Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দায়িত্ব ছাড়লেন মিসবাহ, প্রধান নির্বাচক হওয়ার সম্ভবনা আকরামের


১৫ অক্টোবর ২০২০ ১০:৫৪

গত বছরের সেপ্টেম্বরে পাকিস্তান জাতীয় দলের প্রধান কোচ এবং প্রধান নির্বাচকের দায়িত্ব এক সঙ্গে মিসবাহ-উল-হকের হাতে তুলে দিয়েছিল দেশটির ক্রিকেট বোর্ড। আর এরপরেই শুরু হয় সমালোচনা। একই সঙ্গে দেশটির ক্রিকেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি পদের দায়িত্বই মিসবাহকে দেওয়ায় ক্ষুদ্ধ ছিলেন দেশটির সাবেক ক্রিকেটাররা। অবশেষে প্রচন্ড সমালোচনার মুখে প্রধান নির্বাচকের পদ থেকে সরে দাঁড়ালেন মিসবাহ। এদিকে মিসবাহর সরে দাঁড়ানোর পর দেশটির প্রধান নির্বাচক হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে ওয়াসিম আকরামের।

বুধবার (১৪ অক্টোবর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন মিসবাহ। পিসিবি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানায়, আগামী ১ ডিসেম্বর দায়িত্ব নেবেন নতুন প্রধান নির্বাচক। এর আগ পর্যন্ত দায়িত্ব চালিয়ে যাবেন মিসবাহই।

২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের পরপরই মিকি আর্থারকে সরিয়ে প্রধান কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন মিসবাহকে। আর একই সঙ্গে প্রধান নির্বাচক হিসেবেও তাকে মনোনীত করে পিসিবি। পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে একসঙ্গে দুটি দায়িত্ব নেওয়ার ঘটনা সেটাই প্রথম ছিল। দুটি গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব নেওয়ার ১৩ মাস পরে এসে একটির দায়িত্ব ছাড়ছেন মিসবাহ।

তবে মিসবাহ তার প্রধান নির্বাচকের পদ ছেড়ে দেওয়ার পেছনের কারণ হিসেবে জানালেন ব্যস্ত সূচি আর চাপের কারণেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

মিসবাহ বলেন, ‘পাকিস্তানের প্রধান কোচ এবং প্রধান নির্বাচকের দায়িত্ব আমি পুরোপুরি উপভোগ করেছি। তবে গত ১৩ মাস নিয়ে পর্যালোচনার পর এবং আমার মেয়াদের আগামী ২৪ মাসের সম্ভাব্য কাজের পরিধির দিকে তাকিয়ে মনে হয়েছে, আমার পুরোটা সময়, শক্তি ও মনোযোগ একটি ভূমিকায় বিনিয়োগ করাই যথোপযুক্ত। কোচিং আমার আবেগের জায়গা এবং আমার চূড়ান্ত লক্ষ্য ক্রিকেটের উন্নতিতে অবদান রাখা এবং দলকে আরও বড় সাফল্য এনে দেওয়া।’

এদিকে মিসবাহ সরে যাওয়ায় এই দায়িত্ব বর্তাতে পারে কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের ওপর। বর্তমানে পেশওয়ার জালমির ক্রিকেট পরিচালকের দায়িত্ব পালন করছেন আকরাম। তিনি পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খানের খুবই ঘনিষ্ঠ। তার চাওয়া ইংল্যান্ডে কাজের অভিজ্ঞতা আছে এমন লোকদের বোর্ডের দায়িত্ব দেওয়া।

আকরাম বর্তমানে ইংল্যান্ডে বসবাস করছেন এবং তার ইংল্যান্ডে কাজের অভিজ্ঞতা রয়েছে। মূলত এসব কারণেই প্রধান নির্বাচক পদে মিসবাহর স্থলাভিষিক্ত হওয়ার পথে এগিয়ে আছেন তিনি।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের একটি সূত্র, ‘পাকিস্তান ক্রিকেট ডট কমকে’ বলেছে, ‘আকরাম প্রধান নির্বাচকের দায়িত্ব গ্রহণ করতে প্রস্তুত আছেন। তবে তিনি একই সঙ্গে পাকিস্তান সুপার লীগের (পিএসএল) ফ্রাঞ্জাইজিরও দায়িত্ব পালন করে যেতে চান।’

পাকিস্তানের পরের সিরিজ এই মাসেই জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর ডিসেম্বরে নিউজিল্যান্ড সফর। এই দুই সিরিজেরই দল নির্বাচনে সম্পৃক্ত থাকবেন মিসবাহ। নতুন প্রধান নির্বাচকের প্রথম সিরিজ হবে জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

ওয়াসিম আকরাম পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রধান কোচ প্রধান নির্বাচক মিসবাহ উল হক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর