Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিপিএলের খেলোয়াড় আইপিএলে কোচ…


১৩ সেপ্টেম্বর ২০২০ ১৭:৩১

খেলোয়াড়ি জীবনে খুব একটা নামডাক নেই প্রবীন তাম্বের। আন্তর্জাতিক পর্যায়ে খেলা তো দূরের কথা প্রথম শ্রেনির ম্যাচই খেলেছেন মাত্র দুটি, লিস্ট ‘এ’ ছয়টি। ঘরোয়া পর্যায়ে অবশ্য বেশ কিছু টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগে এখন পর্যন্ত খেলেছেন ৬৪ ম্যাচ। মুম্বাইয়ের এই ক্রিকেটার কদিন ধরে বেশ আলোচিত। তাকে নিয়ে আলোচনা মাঠের ক্রিকেটের জন্য না যতোটা তার চেয়ে বেশি অন্য কারণে।

বিজ্ঞাপন

অক্টোবরে ৪৯তম জন্মদিন পালন করবেন তাম্বে। কল্পনার মতো মনে হলেও সত্য যে, এই তাম্বেই কদিন আগে ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) মাঠ দাপিয়েছেন। ত্রিনবাগোর হয়ে সিপিএলে শিরোপাও জিতেছেন ৪৮ বছর বয়সী লেগস্পিনার। খেলোয়াড় হিসেবে শিরোপা জেতা তাম্বে ক’দিনের ব্যবধানে এখন আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সকে কোচিং করাচ্ছেন! তার কলকাতার কোচ বনে যাওয়ার গল্পটাও বড্ড আশ্চর্যের। চলুন আর একটু খোলাসা করা যাক।

বিজ্ঞাপন

তাম্বে তার ক্যারিয়ারের ভালো সময়গুলো কাটিয়েছেন ‘বয়স্ক’ হওয়ার পর। অনেকের কাছে ৪৫ বছর বয়স পর্যন্ত প্রতিযোগিতামূলক ক্রিকেট চালিয়ে যাওয়া কল্পকথা। কিন্তু তাম্বোর লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেকই হয়েছে ওই ৪৫ বছর বয়সে! প্রথম শ্রেনিতে অভিষেক হয়েছে ৪১ বছর বয়সে। এবার আইপিএলে সবচেয়ে বয়ঙ্ক ক্রিকেটার হওয়ার রেকর্ড গড়ার কথা ছিল তার। গত বছরের নিলামে লেগস্পিনার তাম্বেকে ২০ লাখ রুপিতে কিনেছিল কলকাতা। কিন্তু হঠাৎ পড়তে হলো ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের নিষেধাজ্ঞায়।

ভারতীয় বোর্ডের নিয়ম মতে, অবসর নেওয়ার আগে বিদেশি ক্রিকেট লিগে খেলতে পারবেন না কোন ভারতীয় ক্রিকেটার। সিপিএল খেলতে গিয়ে শর্ত ভঙ্গ করেছেন তাম্বে। ফলে তার আইপিএল খেলাতে নিষেধাজ্ঞা জারি করা হলো।

এদিকে, সিপিএলে ত্রিনবাগো নাইট রাইডার্সে তাম্বের সম্পৃক্ততা মুগ্ধ করেছে কর্তৃপক্ষকে। ড্রেসিংরুমে অভিভাবক হয়ে উঠেছিলেন ৪৮ বছর বয়সী ক্রিকেটার। নিজে খেললেও দলকে যেভাবে অনুপ্রাণিত করার চেষ্টা করেছেন না খেললেও সেটা অব্যাহত রেখেছেন। তাম্বের এই টিম স্প্রিড মুগ্ধ করেছে ত্রিনবাগো নাইট রাইডার্সকে। সিপিএল এই দলটা আর আইপিএলের কলকাতা নাইট রাইডার্স আবার একই মালিকানার। ফলে খেলোয়াড় হিসেবে না পেলেও তাম্বেকে কোচ হিসেবে নিয়ে এসেছে কলকাতা।

কলকাতার প্রধান নির্বাহী ভেংকি মাইশোর বলছিলেন, ‘প্রবীন তাম্বে একটা নতুন দ্বার উন্মোচন করেছেন। তার মতো বয়সের একজনের জন্য এটি সহজ বিষয় নয়। কিন্তু মাঠে কিংবা মাঠের বাইরে দলের মধ্যে দারুণ এক প্রাণশক্তি বয়ে আনেন তিনি। ত্রিনবাগোতে তার ইতিবাচকতা ব্যাপক আলোচিত ছিল। সবসময় নিজেকে উজাড় করে দিতে বদ্ধ পরিকর তাম্বে। সে আমাদের সঙ্গে যোগ দেবে এবং খেলোয়াড়দের সাহায্য করবে। প্রত্যাশা করি, তার উপস্থিতি দলে একটা ইতিবাচক পরিবেশ সৃষ্টি করবে। এছাড়াও এমন কন্ডিশনে তার অভিজ্ঞতাও কাজে দেবে বলে মনে করি।’

কোচ হিসেবেও নিশ্চয় নাইট রাইডার্স কর্তৃপক্ষকে মুগ্ধ করতে চাইবেন তাম্বে। সংযুক্ত আরব আমিরাতে এবারের আইপিএল শুরু হচ্ছে ১৯ সেপ্টেম্বর থেকে। সেই লক্ষ্যে দলগুলো অনুশীলন করছে অনেক আগেই।

আইপিএল ২০২০ কলকাতা নাইট রাইডার্স ত্রিনবাগো নাইট রাইডার্স প্রবীন তাম্বে সিপিএল ২০২০

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর