Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিজের ব্যাটিং, ফিটনেস নিয়ে তুষ্ট তামিম


১৭ আগস্ট ২০২০ ১৫:২৯

করোনায় প্রায় পাঁচ মাস ঘরবন্দি জীবন কাটিয়ে রোববার (১৬ আগস্ট) থেকে ব্যক্তিগত অনুশীলন শুরু করেছেন টাইগার ওয়ানডে দলপতি তামিম ইকবাল। সোমবার (১৭ আগস্ট) ছিল তার অনুশীলনের দ্বিতীয় দিন। হোম অব ক্রিকেট মিরপুর শের-ই-বাংলায় নিজের দ্বিতীয় দিনের অনুশীলন শেষে জানালেন, ব্যাটিং ও ফিটনেস তার মোটামুটি ভালোই আছে এবং তাতে তিনি তুষ্ট।

কথায় আছে, অনভ্যাসে বিদ্যা হ্রাস পায়। তামিমের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হওয়ার কথা ছিল না। কেননা পাঁচ মাস তো আর নেহাৎ কম সময় নয়। লম্বা এই সময়টিতে ব্যাটিং অনুশীলন একেবারেই হয়নি। তাতে নিশ্চয়ই শঙ্কার কালো মেঘ জমা হয়েছিল তামিমের ভাবনার আকাশে। কী হবে, কী হবে? কিন্তু যেই অনুশীলনে নেমে ব্যাট হাতে নিয়েছেন অমনি সকল শঙ্কা উবে গেছে। না, ব্যাটিংয়ের আহামরি কোনো ক্ষতি হয়নি। যেটুকুই আছে তা সন্তোষজনক। ফিটনেসের অবস্থাও অনুরুপ। আহামরি ঘাটতি তিনি অনুভব করেননি।

সোমবার (১৭ আগস্ট) অনুশীলন শেষে হোয়াটসঅ্যাপে বিসিবি’র পাঠানো ভিডিও বার্তায় তিনি একথা জানিয়েছেন।

নিজের ব্যাটিং ও ফিটনেস নিয়ে লাল সবুজের সর্বোচ্চ এই রান সংগ্রাহক বলেন, ‘আসলে অনেকদিন পর অনুশীলন শুরু করলাম, প্রায় ৪-৫ মাস পর। ব্যাটিংয়ের ক্ষেত্রে যতটা হতাশার হবে বলে মনে করছিলাম আশ্চর্যজনকভাবে অতটা খারাপ মনে হয়নি আমার কাছে। ব্যাটিংটা মোটামুটি ঠিকই আছে। ফিটনেসের দিক থেকেও মোটামুটি ভালো আছে। কিন্তু ট্রেডমিল বলেন, বাসায় যত অ্যাক্টিভিটিজ করি তার চাইতে রোদে বা মাঠে করাটা ভিন্ন ব্যাপার।’

‘মানিয়ে নিতে হয়ত আরও সপ্তাহ খানেক সময় লাগবে। যেভাবে নিয়ম মেনে সবকিছু করছি তা আমার কাছে খুবই ইতিবাচক লাগছে। আশা করি এভাবে এগুতে থাকবো। সাথে আমাদের যেহেতু একটা তারিখ আছে, আমরা জানি আমাদের খেলা কখন শুরু হবে তো সবাই সবার মতো প্রস্তুতি নিচ্ছে সেরাটার জন্য।’ যোগ করেন টাইগার ওপেনার।

করোনাকালে ক্রিকেটারদের মানসিক সুস্বাস্থ্যের বিষয়টি নিশ্চিত করতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। এর মধ্যে অগ্রগণ্য হচ্ছে, কোচিং স্টাফদের সঙ্গে নিয়মিত সভা। জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোসহ অন্যান্য কোচদের সঙ্গেও নিয়মিতই ভার্চুয়াল সভায় যোগ দিয়েছেন টাইগার ক্রিকেটাররা। সম্প্রতি সেই সভায় যোগ দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী ব্যাটসম্যান গ্যারি কারস্টেন। এতে করে মহামারিকালেও তারা মানষিকভাবে শক্তিশালী থাকার যথেষ্ট জ্বালানি পেয়েছেন বলে জানালেন তামিম। কিন্তু তারপরেও ঘরবন্দি সময়টি মোটেও সহজ ছিল না সেটা বেশ জোর গলায়ই বললেন তিনি।

‘এই চার মাসে বিসিবিও আমাদের কিছু সেশন ঠিক করে দিয়েছিল। মানসিকভাবে যেন আমরা ভালো অবস্থায় থাকি। ব্যক্তিগতভাবে আমিও দুই তিনটা সেশন করেছি। এসব আমাকে ভালো সাহায্য করেছে। কিন্তু যেটা বলেছি এই চার মাস কোনোভাবেই সহজ ছিলনা। কিন্তু আমাদের নিশ্চিত করতে হবে যে এখান থেকে বের হয়ে এসে যত তাড়াতাড়ি আমরা মানসিকভাবে ভালো অবস্থায় এসে যাই। কারণ আমাদের একটা বড় ট্যুর আসছে সামনে। আর আমি বিশ্বাস করি যে আমাদের ভালো সুযোগ আছে।’

অনুশীলন ফিরিয়েছে বিসিবি টপ নিউজ তামিম ইকবাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর