Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওয়ানডেতেও সর্বোচ্চ ম্যাচ পরিচালনার রেকর্ড আলিম দারের


১ নভেম্বর ২০২০ ১৯:৩৭

সর্বোচ্চ টেস্ট ম্যাচে আম্পায়ারিং করার রেকর্ড গড়েছেন গত ডিসেম্বরে। সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার রেকর্ডও তার দখলে। আলিম দার এবার সর্বোচ্চ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে আম্পায়ারিং করার রেকর্ডও গড়লেন।

আজ রোববার পাকিস্তান-জিম্বাবুয়ের দ্বিতীয় ওয়ানডেতে আম্পায়ারিং করতে নেমে এই রেকর্ড গড়েছেন পাকিস্তানি আম্পায়ার। আগের রেকর্ডটি ছিল দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি আম্পায়ার রুডি কোয়ের্টজেনের দখলে। ২০১০ সালে অবসর নেওয়া কোয়ের্টজেন ১৮ বছরের ক্যারিয়ারে ২০৯ ওয়ানডেতে আম্পায়ারিং করেছিলেন। আলিম আজ নেমেছেন ২১০তম ওয়ানডে পরিচালনা করতে।

আলিম, কোয়ের্টজেন ছাড়া দুইশ’র বেশি ওয়ানডেতে আম্পায়ারিং করেছেন কেবল নিউজিল্যান্ডের বিলি বাউডেন। পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ১৭টি প্রথম শ্রেণি ও ১৮টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলা আলিম দার আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং শুরু করেন ২০০০ সালে। গুলরানওয়ালাতে পাকিস্তান-শ্রীলঙ্কার ওয়ানডে ম্যাচে প্রথম আম্পায়ারিং করেন তিনি।

তিন বছর পর ঢাকায় বাংলাদেশ-ইংল্যান্ড টেস্ট দিয়ে টেস্ট আম্পায়ার হিসেবে অভিষেক হয় তার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আম্পায়ারিং শুরু করেছেন ২০০৯ সালে। এই ফরম্যাটে ম্যাচ পরিচালনার তালিকায় দুই নম্বরে আছেন আলিম দার। টি-টোয়েন্টিতেও হয়তো সর্বোচ্চ ম্যাচ পরিচালনার রেকর্ড গড়তে দেখা যাবে পাকিস্তানি আম্পায়ারকে। শীর্ষে থাকা পাকিস্তানের আরেক আম্পায়ার আহসান রাজা যে তার চেয়ে মাত্র তিনটি ম্যাচে বেশি আম্পায়ারিং করেছেন।

এমন অর্জনের মুহূর্তে নিজের প্রতিক্রিয়ায় পাকিস্তানি আম্পায়ার বলেছেন, শুরুতে ভাবতে পারেননি এতোদূর আসতে পারবেন, ‘আম্পায়ার হিসেবে টেস্ট ও ওয়ানডে দুই সংস্করণেই শীর্ষে থাকতে পারা আমার জন্য অনেক বড় সম্মানের। এই পেশা যখন শুরু করেছিলাম, কখনও কল্পনাও করিনি আমি এত দূর আসব। আমি স্রেফ বলতে পারি, মাঠের প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি। আর এই সময়ে শেখার ব্যাপারটি ছিল চলমান প্রক্রিয়া।’

আইসিসি আলিম দার পাকিস্তান ক্রিকেট পাকিস্তান-জিম্বাবুয়ে সিরিজ ২০২০


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর