Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাদালের রাজত্বে ভাগ বসাতে পারবেন জোকোভিচ?


১১ অক্টোবর ২০২০ ১৩:২১

ফরাসি ওপেনের ফাইনালে ফেভারিট কে? নোভাক জোকোভিচ নাকি রাফায়েল নাদাল। এখন এই প্রশ্নের উত্তর দেওয়া কষ্টকর। জোকোভিচ অনেকদিন ধরেই পুরুষ টেনিস র‍্যাংকিংয়ের শীর্ষে। চলতি বছর এক ম্যাচও হারেননি সার্বিয়ান তারকা। অন্যদিকে নাদাল র‍্যাংকিংয়ে দুই নম্বরে। ফরাসি ওপেনের এবারের আসরে এখন পর্যন্ত এক সেটও হারেননি। বুঝাই যাচ্ছে, লড়াই হতে যাচ্ছে শেয়ানে শেয়ানে।

অতীত পরিসংখ্যানে নাদাল কিন্তু যোজন যোজন এগিয়ে। লাল দুর্গের রাজা বলা হয় স্প্যানিশ তারকাকে। গত ১৫ বছরে ১২ বারই যিনি একটা টুর্নামেন্টের শিরোপা জেতেন তাকে রাজা বলতে দ্বীধা কোথায়? অন্যরা কেবল ক্ষণিকের অতিথি, আসেন আবার চলে যান।

পরিসংখ্যান জোকোভিচ ভক্তদের আরেকটু হতাশা বাড়াবে। এর আগে ফরাসি ওপেনের ফাইনালে দুবার নাদালের মুখোমুখি হয়েছিলেন জোকোভিচ। হেরেছেন দু’বারই। অবশ্য দু’জনের সর্বশেষ দেখায় জোকারই জয়ী। মুখোমুখি লড়াইয়েও সার্বিয়ানের জয় বেশি। জোকোভিচ জিতেছেন ২৯ ম্যাচ, নাদাল ২৬টি।

প্যারিসে বাংলাদেশ সময় আজ রাত ৭টায় ফরাসি ওপেনের ফাইনাল খেলতে নামবেন জোকোভিচ-নাদাল। দেখা যাক, কার মুখে শেষ হাসি ফোটে।

ম্যাচের আগে নিজের আত্মবিশ্বাসের কথা শোনালেন জোকোভিচ। সার্বিয়ান তারকা বলেন, ‘এই টুর্নামেন্টটাই সবচেয়ে কমবার (একবার) জিতেছি আমি। এখানে আরেকটা শিরোপা জিততে অনুপ্রাণিত আমি। আমি শারীরিকভাবেও ক্লান্ত নই। রাফার (নাদাল) সঙ্গে দারুণ এক লড়াইয়ের অপেক্ষায় আছি।’

৩৪ বছর বয়সী নাদাল দুর্দান্ত ফর্মে আছেন। একে তো ক্লে কোর্টে তার রাজত্ব বহু দিনের, তার ওপর স্প্যানিশ তারকা এবারের আসরে হারেননি একটিও সেট। জোকোভিচ এর মধ্যেই নাদালকে হারানোর উপায় খুঁজছেন। সার্বিয়ান তারকা বলেন, ‘মে বা জুন মাসে যে ধরনের পরিস্থিতি থাকে, তার চেয়ে অনেক ভিন্ন এখন পরিস্থিতি। আমার ধারণা এটা আমার জন্য খুব ভালো সুযোগ। বল এখন আর কাঁধ উচ্চতায় উঠছে না, যেটা ওর (নাদাল) পছন্দ। কিন্তু কোর্টের কন্ডিশন যেমনই হোক, সে তো আছে। সে রাফা, সে ফাইনাল খেলছে, আমরা ক্লে কোর্টে খেলছি।’

নোভাক জোকোভিচ ফরাসি ওপেন রাফায়েল নাদাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর