Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেশনস লিগের পৃথক ম্যাচে আজ খেলবে স্পেন, জার্মানি


১০ অক্টোবর ২০২০ ১৫:৫৪

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নিয়েছে গত সপ্তাহেই। এখন উয়েফা নেশনস লিগ এ’র গ্রুপ ৪’র তৃতীয় রাউন্ডে মাঠে নামার জন্য প্রস্তুত স্পেন ও জার্মানি। অবশ্য এদিন এই দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা পৃথক ম্যাচে মাঠে নামছে। শনিবার বাংলাদেশ সময় রাত পৌনে ১২টায় শুরু হওয়া ম্যাচ দুটিতে স্পেন ও সুইডেন এবং জার্মানি ও ইউক্রেন লড়বে একে অপরের বিরুদ্ধে।

গত বুধবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্পেন মুখোমুখি হয় ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের। আর জার্মানি লড়ে তুরস্কের বিরুদ্ধে। স্পেন ও পর্তুগালের ম্যাচটি গোলশূন্য ড্র হলেও জার্মানি ও তুরস্কের মধ্যকার ম্যাচটি ছিল রোমাঞ্চে ভরপুর। দুই দলের ৬ গোলের রোমাঞ্চকর ম্যাচটি শেষ হয় ৩-৩ গোলে ড্র’র মাধ্যমে। তুরস্কের বিরুদ্ধে তিন তিনবার এগিয়ে গিয়েও শেষ মুহূর্তে গোল হজম করে ড্র’তে মাঠ ছাড়ে জার্মানরা।

বিজ্ঞাপন

অন্যদিকে পর্তুগালের বিরুদ্ধে সমানে সমান লড়াই করে লা রোজাব্ল্যাঙ্কোরা। ম্যাচের প্রথমার্ধে অসংখ্য গোলের সুযোগ হাতছাড়া করে স্পেন। আর দ্বিতীয়ার্ধে গোল মিসের মহড়া দেয় ক্রিস্টিয়ানো রোনালদোরা। তাতেই শেষ পর্যন্ত গোলশূন্য ড্র করে মাঠ ছাড়তে হয় এই দুই দলকে। নিজেদের প্রস্তুতি ম্যাচে স্পেন জয় না পেলেও নেশনস লিগের প্রতিপক্ষ সুইডেন নিজেদের শেষ ম্যাচে রাশিয়াকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে। গেল দুই বছরে এই দুই দল কেবল একবারই মুখোমুখি লড়াইয়ে নেমেছে। ২০১৮ সালে জুনে প্রীতি ম্যাচে মুখোমুখি লড়াইটা ১-১ গোলে অমীমাংসিত থেকে যায়।

এদিকে জার্মানি নিজেদের প্রস্তুতি ম্যাচে ৩-৩ গোলে ড্র করলেও করোনায় বিধ্বস্ত ইউক্রেনের জালে গেল ম্যাচ ৭বার বল পাঠিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।

বিজ্ঞাপন

ফ্রান্সের বিপক্ষে মাঠে নামার আগে ইউক্রেন কোচ আন্দ্রে শেভচেঙ্কো বেশ বিপদেই পড়েছিলেন। দলে ডাক পাওয়া তিন গোলরক্ষকই করোনায় আক্রান্ত। শাখতার দোনেৎস্কের আন্দ্রি পিয়াতোভের আগেই করোনা ধরা পড়ে। মঙ্গলবার জানা গেল রিয়াল মাদ্রিদের তরুণ গোলরক্ষক আন্দ্রে লুনিন (যদিও পরবর্তীতে পরীক্ষা করা জানা যায় তিনি করোনামুক্ত) এবং এফসি ওলেকসান্দ্রিয়ার অভিজ্ঞ ইউরি পানকিভও করোনা পজিটিভ। দলে ফিট গোলরক্ষক বলতে আছেন কেবল ডায়নামো কিয়েভের ২৬ বছর বয়সী গোলরক্ষক গিওর্গি বুশান। একজন গোলরক্ষক নিয়ে শেভচেঙ্কো একটি আন্তর্জাতিক ম্যাচে দল নামাবেন কিনা, সেটি নিয়ে প্রশ্ন উঠেছে। এই তিন গোলরক্ষক ছাড়াও ইউক্রেনের আরও পাঁচ খেলোয়াড়ের করোনা পজিটিভ। তারা সবাই শাখতার দোনেৎস্কের খেলোয়াড়।

তবে সবকিছুকে পাশ কাটিয়ে ফ্রান্সের বিপক্ষে মাঠে নামলেও প্রতিরোধ গড়তে পারেনি। আর এমন পরিস্থিতিতে উয়েফা নেশনস লিগের ম্যাচে জার্মানিকে আতিথ্য দেবে ইউক্রেন। বাংলাদেশ সময় রাতে পৌনে ১২টায় কিয়েভে জার্মানরা আতিথেয়তা গ্রহণ করবে। দুই দলের মুখোমুখি শেষ দুই দেখার একটি ৩-৩ গোলে ড্র যদিও ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ২০১১ সাল। আর শেষ দেখা ২০১৬ সালে সেবার ইউক্রেনকে ২-০ গোলে হারিয়েছিল ডাই ম্যানশকাফটরা।

স্পেন, ইউক্রেন, জার্মানি এবং সুইজারল্যান্ডকে নিয়ে গড়া উয়েফা নেশনস লিগ এ’র গ্রুপ ৪। তৃতীয় রাউন্ডের খেলা মাঠে গড়ানোর আগে প্রথম দুই ম্যাচের একটিতে জয় এবং অপরটি ড্র করে শীর্ষে আছে স্পেন। সমান ম্যাচে এক জয় এবং এক হারে দ্বিতীয় স্থানে ইউক্রেন। প্রথম দুই ম্যাচের দুটিতেই ড্র করে তৃতীয় স্থানে জার্মানি আর সুইজারল্যান্ড নিজেদের দুই ম্যাচে হেরে একেবারে তলানিতে অবস্থান করছে।

উয়েফা নেশনস লিগ কাই হার্ভাটজ জার্মানি বনাম ইউক্রেন টিমো ভার্নার ডেভিড ডি গিয়া সার্জিও রামোস স্পেন বনাম সুইডেন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর