Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আশরাফুলের হর্ষ বিষাদের ফিটনেস


৯ নভেম্বর ২০২০ ১৫:৪২

করোনাকালে মোহাম্মদ আশরাফুল ফিটনেস নিয়ে যে বিস্তর কাজ করেছেন তা সত্যিই দৃষ্টান্তমূলক ছিল। নভেম্বরের আগেও যেখানে ওজন ছিল ৭৬ কেজি বর্তমানে তা ৬৩ তে নেমে এসেছে! বর্তমানের লিকলিকে আশরাফুলকে দেখে যে কেউ ভুল করে ২১ বছরের তরুণ ভেবে বসতে পারেন! শরীরের এমন অভূতপূর্ব ফিটনেসে তিনিও বেশ আশাবাদী হয়ে উঠেছিলেন, আর যাই হোক টপ লেভেলের যে কোনো ক্রিকেটের জন্য ফিটনেস পরীক্ষা দিলে পাশ মার্ক ১১ তো নস্যি! নুন্যতম ১২.৫ আসবেই। কিন্তু না, কাঙ্খিত সেই নাম্বার তার পাওয়া হলো না। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ উপলক্ষ্যে আজ যে ফিটনেস পরীক্ষা দিয়েছেন তাতে পেয়েছেন ১১.৪। অর্থাৎ পাশের চেয়ে মাত্র পয়েন্ট ৪ বেশি । এতে করে অসন্তোষ ভীড় করেছে তার মনের নিভৃত কোণে। অবশ্য তবুও তিনি খুশি। আর যাই হোক ফেল তো করতে হয়নি।

বিজ্ঞাপন

তিন-চার দিন হলো বেধড়ক ঠান্ডায় ভুগছেন বিশ্ব ক্রিকেটের সর্বকণিষ্ঠ এই টেস্ট সেঞ্চুরিয়ান। যা কিনা তার বিপ পরীক্ষায় কাঙ্খিত নাম্বারের পথে বাধ সেধেছে। আর সেকারণেই বিষাদ ভর করেছে তার ক্রিকেটীয় চিত্তে। আবার পাশের আনন্দও আছে।

চলতি মাসের তৃতীয় সপ্তাহে অনুষ্ঠেয় বঙ্গবন্ধু টি-টোয়েন্টি উপলক্ষে সোমবার (৯ নভেম্বর) মিরপুর শের-ই-বাংলার ইনডোরে দেওয়া ফিটনেস পরীক্ষা শেষে তার সেই অনুভূতিই যেন ঠিকরে বেরুচ্ছিল।

বিদগ্ধ আশরাফুল বললেন, ‘ফিটনেস টেস্টে ১১.৪ হয়েছে। খুব একটা খুশি নই। আরেকটু ভালো হলে ভালো হতো। শেষ তিন চারদিন ঠান্ডার কারণে যেটা আশা করেছিলাম সেটা দিতে পারিনি। তারপরও খুশি।’

করোনাকালীন প্রথম তিন-চার মাস দেশের আট দশজন ক্রিকেটারের মতো আশরাফুলেরও ঘরে বসেই কেটেছে। মহামারির প্রবল ঢেউ এর সময়টি ঘরে বসে স্রেফ ফিটনেস অনুশীলনই করেছেন তিনি। জুলাইয়ে জাতীয় দলের রাডারে থাকা ক্রিকেটাররা হোম অব ক্রিকেট মিরপুরে ফিটনেস ও স্কিল অনুশীলনের সুযোগ পেলেও তিনি তা থেকে বঞ্চিত থেকেছেন। অগত্যা রাজধানীর বিভিন্ন এলাকায় ছুটে গেছেন ফিটনেস ট্রেনিং ও ম্যাচের উদ্দেশে।

এই বিবেচনায় তার মতো ক্রিকেটারদের কিছুটা অভাগাই ভাবছেন সাবেক এই টাইগার দলপতি। সেটা এই কারণে যে টেস্ট মর্যাদার ২০ বছর পিরিয়ে গেলেও আজও এদেশে ক্রিকেটের জন্য, ক্রিকেটারদের জন্য পর্যাপ্ত অবকাঠামো তৈরি হয়নি।

‘আমরা ভীষণ দুর্ভাগা কারণ খেলা বন্ধের মৌসুমে ক্রিকেটীয় সুবিধাদি আমাদের নিজেদেরই তৈরি করতে হয়। আপনি জানেন যে আমাদের একটাই ইনডোর। সেখানে জাতীয় দল, এইচপি, নারী দল, অনূর্ধ্ব- ১৯ অনুশীলন করে থাকে। যারা প্রথম শ্রেণির ক্রিকেটার এবং উঠতি ক্রিকেটার তাদের জন্য এই সুযোগ সুবিধাটা কম। এটা আমরা ব্যক্তি উদ্যোগে করে থাকি। যেখানে সুযোগ হয় সেখানেই করার চেষ্টা করি। নিজের উদ্যোগেই করি। যেহেতু আমি আন্তর্জাতিক ম্যাচ খেলেছি, আন্তর্জাতিক দলে খেলেছি আমি জানি ওই লেভেলে খেলতে হলে কি কি সুযোগ সুবিধা লাগে।’

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি উপলক্ষে ফিটনেস পরীক্ষার জন্য পাওয়া ১১৩ ক্রিকেটারের মধ্যে আজ প্রথম দিন ৬০ জন পরীক্ষা দিয়েছেন। বাকিদের ফিটনেস পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামীকাল মঙ্গলবার।

টপ নিউজ ফিটনেস টেস্ট বঙ্গবন্ধু টি-টোয়েন্টি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বিপ টেস্ট মোহাম্মদ আশরাফুল

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর