Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক ম্যাচে আয়াক্সের ১৩ গোল, ৮টিতে অবদান ট্রায়োরের


২৫ অক্টোবর ২০২০ ১১:০৬

উয়েফা চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচে লিভারপুলের কাছে হারের ক্ষোভটা আয়াক্স উগড়ে দিল ডাচ লিগে ভিভিভি-ভেনলোর ওপর। ডাচ লিগের ৬ষ্ঠ রাউন্ডের ম্যাচে ভেনলোর মাঠে আতিথ্য নেয় আয়াক্স। আর সেখানে পুরো ম্যাচ জুড়ে তাণ্ডব চালিয়ে ভেনলোর জালে গুনে গুনে ১৩বার বল পাঠিয়েছে তারা। এর ভেতর লাসিনা ট্রায়োরে একাই করেছেন পাঁচ গোল আরও নামের পাশে তিনটি অ্যাসিস্টও যোগ করেছেন এই বুর্কিনা ফাসোর ফুটবলার।

বয়স মাত্র ১৯ বছর, এর মধ্যেই আয়াক্সের মূল দলে জায়গা করে নিয়েছেন ট্রায়োরে। ভেনলোর বিপক্ষে ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত আয়াক্স। গোলের দেখা মিলতে অপেক্ষা করতে হয় মাত্র ১২ মিনিট। প্রথম গোলটি আসে ইয়্যুর্গেন এক্কেলেঙ্ক্যাম্পের কাছ থেকে। প্রথম গোলটিতে অ্যাসিস্ট করেছিলেন লাসিনা। এরপর নিজেই স্কোরশিটে নাম লেখান ম্যাচের ১৭ মিনিটে। প্রথমার্ধ শেষের আগে আরও এক গোল করেন ট্রায়োরে। আর প্রথমার্ধের অন্তিম মুহূর্তে আয়াক্সের চতুর্থ গোলটি করেন ডুসান ট্যাডিচ।

বিজ্ঞাপন

৪-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আয়াক্স। ফিরেই ম্যাচের ৫২ মিনিটে ভেনলোর রক্ষণভাগের খেলোয়াড় ক্রিশ্চিয়ান কুম লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। আর তাতেই ১০ জনের দলে পরিণত হয় ভেনলো। ১১ জনের দল নিয়ে প্রথমার্ধে চারটি গোল হজম করা ভেনলোর ওপর দ্বিতীয়ার্ধে টর্নেডো আসে। ১০ জনের দলে পরিণত হওয়া ভেনলোর বিপক্ষে ৫৩ মিনিটে আরও এক গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন।

দল ৫-০ গোলে এগিয়ে থাকলে ধীর হওয়ার কোনো লক্ষণ ছিল না আয়াক্সের খেলোয়াড়দের মধ্যে। তাদের সামনে তখন কেবল গোলের নেশা। ট্রায়োরের হ্যাটট্রিক পূর্ণ হওয়ার মিনিট খানেক পর তার অ্যাসিস্ট থেকে অর্ধ ডজন গোল পূর্ণ করেন অ্যান্তনি, এরপর ৫৭ মিনিটে ৭ম গোল এবং নিজের দ্বিতীয় গোল করেন ইয়্যুর্গেন এক্কেলেঙ্ক্যাম্প। এরপর ৫৯ মিনিটে ডেলি ব্লাইন্ড করেন দলের ৮ম গোলটি।

বিজ্ঞাপন

আটবার বল জালে জড়ানোর পরেও যেন কিছু একটার কমতি অনুভব করছিল আয়াক্স। তাই তো তখনও গোলক্ষুদা কমেনি তাদের। ৬৫ মিনিটে নিজের চতুর্থ গোলটি করেন লাসিনা ট্রায়োরে। এরপর ম্যাচের ৭৪ মিনিটে দলের ১০ম গোলটি করেন হুন্তেলার, এর মিনিট দুই পরে হুন্তেলার তার দ্বিতীয় গোলটি করেন। ৭৮ মিনিটে এসে গোল সংখ্যা এক ডজন করেন লাসিন্দ্রো মার্টিনেজ। আর খেলার একদম অন্তিম মুহূর্তে দলের ১৩তম এবং নিজের পঞ্চম গোলটি করেন লাসিনা ট্রায়োরে।

শেষ গোল দিয়েই এক ম্যাচে ৮টি গোলে অবদান রাখেন এই ১৯ বছর বয়সী তরুণ। আর তাতেই ১৩-০ গোলের বিশাল জয় পায় আয়াক্স।

ম্যাচ শেষে প্রতিপক্ষের প্রতি সম্মান জানিয়েছেন ট্রায়োরে। বলেছেন, ‘ভেনলোর প্রতি পুরো শ্রদ্ধা আছে আমাদের। কিন্তু মাঠে নামলে সব সময়ই আমরা নিজেদের উজাড় করে দিয়ে খেলি। কখনো কখনো তো বেশ তেতেও থাকি।’ আয়াক্সের কোচ এরিক টেন হাগের কণ্ঠেও একই সুর, ‘লিগে এমন ধরনের ফল আপনি সচরাচর দেখবেন না। এটা বিশেষ এক ফল। এদিন আমরা মাঠে গোলের জন্য ক্ষুধার্ত ছিলাম। যত বেশি সম্ভব গোল করতে চেয়েছি। সেটা আমরা করেছিও।’

ভেনলোর কোচের জন্য দুঃস্বপ্নের মতো রাত ছিল এটি। ম্যাচ শেষে ভেনলো কোচ হান্স ডি কোনিং বলেন, ‘এটা এমন একটি ম্যাচ, যেটিকে আমরা মাটির অনেক গভীরে চাপা দিয়ে রাখতে চাইব। এরপর ওটার ওপরে কংক্রিট বিছিয়ে দেব।’

আয়াক্স বনাম ভিভিভি ভেনলো এক ম্যাচে ১৩ গোল ডাচ লিগ পাঁচ গোল লাসিনা ট্রায়োরে

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর