Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ বলে ৪ উইকেট নিয়ে আফ্রিদির রেকর্ড


২১ সেপ্টেম্বর ২০২০ ১২:৪৯

পাকিস্তান জাতীয় দলের হয়ে ইংল্যান্ড সফরে এসেছিলেন পেসার শাহিন শাহ্‌ আফ্রিদি। পাকিস্তানের ইংলিশদের বিপক্ষে সিরিজ সমাপ্তি ঘটলেও হ্যাম্পশায়ারের হয়ে ভাইটালিটি ব্লাস্ট টুর্নামেন্ট খেলতে রয়ে গিয়েছিলেন আফ্রিদি। তবে সময়টা খুব বেশি ভালো কাটছিল না এই পেসারের। বল হাতে উইকেট পাচ্ছিলেন আবার রানের চাকার লাগামও টেনে ধরতে পারছিলেন না। অবশেষে তিনি ফিরলেন আর ফিরলেন রাজকীয়ভাবেই। মিডলসেক্সের বিপক্ষে টানা চার বলে চারটি উইকেট নিয়ে গড়লেন রেকর্ড।

বিজ্ঞাপন

ভাইটালিটি ব্লাস্ট টুর্নামেন্টের ইতিহাসে এমন রেকর্ড গড়া ম্যাচ আর দেখা যায়নি কখনোই। অবশ্য কেবল এই টুর্নামেন্টেই নয়, ইংল্যান্ডের মাটিতেই কখনও দেখা যায়নি এমন দুর্দান্ত বোলিং। টি-টোয়েন্টিতে ষষ্ঠ বোলার হিসেবে টানা চার বলে চারটি উইকেট তুলে নেওয়ার গৌরব অর্জন করলেন আফ্রিদি।

সাউদাম্পটনে সাউথ গ্রুপের ম্যাচে রোববার (২০ সেপ্টেম্বর) হ্যাম্পাশায়ারের বিরুদ্ধে জয়ের জন্য মিডলসেক্সের প্রয়োজন ছিল শেষ তিন ওভারে মাত্র ২৩ রান। তখনও হাতে রয়েছে চার চারটি উইকেট। জয়টা তখন বেশ কাছেই মনে হচ্ছিল মিডলসেক্সের জন্য। তবে তাদের স্বপ্নে দুঃস্বপ্ন হয়ে আসেন পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি। ১৮তম ওভারে বল হাতে আসেন আফ্রিদি। তখন মিডলসেক্সের প্রয়োজন আর মাত্র ২৩ রান, ওভারের প্রথম দুই বলে দুই রান দিলেন তিনি আর এরপরেই বিধ্বংসী রূপ ধারণ করলেন।

১৮তম ওভারের তৃতীয় বলে ৪০ বল খেলা জন সিম্পসনকে ৪৮ রানে নিজের প্রথম শিকার বানানা আফ্রিদি। এরপরের তিন ব্যাটসম্যান স্টিভেন ফিন, থিলান ও টিম মারটাঘকে গোল্ডেন ডাকে ফিরতে বাধ্য করেন আফ্রিদি। আর চারটি উইকেটই তিনি তুলে নেন ব্যাটসম্যানকে বোল্ড করে।

টি-টোয়েন্টির ইতিহাসে টানা চার বলে চার উইকেট নেওয়া প্রথম বোলার ছিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। এরপর ডাবল হ্যাটট্রিক করেন বাংলাদেশের পেসার আল আমিন হোসেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই কৃতিত্ব আছে আফগানিস্তানের রশিদ খান ও শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গার। আফ্রিদির আগে সবশেষ ডাবল হ্যাটট্রিক করেছিলেন ভারতীয় পেসার অভিমান্যু মিঠুন।

ম্যাচ শেষে আফ্রিদির বোলিং পরিসংখ্যান দাঁড়ায় প্রথম তিন ওভারে ১৭ রানে ২ উইকেট আর শেষ ওভারে ২ রানের বিনিময়ে ৪টি উইকেট। ম্যাচটি হ্যাম্পশায়ার ২০ রানে জিতে নেয়।

বিজ্ঞাপন

চার বলে চার উইকেট পাকিস্তানি পেসার শাহিন শাহ্‌ আফ্রিদি হ্যাম্পশায়ার বনাম মিডলসেক্স

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর