Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম পেসার হিসেবে টেস্টে ৬শ উইকেটের ইতিহাস অ্যান্ডারসনের


২৫ আগস্ট ২০২০ ২৩:৫১

দুর্দান্ত, অবিশ্বাস্য অকল্পনীয়! অ্যান্ডারসনকে নিয়ে বলতে গেলে যেন সব শব্দই মিলিয়ে যায়। তার গড়া কীর্তি ক্রিকেট বিশ্বকে মাতিয়েছেন আরও একবার। এর আগে কিংবদন্তি শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরালিধরন আর অনীল কুম্বলেও নাম লিখিয়েছেন টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেটের ক্লাবে। আর ইতিহাসের চতুর্থতম বোলার হিসেবে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে ৬০০ উইকেট শিকারিদের ক্লাবে জায়গা পেলেন জেমস অ্যান্ডারসন।

পাকিস্তানের বিরুদ্ধে সাউদাম্পটনে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ইতিহাস গড়ার খুব কাছে পৌঁছে গিয়েছিলেন জিমি। তবে বেরসিক হলো চতুর্থ দিনে বৃষ্টি। পাকিস্তান ফলোঅনে পড়ে ব্যাট করতে নামলেও বৃষ্টির কারণে খেলা মাঠেই ঠিকমত গড়াল না। আর তাতেই অপেক্ষা আরও বাড়ল। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পর অ্যান্ডারসনের প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেট নেওয়ার জন্য প্রয়োজন ছিল আর মাত্র দুটি উইকেট।

বিজ্ঞাপন

ফলোঅনে পড়া পাকিস্তান দ্বিতীয় ইনিংসের ৪৯তম ওভারের ৫ম বল, উইকেটে তখন আবিদ আলী। এর আগে ১৬১টি বল খেলে ফেলা আবিদের নামের পাশে ৪২ রান। তবে অভিজ্ঞ অ্যান্ডারসনের সুইং সামলাতে পারলেন না, পড়লেন এলবিডাব্লিউয়ের ফাঁদে। ৫৯৯তম শিকার বনে গেলেন আবিদ। আর তখন থেকেই প্রহর গোনা শুরু। আর মাত্র একটি উইকেট হলেই ইতিহাসে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মালিক বনে যাবেন অ্যান্ডারসন। তবে বেরসিক বৃষ্টি বাধা হয়ে দাঁড়াল জিমি আর ইতিহাসের মাঝে।

অবশ্য বৃষ্টিও শেষ পর্যন্ত আটকাতে পারেনি তাকে। পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের ৬২তম ওভারে বল করতে এসে ওভারের ২য় বলে আজাহার আলীকে জো রুটের হাতে বন্দি করান। আর সঙ্গে সঙ্গেই উল্লাসে ফেটে পড়েন। ৬০০ তম উইকেট পূর্ণ অ্যান্ডারসনের।!

বিজ্ঞাপন

তৃতীয় টেস্টের শেষ কয়েকটি সেশনেই সবচেয়ে বেশি আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল অ্যান্ডারসনের ৬০০ উইকেট নিয়ে। বৃষ্টির কারণে শেষদিনে খেলা শুরু হলো চা-বিরতির পর, অ্যান্ডারসন নিজের ১৪তম ডেলিভারিতে পেলেন ইতিহাস গড়া সেই উইকেটটা। লেংথ থেকে লাফিয়ে ওঠা বলটা শেষমুহূর্তে এজড হলেন আজহার, বল গেল একমাত্র স্লিপে ইংল্যান্ড অধিনায়ক জো রুটের হাতে।

প্রথম ইনিংসে ৫ উইকেটের পর অ্যান্ডারসন দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন এর আগে আর একটি উইকেট, দাঁড়িয়ে ছিলেন ৫৯৯ উইকেটে। অবশ্য মাইলফলকে তিনি যেতে পারতেন আরও আগেই, তার বলে সহজ ৪টি ক্যাচ ফেলেছিলেন এর আগে ইংল্যান্ড ফিল্ডাররা।

ইংলিশ পেসার ইংল্যান্ড বনাম পাকিস্তান জেমস অ্যান্ডারসন টেস্টে ৬০০ উইকেট প্রথম পেসার সাউদাম্পটন টেস্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর