Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চ্যাম্পিয়নস লিগে আজ নামছে রিয়াল, বায়ার্ন, লিভারপুল


২১ অক্টোবর ২০২০ ১৩:১২

২০১৯/২০ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতে বায়ার্নের ইউরোপিয়ান ট্রেবল পূর্ণ হয়েছে মাস দুয়েক হলো। আর সে রেশ কাটতে না কাটতেই গতকাল ২০২০/২১ মৌসুমের চ্যাম্পিয়নস লিগ মাঠে গড়িয়েছে। প্রথম দিনে বার্সেলনা, জুভেন্টাস, ম্যানচেস্টার ইউনাইটেড, পিএসজি এবং চেলসির মতো জায়ান্টরা খেলতে নামে। আর এরপরের দিন মাঠে নামছে ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদ, বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ, লিভারপুল, অ্যাটলেটিকো মাদ্রিদ এবং ম্যানচেস্টার সিটির মতো দলগুলো।

গেল মৌসুমে ম্যানচেস্টার সিটির কাছে দুই লেগে হেরে শেষ-১৬ থেকেই বিদায় নিতে হয়েছিল রিয়াল মাদ্রিদকে। অন্যদিকে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হেরে কোয়ার্টারের আগেই বাদ পড়েছিল ২০১৮ সালের চ্যাম্পিয়ন লিভারপুলকে। এবার আবারও নতুন করে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ মর্যাদার টুর্নামেন্টে আজ রাতে মাঠে নামছে তারা। লক্ষ্য? ইউরোপের রাজত্ব দখলের।

প্রথম দিনের মতো এদিনেও ১৬টি দল মোট ৮টি ম্যাচে মুখোমুখি হবে। বাংলাদেশ সময় রাত ১০টা ৫৫ মিনিটে দুটি ম্যাচ মাঠে গড়াবে আর বাকি ছয়টি ম্যাচই শুরু হবে রাত ১টায়। রাত ১০টা ৫৫ মিনিটের দুটি ম্যাচে মুখোমুখি রিয়াল মাদ্রিদ-শাখতার দোনেৎস্ক ও সালজবুর্গ-লোকোমটিভ। এছাড়া রাত ১টায় মাঠে নামবে আয়াক্স, লিভারপুল, বায়ার্ন মিউনিখ, অ্যাটলেটিকো মাদ্রিদ, ম্যানচেস্টার সিটির মতো ক্লাবগুলো।

এক নজরে এদিনের চ্যাম্পিয়নস লিগের সময়সূচি:

রাত ১০টা ৫৫ মিনিটের ম্যাচগুলো:

  • রিয়াল মাদ্রিদ বনাম শাখতার দোনেৎস্ক
  • সালজবুর্গ বনাম লোকোমটিভ

রাত ১টার ম্যাচগুলো:

  • আয়াক্স বনাম লিভারপুল
  • বায়ার্ন মিউনিখ বনাম অ্যাটলেটিকো মাদ্রিদ
  • ইন্টার মিলান বনাম বুরুশিয়া ম’গ্লাডবাখ
  • ম্যানচেস্টার সিটি বনাম এফসি পোর্তো
  • মিজতিল্যান্ড বনাম আটালান্টা
  • অলিম্পিয়াকোস বনাম অলিম্পিক মার্সেই

রিয়াল মাদ্রিদ বনাম শাখতার দোনেৎস্ক:

চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় দিনে মাঠে নামছে প্রতিযোগিতার ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক শিরোপাজয়ী রিয়াল মাদ্রিদ। এদিন ঘরের মাঠ আলফ্রেড ডি স্টেফানোতে ইউক্রেনের ক্লাব শাখতার দোনেৎস্ককে বাংলাদেশ সময় রাত ১০টা ৫৫ মিনিটে আতিথ্য দেবে লস ব্ল্যাঙ্কোসরা। গেল মৌসুমে ম্যানচেস্টার সিটির কাছে দুই লেগেই ২-১ গোলের ব্যবধানে হেরে শেষ ১৬ থেকে বিদায় নিয়েছিল রিয়াল। তবে এবার জিনেদিন জিদানের দ্বিতীয় দফার দ্বিতীয় মৌসুমে আবারও চ্যাম্পিয়নস লিগ জয়ের জন্য লড়াই করতে প্রস্তুত ১৩ বারের চ্যাম্পিয়নরা।

তবে ম্যাচ শুরু আগেই রিয়াল বড় ধাক্কার মুখে পড়েছে। অধিনায়ক সার্জিও রামোস লিগে নিজেদের শেষ ম্যাচে কাদিজের বিপক্ষে হাটুতে চোট পেয়েছেন, আর তাই তো সামনের এল ক্লাসিকোকে মাথায় রেখে তাকে নিয়ে ঝুঁকি নিতে নারাজ জিদান। গত মৌসুম থেকেই ইনজুরিতে এডেন হ্যাজার্ড, ধারণা করা হয়েছিল ফিরবেন এ সপ্তাহেই তবে নতুন সংবাদে জানা গেছে আরও কমপক্ষে তিন সপ্তাহ মাঠের বাইরে থাকবেন তিনি। এছাড়াও দলের প্রধান দুই রাইট ব্যাট দানি কার্ভাহাল এবং আলভারো অদ্রিওজোলাও ইনজুরিতে পড়ে ছিটকে গেছেন দল থেকে। এদিনে শাখতার দোনেৎস্ক পড়েছে কোভিড-১৯ এর কবলে। মূল একাদশের সাত থেকে আটজন খেলোয়াড়কে ছাড়ায় রিয়ালের মাঠে নামবে দলটি।

সম্ভাব্য একাদশ:

রিয়াল মাদ্রিদ: থিবো কোর্তোয়া, ফারল্যান্ড মেন্ডি, এডার মিলিতাও, রাফায়েল ভারান, নাচো ফার্নান্দেজ, ক্যাসেমিরো, টনি ক্রুস, ফেদে ভালভার্দে, ভিনিসিয়াস জুনিয়র, মার্কো অ্যাসেন্সিও এবং করিম বেনজেমা।

শাখতার দোনেৎস্ক: অ্যান্দ্রে পিয়াতভ, ভিক্টর করনেইকো, ভালেরিটি বন্ডার, ডাভিট খোছোলাভা, দোদো, মায়কন বারবেরান, মারলস, মার্কোস অ্যান্তোনিও, মানর সলোমন, ডেন্তিনহো এবং তেঁতে।

আয়াক্স বনাম লিভারপুল:

দলের রক্ষণভাগের সেনানি ভার্জিল ভ্যান ডাইকের বড় ইনজুরির পরে আজই চ্যাম্পিয়নস লিগে মাঠে নামছে লিভারপুল। মার্সিসাইড ডার্বিতে এভারটন গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের করা ট্যাকেলে হাটুর লিগামেন্ট ছিঁড়ে দু’টুকরো হয়েছে ভ্যান ডাইকের। আর তাতেই করাতে হচ্ছে অস্ত্রোপচার এবং মাঠের বাইরে থাকবেন কমপক্ষে ছয় মাস। এবার তাকে ছাড়ায় আয়াক্সের মাঠে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে আতিথ্য নিচ্ছে ইয়্যুর্গেন ক্লপের দল।

শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্যে বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামবে লিভারপুল।

সম্ভাব্য একাদশ:

আয়াক্স: অ্যান্দ্রে ওনানা, নোসের মাজরাউই, পার স্কার্স, ডেলে ব্লাইন্ড, নিকোলাস টাগলিয়াফিকো, ডেভি ক্লাসসেন, মোহাম্মদ কুদুস, কুইনচি প্রমস, অ্যান্তনি, জাকারিয়া লাবায়েদ এবং দুসান টাডিচ।

লিভারপুল: আড্রিয়ান, অ্যান্ড্রিউ রবার্টসন, জোসেপ গোমেজ, ফ্যাবিনহো, ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড, জর্জ উইনাল্ডাম, জর্ডান হ্যান্ডারসন, জেমস মিলনার, সাদিও মানে, রবার্তো ফিরমিনহো এবং মোহাম্মদ সালাহ।

বায়ার্ন মিউনিখ বনাম অ্যাটলেটিকো মাদ্রিদ:

সদ্যই পিএসজিকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয় করেছে বায়ার্ন মিউনিখ। অন্যদিকে আশা জাগিয়েও শেষ পর্যন্ত আরবি লেইপজিগের বিপক্ষে হেরে গেল মৌসুমের চ্যাম্পিয়নস লিগ থেকে কোয়ার্টারে বাদ পড়ে অ্যাটলেটিকো মাদ্রিদ। নতুন মৌসুমে বায়ার্ন মিউনিখ দুর্দান্ত পারফর্ম করে জিতেছে স্প্যানিশ সুপার কাপ এবং জার্মান সুপার কাপ। লেভান্ডোফস্কির গোলের ট্রেন ছুটছেই। অন্যদিকে বার্সেলোনা থেকে ফ্রি এজেন্ট হিসেবে অ্যাটলেটিকো মাদ্রিদে যোগ দেওয়া লুইস সুয়ারেজের এদিন অভিষেক হওয়ার কথা রয়েছে।

ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় শেষবার অ্যাটলেটিকোকে ১-০ গোলে হারিয়েছিল আর অ্যাটলেটিকোর মাঠে হেরেছিল একই ব্যবধানে। সেটি অবশ্য গ্রুপ পর্বের ম্যাচ ছিল। দুই দলের শেষ ৪ দেখায় দুটি করে জয় উভয় দলের। ম্যাচের আগেই অবশ্য দুঃসংবাদ এসেছে বাভারিয়ান শিবিরে। দলের অন্যতম সেরা তারকা সার্জ গ্ন্যাব্রি করোনাভাইরাস পজিটিভ হয়েছেন। আর তাই তো অ্যাটলেটিকোর বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে তাকে পাচ্ছেন না হানসি ফ্লিক। ইনজুরি সমস্যা আছে সিমিওনের দলেও, চোটে পড়ে না খেলার সম্ভবনা ডিয়েগো কস্টা, সাউল নিগুয়েজের।

সম্ভাব্য একাদশ:

বায়ার্ন মিউনিখ: ম্যানুয়েল নয়্যার, বেঞ্জামিন পাভার্ড, নিক্লাস সুলে, ডাভিড আলাবা, লুকাস হার্নান্দেজ, জশুয়া কিমিচ, লেওন গোরেৎজেকা, লেরয় সানে, থমাস মুলার, কিংসলে কোম্যান এবং রবার্ট লেভান্ডোফস্কি।

অ্যাটলেটিকো মাদ্রিদ: জান অবলাক, রেনান লোদি, ফিলিপে, স্টেফান স্যাভিচ, কিয়ারেন ট্রিপিয়ের, ইয়ানিক ক্যারাস্কো, কোকে, হেক্টর হেরেরা, অ্যাঞ্জেল কোরেয়া,জাও ফেলিক্স এবং লুইস সুয়ারেজ।

এছাড়াও এদিন ম’গ্ল্যাডবাখের বিপক্ষে মাঠে নামছে ইন্টার মিলান; পোর্তোকে আতিথ্য দেবে ম্যানচেস্টার সিটি।

২০২০/২১ মৌসুম আয়াক্স বনাম লিভারপুল উয়েফা চ্যাম্পিয়নিস লিগ বায়ার্ন মিউনিখ বনাম অ্যাটিলেটিকো মাদ্রিদ ম্যানচেস্টার সিটি বনাম পোর্তো রিয়াল মাদ্রিদ বনাম শাখতার দোনেস্ক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর