Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইপিএলের নতুন টাইটেল স্পন্সর ড্রিম ইলেভেন


১৮ আগস্ট ২০২০ ২০:৪০

রাজনৈতিক কারণে ভিভো সড়ে দাঁড়ানোর পর বেশ কয়েকটি ব্র্যান্ড আইপিএলের টাইটেল স্পন্সর হওয়ার আগ্রহ দেখিয়েছিল। জিও, আমাজন, টাটা, ড্রিম ইলেভেন, আদানী গ্রুপ আগ্রহ দেখিয়েছিল। তবে শেষ পর্যন্ত এই দৌড়ে জয়ী হলো অনলাইন ফ্যান্টাসি স্পোর্টস খেলার প্রতিষ্ঠান ড্রিম ইলেভেন।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন আইপিএলের পরিচালনা পরিষদের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল। চুক্তি মতে ২০২০ সালের ১৮ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আইপিএলের ব্র্যান্ড ইমেজ কাজে লাগাতে পারবে ড্রিম ইলেভেন। ২২২ কোটি রুপিতে এবারের মৌসুমে আইপিএলের টাইটেল স্পন্সর হয়েছে ড্রিম ইলেভেন।

বিজ্ঞাপন

স্পন্সর খাতে এবার বড় লোকসানই হলো আইপিএল কর্তৃপক্ষের। ২০১৭ সালে ২ হাজার ১৯৯ কোটি রুপিতে পাঁচ বছরের জন্য আইপিএলের স্পন্সর হয়েছিল ভিভো। অর্থাৎ বছরে ৪৪০ কোটি রুপি। কিন্তু এবার তার অর্ধেক দামে স্পন্সর বিক্রি করতে হলো বিসিসিআইকে।

মূলত ভিভোর সরে যাওয়া ও করোনাভাইরাসের কারণেই স্পন্সরে এতো লসের মুখে পড়তে হলো ভারতীয় ক্রিকেট বোর্ডকে। রাজনৈতিক ইস্যুতে চীনা প্রতিষ্ঠান বর্জনের কথা হচ্ছে ভারতজুড়ে। অবস্থা বেগতির দেখে এ বছরের আইপিএল থেকে সড়ে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয় চীনের মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান ভিভো।

বিসিসিআইয়ের প্রত্যাশা আবারও আইপিএলে ফিরে আসবে ভিভো। সে জন্য দীর্ঘ মেয়াদের চুক্তিতে না গিয়ে এক বছরের জন্য চুক্তি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভিভো ফিরে না এলেও আগামীতে অন্য কোন প্রতিষ্ঠানের সঙ্গে লম্বা সময়ের জন্য মোটা অঙ্কের চুক্তির প্রত্যাশা বিসিসিআইয়ের।

উল্লেখ্য. স্পন্সর থেকে আয়ের ৫০ শতাংশ আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হয়। সে হিসেবে গত কয়েক বছরে ২০ কোটি রুপির বেশি করে পেয়েছে প্রতিটি দল। এবার সেই অঙ্কটা অর্ধেকে নেমে আসছে।

বিজ্ঞাপন

আইপিএল ২০২০ ড্রিম ইলেভেন ভিভো

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর