Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাফের ৫ চ্যালেঞ্জ; কতটা প্রস্তুত বাফুফে?


১১ মার্চ ২০১৮ ১৮:৪২

স্টাফ করেসপন্ডেন্ট

সিনিয়র-বয়সভিত্তিক ফুটবল মিলিয়ে এবছর সাফের পাঁচটি লক্ষ্য বাংলাদেশের সামনে। সাফের পাঁচ লক্ষ্যকে সামনে রেখে কতটা প্রস্তুত নিতে পেরেছে দেশের ফুটবলের সর্বোচ্চ অভিভাবক বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)?

শিরোপা পুনরুদ্ধার আর শিরোপা ধরে রাখার লড়াইয়েও কতটুকু এগিয়েছে বাফুফে?

পুরুষ ও মহিলা সিনিয়র সাফ চ্যাম্পিয়নশিপ। সাথে হবে সাফ অনূর্ধ্ব-১৮ ও অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল এবং অনূর্ধ্ব-১৫ পুরুষ ফুটবল। এ বছরের টার্গেট ৫টি। সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবলের শিরোপা জয়ী দল বাংলাদেশ। তা এসেছিল গত বছর। ২০১৫ সালের সাফ অনূর্ধ্ব-১৬ পুরুষ ফুটবলেও ট্রফি জয়ী দল বাংলাদেশ।

তবে প্রস্তুতির অভাবে গত বছর এই ট্রফি হাতছাড়া হয়ে যায়। এবার কি সেই শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার সম্ভব। ফুটবলসংশ্লিষ্টদের মতে, ২০১৫ সালে যেভাবে ৬-৭ মাস ট্রেনিং পেয়েই চ্যাম্পিয়ন হতে পেরেছিল অনূর্ধ্ব-১৬ দল। তেমন ট্রেনিং পেলেই এবার শিরোপা পুনরুদ্ধার সম্ভব। কিন্তু শুরুতেই হোঁচট খেল এই প্রশিক্ষণ পরিকল্পনা। অক্টোবর-নভেম্বরে মাঠে গড়ানোর কথা সাফ অনূর্ধ্ব-১৫ পুরুষ ফুটবল।

এ জন্য ফেব্রুয়ারিতে শুরু হওয়ার কথা ছিল ফুটবলারদের ক্যাম্প। অথচ ফেব্রুয়ারি পেরিয়ে মার্চের প্রথম দুই সপ্তাহ শেষ হতে চলল। এখনো নিশ্চিত হয়নি কবে আবাসিক প্রশিক্ষণ শুরু হবে বয়সভিত্তিক এই ফুটবলারদের। এদিকে অনুশীলন শুরু করে দিয়েছে নেপাল, ভারত ও ভুটান। জানা গেছে, আর্থিক কারণে বাফুফে এগোতে পারছে না।

সূত্র মতে, বাফুফের পরিকল্পনা ছিল সারা দেশ থেকে খেলোয়াড় বাছাই করে ক্যাম্প করার। প্রথমে বিভাগীয়পর্যায়ে। যেখানে সংশ্লিষ্ট বিভাগের জেলার ফুটবলাররা এসে ট্রায়াল দেবেন। এরপর সেখান থেকে বাছাইকৃতদের নিয়ে দীর্ঘমেয়াদে ক্যাম্প। সূত্র বলছে, এভাবে ক্যাম্প করা সম্ভব হলে সাফ অনূধর্ব-১৫ ফুটবলে ট্রফি ফিরিয়ে আনা সম্ভব।

বিজ্ঞাপন

বাংলাদেশ এবার সিনিয়র পুরুষ সাফের স্বাগতিক। সিনিয়র মহিলা সাফের আয়োজক হওয়ার কথা থাকলেও পরে মত পাল্টিয়ে অনূর্ধ্ব-১৮ মহিলা সাফের হোস্ট হওয়ার পরিকল্পনা নিয়েছে।

যদিও সাফ সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল জানান, তার কাছে মহিলা সাফের স্বাগতিক হওয়া বিষয়ে বাফুফের পরিকল্পনার কোনো তথ্য নেই। তবে বাংলাদেশ ছাড়াও নেপাল, ভুটান ও শ্রীলঙ্কায় মহিলা ও বয়সভিত্তিক সাফ হতে পারে। এমন তথ্য দিলেন হেলাল।

হাতে সময়ও কম। এই সময়টাকে কাজে লাগিয়ে খেলোয়াড়দের ক্যাম্পে পাঠানোর দায়িত্ব নিয়ে এগিয়ে যেতে হবেই বাফুফে। অবহেলার সংস্কৃতি থেকে বের হতে হবে ফুটবলকেও।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর