Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে পিএসজি-বায়ার্ন!


২৩ আগস্ট ২০২০ ১৩:১৫

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগ। ইউরোপের শ্রেষ্ঠত্ব লাভের ফাইনালে রোববার (২৩ আগস্ট) বাংলাদেশ সময় রাত একটায় মাঠে নামবে দুই জায়ান্ট বায়ার্ন মিউনিখ এবং প্যারিস সেইন্ট জার্মেই।

২০১৯/২০ মৌসুমের ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নেইমার-এমবাপেদের দুর্দান্ত পারফরম্যান্সে প্রথবারের মতো ফাইনালে পিএসজি। অন্যদিকে ইউরোপের অন্যতম সফল ক্লাব বায়ার্ন মিউনিখ। এটি বায়ার্নের ১১তম ফাইনাল আর এর আগে জার্মান জায়ান্টরা জিতেছেন পাঁচটি চ্যাম্পিয়নস লিগের শিরোপা। যার সর্বশেষটি এসেছিল ২০১২/১৩ মৌসুমের ফাইনালে বুরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে।

এবার তাই তো নিজেদের ষষ্ঠ শিরোপার লক্ষ্যেই মাঠে নামবে বায়ার্ন। ওদিকে ইউরোপিয়ান সফলতা পাওয়ার লক্ষ্যে কাড়ি কাড়ি অর্থ খরচ করেছে পিএসজি। নেইমারকে ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সেলোনা থেকে উড়িয়ে নিয়েছিল, আর তরুণ কিলিয়ান এমবাপেকে ১৮০ মিলিয়ন ইউরো দিয়ে মোনাকো থেকে দলে ভিড়িয়েছিল প্যারিসের ক্লাবটি। অবশেষে সেই সোনার হরিণ ধরার খুব কাছে পিএসজি। বায়ার্নকে এই ম্যাচে হারাতে পারলেই ইতিহাস গড়া হবে নেইমার-এমবাপেদের।

ওদিকে ছেড়ে দেওয়ার মতো ক্লাব নয় বায়ার্নও। ফাইনালে ওঠার পথে টটেনহাম হটস্পার্স, চেলসি, বার্সেলোনার মতো ক্লাবদের জালে গোলোৎসব করেছে বাভারিয়ানরা। লেভান্ডোফস্কি, থমাস মুলার আর গ্যানাব্রিরা আছেন বিধ্বংসী ফর্মে। আর তাই তো জয়ের পাল্লা ভারি কারোরই নয়। পিএসজির আক্রমণভাগে নেইমার জুনিয়র, কিলিয়ান এমবাপে আর অ্যাঞ্জেল ডি মারিয়াও প্রতিপক্ষের রক্ষণ ভাঙতে সমান পারদর্শী।

ম্যাচ: উয়েফা চ্যাম্পিয়নস লিগ ফাইনাল, বায়ার্ন মিউনিখ বনাম পিএসজি

সময়সূচি: রোববার ২৩ আগস্ট, বাংলাদেশ সময় রাত একটায় ম্যাচটা শুরু হবে। অর্থাৎ বাংলাদেশে সে সময় ২৪ আগস্ট।

ভেন্যু: করোনাভাইরাসের কারণে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বের সব ম্যাচ পর্তুগালের লিসবনে আয়োজিত হচ্ছে। আজকের ফাইনালেও তার ব্যতিক্রম হবে না। ম্যাচটি আয়োজিত হবে এস্তাদিও দা লুজে।

দুই দলের মুখোমুখি লড়াই: এর আগে পিএসজি এবং বায়ার্ন মুখোমুখি হয়েছে মোট ৯ বার। এর মধ্যে আটবার প্রতিযোগিতামূলক ম্যাচে, আর বাকি এক ম্যাচ ছিল প্রীতি ম্যাচ। এর মধ্যে পিএসজি জিতেছে পাঁচ বার, বায়ার্ন চার বার। ১৯৯৪-৯৫ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্বে সর্বপ্রথম মোকাবিলা করেছিল এই দুই দল। গ্রুপপর্বের দুই ম্যাচেই জিতেছিল পিএসজি।

আর শেষবার এই দুই দল মুখোমুখি হয়েছিল ২০১৭-১৮ চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্বে। প্রথম লেগে নিজেদের মাঠে উরুগুয়ের স্ট্রাইকার এডিনসন কাভানি, ব্রাজিলের রাইটব্যাক দানি আলভেস ও উইঙ্গার নেইমারের গোলে জিতে যায় পিএসজি। দ্বিতীয় লেগে জয় যায় বায়ার্নের ঘরে। জোড়া গোল করেন ফ্রেঞ্চ মিডফিল্ডার কোরেন্টিন টোলিসো, এক গোল করেন স্ট্রাইকার রবার্ট লেভান্ডোফস্কি। পিএসজির হয়ে সান্ত্বনার গোলটা ছিল কিলিয়ান এমবাপ্পের।

দুই দলের ফাইনালের পথের বিস্তারিত এখানে-

রোড টু চ্যাম্পিয়নস লিগ ফাইনাল: বায়ার্ন মিউনিখ

রোড টু চ্যাম্পিয়নস লিগ ফাইনাল: পিএসজি

দুই দলের সম্ভাব্য একাদশ:

বায়ার্ন মিউনিখ: ম্যানুয়েল নয়্যার, আলফোন্সো ডেভিস, ডেভিড আলাবা, জেরমো বোয়েটেং, জশুয়া কিমিচ, থিয়াগাও আলকান্ত্রা, লেওন গোরেতজেকা, ইভান পেরিসিচ, থমাস মুলার, সার্জ গ্যানাব্রি এবং রবার্ট লেভান্ডোফস্কি।

পিএসজি: সার্জিও রিকো, থিলো কেহরার, থিয়াগো সিলভা, প্রেস্নাল কিমপেম্বে, হুয়ান বার্নেট, অ্যান্ডার হেরেরা, মার্কুইনেস, লিওনার্দো পারদেস, অ্যাঞ্জেল ডি মারিয়া, কিলিয়ান এমবাপে এবং নেইমার জুনিয়র।

উয়েফা চ্যাম্পিয়নস লিগ উয়েফা চ্যাম্পিয়নস লিগ ২০১৯-২০২০ টপ নিউজ নেইমার জুনিয়র পিএসজি বনাম বায়ার্ন প্যারিস সেইন্ট জার্মেই ফাইনাল বায়ার্ন মিউনিখ রবার্ট লেভান্ডোফস্কি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর