Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ ১০ মিনিটে স্পার্সের বিপক্ষে ইতিহাস গড়েছে ওয়েস্টহাম


১৯ অক্টোবর ২০২০ ১১:৫০

ম্যাচের তখন ৮১ মিনিট চলছে, প্রথমার্ধে দুর্দান্ত খেলা স্পার্স ৩-০ গোলে এগিয়ে রয়েছে। জোসে মোরিনহো ডাগআউটে তখনও সাধারণ ভঙ্গিতে। তবে এরপরই ওয়েস্টহাম রুপকথা শুরু। ম্যাচের ৮১ থেকে শুরু করে যোগ করা অতিরিক্ত সময়ের ৪ মিনিট পর্যন্ত টটেনহাম হটস্পার্সকে নাস্তানাবুদ করে ফেলল ওয়েস্টহাম ইউনাইটেড। ৩-০ গোলে পিছিয়ে থাকা থেকে ৩-৩ গোলে ড্র করে মাঠ ছাড়ল ওয়েস্টহাম। আর সেই সঙ্গে গড়ল ইতিহাসও। প্রিমিয়ার লিগের ইতিহাসে ৩-০ গোলে পিছিয়ে থেকে শেষ ১০ মিনিটে ৩ গোল করে ম্যাচ ড্র করার রেকর্ড এটিই প্রথম।

বিজ্ঞাপন

এর আগে অবশ্য তিনের অধিক গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ম্যাচে ফেরার রেকর্ড রয়েছে। তবে ৩-০ গোলে পিছিয়ে থেকেও শেষ ১০ মিনিটে সমতায় ফেরার রেকর্ড এটিই প্রথম। চলতি মৌসুমেও অবশ্য ৩-০ গোলে পিছিয়ে থেকেও ওয়েস্ট ব্রুমের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করেছিল চেলসি। তবে সেটা ম্যাচের শেষ ১০ মিনিটে নয়। খেলার ৫৫, ৭০ এবং ৯১ মিনিটে গোল করে সমতায় থেকে ম্যাচ শেষ করেছিল ব্লুজরা। এছাড়াও ২০১৩/১৪ মৌসুমে লিভারপুলের বিপক্ষে ৩-০’তে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ৩-৩ গোলে ড্র করেছিল ক্রিস্টাল প্যালেস। সেবার ম্যাচের ৭৯, ৮১ এবং ৮৮ মিনিটে গোল করেছিল ক্রিস্টাল প্যালেস।

বিজ্ঞাপন

এদিকে এই ম্যাচ দিয়েই নতুন করে আবারও স্পার্সেই অভিষেক ঘটল বিশ্বের প্রথম হান্ড্রেড মিলিয়ন ম্যান ফুটবলার গ্যারেথ বেলের। ম্যাচের ৭২ মিনিটে বেল যখন মাঠে নামলেন তখনও ৩-০ গোলে এগিয়ে। ঘরের মাঠ টটেনহাম হটস্পার্স স্টেডিয়ামে প্রথম ১৬ মিনিটেই ৩-০ ব্যবধানে এগিয়ে যায় স্পার্স। দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড হিউং মিন সনের একটি আর হ্যারি কেনের জোড়া গোলে ৩-০’তে এগিয়ে যায় স্পার্স।

তবে ম্যাচের শেষ অবধি হাল ছাড়েনি ওয়েস্টহাম। শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার মানসিকতায় ম্যাচের ৮২ মিনিটে প্রথম গোল পায় তারা। অ্যারন ক্রিসওয়েলের ফ্রি-কিকে মাথা ছুঁইয়ে বল জালে জড়ান ফ্যাবিয়ান বলবুয়েনা। এর মিনিট তিনেক পর হ্যামারস রাইটব্যাক ভ্লাদিমিরের ক্রস ঠেকাতে গিয়ে আত্মঘাতি গোল করে বসেন স্পার্স ডিফেন্ডার ডেভিনসন সানচেজ। ম্যাচের ৮৫ মিনিটেই ৩-২ গোলের ব্যবধান করে ফেলে ওয়েস্টহাম।

তবে নাটকের আরও বাকি তখন, ম্যাচের যোগ করা অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে স্পার্সের ডি বক্সের বাঁ প্রান্তে ফ্রিকিক পায় ওয়েস্টহাম। সেখান থেকে দুইবারের চেষ্টায় বল ক্লিয়ার করতে ব্যর্থ হয় স্পার্স ডিফেন্ডাররা। আর সেখান থেকে ডিবক্সের বাইরে বল পেয়ে যান লানজিনি। আর্জেন্টিনার জার্সিতে পাঁচম্যাচ খেলা এই মিডফিল্ডারের জোরালো শট টটেনহাম গোলরক্ষক হুগো লরিসের হাতে লাগার পর পোস্টে লেগে জালে জড়ায়। আর তাতেই ৩-৩ গোলের ড্র আর সেই সঙ্গে ইতিহাস গড়া হয়ে গেল ওয়েস্টহামের।

এমন ড্র’র পর স্পার্স কোচ জোসে মরিনহো দুষলেন ভাগ্যকে। তিনি বলেন, ‘তাদের ভাগ্য সহায়তা করেছে। হ্যারি কেইনের একটি শট পোস্টে না লাগলে তখনই ম্যাচ শেষ হয়ে যেত। ম্যাচে ফেরার জন্য প্রত্যয়ী ছিল তারা। এই বিশ্বাসই তাদের এক পয়েন্ট এনে দিয়েছে। আমার দলের জন্য এই ম্যাচ একটা ভালো শিক্ষা হয়ে থাকবে।’

ইপিএল ইংলিশ প্রিমিয়ার লিগ ওয়েস্ট হাম ইউনাইটেড টটেনহাম বনাম ওয়েস্ট হাম টটেনহাম হটস্পার্স প্রিমিয়ার লিগের ইতিহাস ম্যাচ ড্র

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর