ করেছেন ৬৭টি। এছাড়াও পরিসংখ্যান বলছে ২০০৬/০৭ মৌসুমের পর থেকে নকআউট পর্বের যেবারই বার্সেলোনা বাদ পড়েছে সে সকল ম্যাচে লিওনেল মেসি গোল করেছেন মাত্র দুটি আর অ্যাসিস্ট আছে মাত্র একটি।

এই সময়ের মধ্যে ২০০৬/০৭ মৌসুমে লিভারপুলের বিপক্ষে, ২০০৭/০৮ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড, ২০০৯/১০ মৌসুমে ইন্টার মিলান, ২০১১/১২ মৌসুমে চেলসি, ২০১২/১৩ মৌসুমে বায়ার্ন মিউনিখ, ২০১৩/১৪ ও ২০১৫/১৬ মৌসুমে অ্যাটলেটিকো মাদ্রিদ, ২০১৬/১৭ মৌসুমে জুভেন্টাস, ২০১৭/১৮ মৌসুমে রোমা, ২০১৮/১৯ মৌসুমে লিভারপুল এবং ২০১৯/২০ মৌসুমে বায়ার্ন মিউনিখের কাছে হেরে নকআউট পর্ব থেকে বিদায় নিয়েছে বার্সা। এর মধ্যে চেলসির বিপক্ষে ২০১১/১২ মৌসুমে তার মিস করা পেনাল্টির কারনে দলকে হেরে বাদও পড়তে হয়।

অন্যদিকে ২০০৪/০৫ মৌসুমের পর থেকে মোট ১০ মৌসুমে নকআউট পর্বে হেরে বিদায় নিয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর দল। আর এই হারের সময়ে রোনালদো মোট গোল করেছেন ১১টি গোল এবং একটি অ্যাসিস্ট। অর্থাৎ যখনই পরিসংখ্যান আসে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বের তখন লিওনেল মেসিকে ধারে কাছেই ঘেষতে দেননা রোনালদো।

অবশ্য কেবল রোনালদোই নন, ২০১৩ সালের পর থেকে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের পর থেকে বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতা কিন্ত লিওনেল মেসি নন, তিনি লুইস সুয়ারেজ। সমর্থকরা হয়ত ভাবতে পারেন শীর্ষে নেই যেহেতু নিশ্চয়ই দ্বিতীয় স্থানে আছেন মেসি কিন্তু না দ্বিতীয় স্থানেও নেই মেসি। দ্বিতীয় স্থানে আছেন আরও তিন মৌসুম আগে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে পাড়ি জমানো নেইমার জুনিয়র।

বিজ্ঞাপন

মৌসুমের হিসেবে ২০১২/১৩ মৌসুম থেকে বার্সেলোনা কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল এবং ফাইনাল মিলিয়ে মোট ম্যাচ খেলছে ২১টি। যেখানে লিওনেল মেসির গোল সংখ্যা মাত্র ৫টি, নেইমারের ৭টি আর লুইস সুয়ারেজের গোল সর্বোচ্চ ৮টি। এদিন বায়ার্ন মিউনিখের বিপক্ষে বিধ্বস্ত হওয়ার ম্যাচটিতেও লুইস সুয়ারেজ নিজের নামের পাশে যোগ করেছেন একটি গোল। কিন্তু লিওনেল মেসির নেই কোনো গোল কিংবা গোলে অবদানও।

আর তাই তো সমালোচকরা মেসির দলে অবদান নিয়ে প্রশ্ন তুলছেন। বার্সার সবচেয়ে প্রয়োজনের মুহূর্তে দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে ব্যর্থ মেসি।

উয়েফা চ্যাম্পিয়নস লিগ উয়েফা চ্যাম্পিয়নস লিগ ২০১৯-২০২০ বার্সেলনা বনাম বায়ার্ন মিউনিখ লিওনেল মেসি লুইস সুয়ারেজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর