Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিরমিনোর গোলে ভেনেজুয়েলার বিপক্ষে ব্রাজিলের জয়


১৪ নভেম্বর ২০২০ ০৮:৩৩

ইনজুরির কারণে ব্রাজিলের বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে খেলেননি নেইমার জুনিয়র। তবে তাতেও ব্রাজিলের জয় রুখতে পারেনি ভেনেজুয়েলা। লিভারপুল ফরোয়ার্ড রবার্তো ফিরমিনোর ৬৭ মিনিটে করা একমাত্র গোলে ১-০ ব্যবধানে ভেনেজুয়েলাকে হারিয়েছে ব্রাজিল। আর তাতেই দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম তিন ম্যাচের তিনটিতেই জিতে পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে সেলসাওরা।

ব্রাজিল দলে ইনজুরি আঘাত হেনেছে বেশ শক্তপোক্তভাবেই, ফরোয়ার্ড লাইনে এদিন ছিলেননা নেইমার জুনিয়র আর মধ্যমাঠে ছিলেননা তিতের আস্থাভাজন ক্যাসেমিরো। কোভিড-১৯ পজিটিভ হয়ে এখন আইসোলেশনে স্পেনে অবস্থান করছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান রক্ষণাত্মক মাঝমাঠের খেলোয়াড় ক্যাসেমিরো। অন্যদিকে পায়ের মাংসপেশিতে চোট পেয়ে সুস্থ হওয়ার জন্য অনুশীলন করছেন নেইমার। দলের প্রধান এই দুই সেনার সঙ্গে এদিন বিশ্রামে ছিলেন নিয়মিত গোলরক্ষক অ্যালিসনও বেকারও। তবে তাতেও ব্রাজিলের জয় রুখতে পারেনি ভেনেজুয়েলা।

নেইমারের অনুপস্থিতিতে আক্রমণভাগে এদিন ব্রাজিলের নেতৃত্বে ছিলেন রিচার্লিসন, রবার্তো ফিরমিনো এবং গ্যাব্রিয়েল জেসুস। সাও পাওলোতে ম্যাচের ৮ মিনিটের মাথায় এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল ব্রাজিল। আর তা কাজেও লাগিয়েছিলেন রিচার্লিসন। ফুলব্যাক রেনান লোদির বাড়ানো পাস পেয়ে যান পিএসজি ডিফেন্ডার মার্কুইনোস আর বল পেয়ে তা ভেনেজুয়েলার ডি বক্সে থাকা রিচার্লিসনকে বাড়িয়ে দেন। রিচার্লিসন ঠান্ডা মাথায় বল জালেও জড়ান কিন্তু আগে থেকে অফসাইড পজিশনে থাকার কারণে গোল বাতিল হয়ে যায়।

খেলার তখন ৩৩ মিনিট চলছে, আরও একটি গোলের সুযোগ সেলেসাওদের সামনে; তবে রিচার্লিসন এবার আর জালের দেখাই পেলেন না। বাঁ প্রান্ত থেকে ডি বক্সে থাকা গ্যাব্রিয়েল জেসুসের উদ্দেশ্যে ভেসে আসা ক্রস কোনোরকমে নিয়ন্ত্রণে এনে ছয় গজে দাঁড়িয়ে থাকা রিচার্লিসনের কাছে পাঠিয়ে দেন ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকার। তবে ছয় গজের ভেতরে থাকা রিচার্লিসন এবার আর জালের ঠিকানা পাননি, ফাঁকা জালেও তাঁর শট বাইরে দিয়ে বেরিয়ে গেলে গোলের সুবর্ণ সুযোগ হাতছাড়া হয় ব্রাজিলের।

একবার গোল করেও অফসাইডে বাতিল আর একবার ফাঁকা জালেও বল জড়াতে ব্যর্থ রিচার্লিসন, খেলার ৪০ মিনিটের মধ্যে এই দুটি সুযোগই তৈরি করতে পারে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে প্রথমার্ধ শেষের আগে ৪১ মিনিটের মাথায় আবারও গোলের দেখা পায় ব্রাজিল কিন্তু এবারও গোল বাতিল। রেফারি জানিয়ে দেন গোলের সুযোগ তৈরির সময় ফাউল করে বল দখলে নিয়েছিল ব্রাজিল। আর এভাবেই গোলশূন্যতে শেষ হয় প্রথমার্ধের খেলা।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের প্রথম ২০ মিনিট তেমন কোনো সুযোগই তৈরি করতে পারেনি ব্রাজিল। তবে ম্যাচের ৬৭তম মিনিটে এসে দ্বিতীয়ার্ধের প্রথম গোলের সুযোগ তৈরি করে সেলেসাওরা। আর প্রথম সুযোগেই বাজিমাত, রবার্তো ফিরমিনো বল জালে জড়িয়ে উল্লাসে মাতেন। এবার আর রেফারি অফসাইড কিংবা গোলের সুযোগ তৈরির সময় ফাউলের কারণে গোল বাতিল করেননি। ৬৭তম মিনিটে ১-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল।

মধ্যমাঠের খেলোয়াড় এভারটন রিভেইরোর দুর্দান্ত এক ক্রস ভেনেজুয়েলার ডিফেন্ডার অসোরিয়া বিপদমুক্ত করতে গিয়ে বল দিয়ে দেন ফিরমিনোর কাছে। আর ডি বক্সে থাকা ফিরমিনো এই সুযোগ কাজে লাগিয়ে ভলিতে বল জালে জড়ান এবং দলকে এগিয়ে নেন ১-০ গোলের ব্যবধানে।

এরপর আর তেমন গোলের কোনো সুযোগই তৈরি করতে পারেনি দুই দলের কেউই। আর তাই তো শেষ পর্যন্ত ১-০ গোলের জয়েই সন্তুষ্ট থাকতে হয় সেলেসাওদের।

এই জয়ে দক্ষিণ আমেরিকার কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম তিন ম্যাচের তিনটিতেই জিতে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে। সমান ম্যাচে দুই জয় ও এক ড্র’তে  ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। আর ছয় পয়েন্ট নিয়ে তিন ও চারে আছে যথাক্রমে ইকুয়েডর এবং উরুগুয়ে।

কাতার বিশ্বকাপ বাছাইপর্ব টপ নিউজ দক্ষিণ আমেরিকা বিশ্বকাপ বাছাই নেইমার জুনিয়র বিশ্বকাপ বাছাইপর্ব ব্রাজিল ব্রাজিল বনাম ভেনেজুয়েলা রবার্তো ফিরমিনো


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর