Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক নজরে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে যারা-


১৬ আগস্ট ২০২০ ১৩:৫৭

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগের এবারের মৌসুম জমে উঠেছে। এবারের শেষ ষোলর লড়াই থেকেই ছিটকে গিয়েছিল রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসের মতো জায়ান্ট ক্লাবগুলোও। আর শেষ আটের লড়াইয়ে টুর্নামেন্টের জৌলুস যেন কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে লেইপঝিগ, অলিম্পিক লিওঁ। অ্যাটলেটিকো মাদ্রিদ, ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ইউসিএলের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে এই দুই দল। অন্যদিকে আটালান্টার স্বপ্নযাত্রা থামিয়ে পিএসজি আর বার্সেলোনার জালে আট গোল দিয়ে সেমি নিশ্চিত করে বায়ার্ন মিউনিখ। এবারের চ্যাম্পিয়নস লিগে পিএসজি এবং লিওঁ ফ্রেঞ্চ লিগ ওয়ান থেকে এবং বায়ার্ন ও লেইপঝিগ জার্মান বুন্দেস লিগা থেকে সেমিফাইনাল খেলবে।

বিজ্ঞাপন

এক নজরে দেখে নেওয়া যাক কোয়ার্টার থেকে সেমিফাইনালে ক্লাবগুলোর রাস্তা-

আটালান্টা বনাম পিএসজি (বুধবার ১২ আগস্ট):

ইউরো ক্লাব ইন্ডেক্স আগেই জানিয়েছিল কোয়ার্টার ফাইনালের এই ম্যাচে জয়ের সম্ভবনা দুই দলেরই প্রবল। একছত্র আধিপত্য দেখাতে পারবেনা কোনো দলই। দুই দলের মধ্যে ৪৭ দশমিক ০৩ শতাংশ জয়ের সম্ভবনা আটালান্টার আর ৫২ দশমিক ৯৭ শতাংশ জয়ের সম্ভবনা পিএসজির। আর মাঠের খেলাতেও দেখা গেল সেই পরিসংখ্যানের ছাপ। ম্যাচের ৯০ মিনিট পর্যন্ত ১-০ গোলের এগিয়ে ছিল আটালান্টা, তবে ৯০ এবং ৯৩ মিনিটে দুই গোল করে পিএসজি টিকিট কাটে সেমি ফাইনালের।

চ্যাম্পিয়নস লিগে নিজেদের যাত্রার সমাপ্তি প্রায় দেখে ফেলেছিল পিএসজি। রেফারির ঘড়ির কাঁটা তখন ৯০ ছুঁই ছুঁই, তখনও আটালান্টার বিপক্ষে ১-০’তে পিছিয়ে পিএসজি। ৯০তম মিনিটে মার্কুইনোস এক গোল দিয়ে সমতায় ফেরালেন দলকে। তখন অতিরিক্ত সময়ে গড়াচ্ছে ম্যাচ। কিন্তু নাটকীয়তার শেষ তখনই নয়। শেষ মুহুর্তের জন্য তোলা ছিল নেইমার-এমবাপেদের কাছে। এরিক চুপো মোটিং ৯৩ মিনিটে আরেকবার আটালান্টার জালে বল জড়ালেন। আর তাতেই হৃদয় ভাঙল আটালান্টার। এবং সেই সঙ্গে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠে গেল পিএসজি।

খাতা কলমে পিএসজি এগিয়ে থাকলেও ছেড়ে কথা বলেনি আটালান্টাও। পৃথিবীর সবচেয়ে রক্ষণাত্মক লিগে খেলেও মুড়ি মুড়কির মতো গোল করা আটালান্টা রুপকথা গড়েই ফেলেছিল। তবে শেষ মুহুর্তের দুই গোলে হাতছাড়া সেমি। ম্যাচের ৯০ মিনিট পর্যন্ত ১-০ গোলের ব্যবধানে এগিয়ে থাকা এরপর তিন মিনিটের নাটকীয়তা! আর পিএসজির জয়।

আরবি লেইপঝিগ বনাম অ্যাটলেটিকো মাদ্রিদ (বৃহস্পতিবার, ১৩ আগস্ট):

বিজ্ঞাপন

এই ম্যাচ ঘিরেও ছিল বেশ উত্তেজনা, ২০১৪ সালের পর থেকে রিয়াল মাদ্রিদ এবং ক্রিস্টিয়ানো রোনালদোর ক্লাব ব্যতীত কোনো ক্লাবই নক আউট পর্বে ডিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদকে বিদায় করতে পারেনি। আর বিস্ময়কর ব্যাপার ছিল এবারের চ্যাম্পিয়নস লিগের মৌসুমের শেষ ষোল থেকেই রিয়াল মাদ্রিদ এবং ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাসে বিদায় নিয়েছে। তবে সব পরিসংখ্যানকে বুড়ো আঙুল দেখিয়ে আরবি লেইপঝিগের কাছে ২-১ গোলের ব্যবধানে হেরে কোয়ার্টার থেকে বিদায় নেয় অ্যাটলেটিকো।

কোয়ার্টার ফাইনালের এই ম্যাচ জয়ের সম্ভবনা ৪০ দশমিক ১৬ শতাংশ আরবি লেইপঝিগের আর ৫৯ দশমিক ৮৪ শতাংশ অ্যাটলেটিকোর।

দুর্দান্ত ফর্মে থাকা আরবি লেইপঝিগ অবশ্য ম্যাচ শুরুর আগেই কিছুটা পিছিয়ে ছিল। কেননা দলের সেরা খেলোয়াড় জার্মান স্ট্রাইকার টিমো ভার্নার চ্যাম্পিয়নস লিগের ম্যাচের আগেই ৫৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে নাম লিখিয়েছেন চেলসিতে। আর লেইপঝিগের হয়ে মাঠে নামবেন না বলেও জানিয়ে দিয়েছেন। ভার্নার সব প্রতিযোগিতা মিলিয়ে লেইপঝিগের হয়ে ৩৪টি গোল করেছিলেন গেল মৌসুমে।

স্বপ্নময় পথচলায় আরেকধাপ এগুলো লাইপজিগ। অ্যাটলেটিকো মাদ্রিদকে বিদায় করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে মাত্র ১১ বছর আগে ফুটবল আঙিনায় পা রাখা জার্মানির ক্লাবটি। এক লেগের কোয়ার্টার ফাইনালে অ্যাটলেটিকোকে ২-১ গোলে হারিয়েছে লাইপজিগ।

বার্সেলোনা বনাম বায়ার্ন মিউনিখ (শুক্রবার, ১৪ আগস্ট):

দুঃস্বপ্নও যেন এমন ভয়ংকর হয় না যেমনটা ফুটবল ক্লাব বার্সেলোনা বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে প্রথম অর্ধেই দেখল। উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে পর্তুগালের লিসবনে মুখোমুখি বার্সেলোনা এবং বায়ার্ন মিউনিখ। যেখানে ম্যাচের প্রথমার্ধেই লিওনেল মেসিদের জালে গোলের হালি উৎসব পূর্ণ করেন থমাস মুলার-রবার্ট লেভান্ডোফস্কিরা। আর দ্বিতীয়ার্ধেও সেই ধারা অব্যাহত রেখে কাতালানদের ওপর চলে বাভারিয়ানদের টর্নেডো। শেষ বাঁশি বাজলেই যেন হাফ ছেড়ে বাঁচে মেসিরা কেননা ম্যাচের সমাপ্তি যে হলো বায়ার্নের ৮-২ গোলের জয়ে। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে নকআউট পর্বে এটিই আট গোলের প্রথম ইতিহাস।

এই ম্যাচে তাই হিসেবে এগিয়ে ছিল জার্মান ক্লাবটিই। ইউরো ক্লাব ইনডেক্সের তথ্য মতে এই ম্যাচ জয়ের সম্ভবনা ছিল বার্সেলোনার ৪৭ দশমিক ০৩ শতাংশ আর বায়ার্ন মিউনিখের সম্ভবনা ছিল ৫২ দশমিক ৯৭ শতাংশ।

শেষ পর্যন্ত বার্সেলোনাকে গুড়িয়ে সেমি নিশ্চিত করে লেভান্ডোফস্কি-মুলাররা।

ম্যানচেস্টার সিটি বনাম অলিম্পিক লিওঁ (শনিবার, ১৫ আগস্ট):

রিয়াল মাদ্রিদকে শেষ ষোলর দুই লেগেই ২-১ গোলের একই ফলাফলে বিদায় করে দেয় পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। আর দুর্দান্ত ফর্মে থাকা সিটিরই তাই তো লিওঁর বিপক্ষে ম্যাচ জয়ের সম্ভবনা ছিল প্রবল। ইনডেক্স বলছে ৮১ দশমিক ৯৯ শতাংশ জয়ের সম্ভবনা সিটিজেনদের আর কোনো অঘটন ঘটার সম্ভবনা অর্থাৎ অলিম্পিক লিওঁর জয়ের সম্ভবনা ১৯ দশমিক ০১ শতাংশ।

আর অঘটনই ঘটিয়ে দিয়েছে অলিম্পিক লিওঁ। উয়েফা চ্যাম্পিয়নস লিগে এবার যেন চমকের পশরা সাজিয়ে বসেছে দলগুলো। পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিকে বিদায় করে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে অলিম্পিক লিওঁ। আর দুর্দান্ত ফুটবল খেলে গোটা বিশ্বকেই চমকে দিয়েছে লিওঁ। শনিবার (১৫ আগস্ট) লিসবনে উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে সিটিজেনদের ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে লিওঁ।

সেমি ফাইনাল:

১ম সেমিফাইনাল: বুধবার (১৯ আগস্ট) রাত একটা

আরবি লেইপঝিগ বনাম প্যারিস সেইন্ট জার্মেই

২য় সেমিফাইনাল: বৃহস্পতিবার (২০ আগস্ট) রাত একটা

বায়ার্ন মিউনিখ বনাম অলিম্পিক লিওঁ

অলিম্পিক লিওঁ উয়েফা চ্যাম্পিয়নস লিগ উয়েফা চ্যাম্পিয়নস লিগ ২০১৯-২০২০ কোয়ার্টার ফাইনাল পিএসজি বায়ার্ন মিউনিখ লেইপঝিগ সেমিফাইনাল

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর