Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইপিএলে ৯৭ মাইলের গতি, নর্টিয়ের প্রশংসায় ব্রেট লি


১৫ অক্টোবর ২০২০ ১২:০২

আরব আমিরাতে এবারের আইপিএল জমজমাট। আর সেখানেই আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ গতির বল ছুঁড়ে রেকর্ড বুকে নাম লিখিয়েছেন অ্যানরিক নর্টিয়ে। বুধবার রাজস্থান বনাম দিল্লি ক্যাপিটালসের মধ্যকার ম্যাচে এই গতি তোলেন দক্ষিণ আফ্রিকার ২৬ বছর বয়সী এই তরুণ পেসার। আর রেকর্ড গড়তে ২০১২ সালে স্বদেশী ডেল স্টেইনের গড় রেকর্ডটাকেই পেছনে ফেলেছেন। আর তার এমন গতি দেখে ভূয়সী প্রশংসা করেছেন অস্ট্রেলিয়ার সাবেক গতি তারকা ব্রেট লি।

বুধবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালস মুখোমুখি হয় রাজস্থান রয়্যালসের। আর এই ম্যাচেই ম্যাচ জেতানো দুর্দান্ত বোলিং করে অ্যানরিক নর্টিয়ে জিতেছেন ম্যাচ সেরার পুরস্কারও। আর ম্যাচ সেরার পুরস্কারের পাশাপাশি আইপিএলের রেকর্ড বইয়েও নামটা তুলে নিলেন এই প্রোটিয়া পেসার। রাজস্থানের ওপেনার জশ বাটলারকে করা ১৫৬.২ কি.মি গতির বলটি করে নিজের রেকর্ডও ভেঙেছেন এই প্রোটিয়া পেসার।

পেশিবহুল শরীর, চওড়া কাঁধ ও লম্বা রান আপে দেখার মতো বোলিং-ই করেছেন ২৬ বছর বয়সী নর্টিয়ে। দিল্লির দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারে বল হাতে আসেন নর্টিতে। আর এই ওভারটি অনেক দিন মনে রাখবেন ক্রিকেটপ্রেমীরা। নর্টিয়ের মুখোমুখি বাটলার ১৪৮ কিমি বেগে করা নর্টিয়ের প্রথম বলটি লং অনের ওপর দিয়ে ছক্কা হাঁকান। আর সেটাই যেন কাল হয়ে দাঁড়ায় এই ইংলিশ ব্যাটসম্যানের জন্য। বাটলার হয়ত তখনও বুঝতে পারেননি তার জন্য সামনে কী অপেক্ষা করছে!

প্রথম বলটি ১৪৮ কিমি গতিতে করার পর পরের পাঁচটি বলের গতি যথাক্রমে ১৫২.৩ কিমি, ১৫২.১ কিমি, ১৪৬.৪ কিমি, ১৫৬.২ কিমি ও ১৫৪.৮ কিমি। এর মধ্যে যদিও চতুর্থ ও পঞ্চম বলে দুটি চার মারেন বাটলার। শেষ বলে গতির সঙ্গে সিম মুভমেন্ট সামলাতে পারেননি। বাটলার ব্যাকরণ মেনে খেললেও মাঝ স্টাম্প ছত্রখান! তার আগেই নিজের পঞ্চম ডেলিভারিতে আইপিএলে সর্বোচ্চ গতিতে বল করার রেকর্ডটি গড়ে ফেলেন নর্টিয়ে (১৫৬.২২ কিমি/ ৯৭ মাইল)। ২০১২ সালে ডেকান চার্জাসের হয়ে ডেল স্টেইনের ১৫৪.৫ কিমি বেগে করা ডেলিভারির রেকর্ড ভেঙে ফেলেন তিনি।

দিল্লির জয়ের দিনে দুটি গুরুত্বপূর্ণ উইকেট পকেটে পুরেছেন নর্টিয়ে বিনিময়ে ৩৩টি রান খরচ করেও হয়েছেন ম্যাচ সেরা। তবে রেকর্ড সম্পর্কে জানতেন না বলেই জানালেন নর্টিয়ে। ম্যাচ শেষে নর্টিয়ে বলেন, ‘১৫৬ কিমি গতিতে বল করেছি জানতাম না। তবে শুনে ভালো লাগছে।’ বাটলারের মুখোমুখি হয়ে গতি ধরে রাখার কৌশল নিয়ে তার ব্যাখ্যা, ‘ভাবিনি প্রথম বলটাই সে মারবে। স্কুপ করবে সেটাও ভাবনায় ছিল না। সে হয়তো অন্যকিছু আশা করছিল। খাটো লেংথের বল কিংবা স্লোয়ার। কিন্তু আমি নিজের শক্তির জায়গাতেই ভরসা রেখেছিল। শেষ পর্যন্ত তার ফলও পেয়েছি।’

আইপিএলের ইতিহাসে সবচেয়ে দ্রুতগতির ডেলিভারি:

অ্যানরিক নরকিয়া – ১৫৬.২ কি.মি ঘন্টায়
অ্যানরিক নরকিয়া – ১৫৪.৮ কি.মি ঘন্টায়
ডেল স্টেইন – ১৫৪.৪ কি.মি ঘন্টায়
অ্যানরিক নরকিয়া – ১৫৪ কি.মি ঘন্টায়
কাগিসো রাবাদা – ১৫৩.৯ কি.মি ঘন্টায়

ডানহাতি এই পেসারের এমন দ্রুতগতির বোলিংয়ের পর তাঁর ভূয়সী প্রশংসা করেছেন সাবেক অস্ট্রেলিয়ান পেসার লি। এক টুইট বার্তায় এই স্পিড স্টার লেখেন, ‘সত্যিই, নরকিয়ার এটি দারুণ ডেলিভারি।’

বাংলাদেশের দর্শকরা আইপিএল-এর সব ম্যাচ সরাসরি দেখতে পারবেন জিটিভিতে। এছাড়া কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই অনলাইনে দেখা যাবে র‍্যাবিটহোলবিডি’র ওয়েবসাইট www.rabbitholebd.com-এ।

৯৭ মাইল প্রতি ঘণ্টা অ্যানরিক নর্টিয়ে আইপিএল আইপিএলের রেকর্ড দক্ষিণ আফ্রিকান পেসার পেসার প্রশংসা প্রোটিয়া পেসার ব্রেট লি সর্বোচ্চ গতির বল


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর