Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোনালদোদের ঘরে ফ্রান্সের জয়োৎসব


১৫ নভেম্বর ২০২০ ০৮:২২

উয়েফা নেশনস লিগের গ্রুপ পর্বের ম্যাচে পর্তুগালের ঘরের মাঠেই তাদের হারিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে এসেছে ফ্রান্স। পর্তুগালের লিসবনে ক্রিস্টিয়ানো রোনালদোদের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে জিতেছে ফ্রান্স। বিশ্বচ্যাম্পিয়নদের হয়ে একমাত্র গোলটি আসে এনগোলো কান্তের পা থেকে।

ফ্রান্সের ঘরের মাঠে গোলশূন্য ড্র করে ফিরেছিল পর্তুগিজরা। তবে নিজেদের ঘরের মাঠে জয় তো দূরের কথা ড্র’টাও করতে পারেনি ইউরো চ্যাম্পিয়নরা। ক্রিস্টিয়ানো রোনালদোদের হেরেই ফ্রান্সের কাছে গ্রুপ তিন এর শীর্ষস্থান হারাতে হয়েছে। আর ২০১৯ সালের অক্টোবরের পর ক্রিস্টিয়ানো রোনালদো এই প্রথম পর্তুগালের হয়ে খেলতে নেমে হারের মুখ দেখলেন।

বিজ্ঞাপন

এদিন দু’দলই নিজেদের সেরা একাদশ নিয়ে মাঠে নামে তবে খাতা কলমের হিসেবে পর্তুগালকে পেছনে ফেলে ফ্রান্স। যদিও ইনজুরির কারণে ফ্রান্সের দলের সঙ্গে যোগ দেননি কিলিয়ান এমবাপে। তারপরেও অ্যান্থনি মার্শিয়াল, কিংসলে কোম্যান এবং অ্যান্তনিও গ্রিজম্যানকে নিয়ে গড়া আক্রমণভাগের বিপরীতে বার্নার্দো সিলভা, জাও ফেলিক্স এবং ক্রিস্টিয়ানো রোনালদোরা পেরে ওঠেনি।

বল দখলের লড়াইয়ে ফ্রান্সকে টেক্কা দিয়েছে পর্তুগাল, সেই সঙ্গে আক্রমণেও বিশ্বচ্যাম্পিয়নদের দম ফেলারও সময় দেয়নি রোনালদোরা। তবে তাতেও শেষ রক্ষা হয়নি। খেলার ১১ মিনিটের মাথায় এগিয়ে যেতে পারতো ফ্রান্স, গ্রিজম্যানের সঙ্গে দারুণ বোঝাপড়ায় ডি বক্সে বল পেয়ে যান মার্শিয়াল। কিন্তু পর্তুগিজ গোলরক্ষক রুই প্যাট্রিসিওর দারুণ সেভে গোলবঞ্চিত হন মার্শিয়াল।

ম্যাচের ২৯ মিনিটে ফ্রান্স গোল করার আরও কাছে পৌঁছে যায়, এবার বাধা হয়ে দাঁড়ায় গোলবার। ফ্রিকিক থেকে গ্রিজম্যানের করা চতুর ক্রস মাথা ছুঁইয়ে রাফায়েল ভারান বাড়িয়ে দেন আদ্রিয়েন র‍্যাবিওটের দিকে, ডি বক্সের ভেতর ওভারহেড কিক নেন এই জুভেন্টাস মিডফিল্ডার কিন্তু তাঁর শট গোলবারে লেগে ফিরে আসলে আবারও গোলবঞ্চিত হয় ফ্রান্স।

বিজ্ঞাপন

দুর্দান্ত ছন্দে থাকা ফ্রান্স ম্যাচের ৪০ মিনিটে আরও এক সুযোগ পায়, এবার বাঁ-প্রান্ত থেকে লুকাস হার্নান্দেজের পাস ডি বক্সের ছয় গজের ভেতর থেকে গোলে পরিণত করতে ব্যর্থ হন মার্শিয়াল। এরপর ৪৪তম মিনিটে ম্যাচে প্রথবারের মতো গোলের সুযোগ পায় পর্তুগাল, তবে ব্রুনো ফার্নান্দেজের ক্রস থেকে ক্রিস্টিয়ানো রোনালদো মাথা ছোঁয়ালেও বল গোলপোস্টের সামান্য বাইরে দিয়ে বেরিয়ে গেলে প্রথমার্ধ গোলশূন্যতে শেষ হয়।

বিরতি থেকে ফিরে পর্তুগাল খেলা গুছিয়ে নেওয়ার আগেই গোল করে বসেন এনগোলো কান্তে। ম্যাচের ৫৭ মিনিটে র‍্যাবিওটের নেওয়া শট কোনো রকমে ঠেকিয়ে দেন প্যাট্রিসিও, তবে তা গিয়ে পড়ে কান্তের ঠিক সামনে। ডি বক্সের ভেতর বল পেয়ে তা জালে জড়াতে ভুল করেননি চেলসির এই ফ্রেন্স মিডফিল্ডার। খেলার সময় ঘণ্টার কাঁটা স্পর্শ করার আগেই পর্তুগালের মাঠে ১-০ ব্যবধানে লিড নেয় ফ্রান্স।

গোলহজমের মাত্র দুই মিনিট পরেই সমতায় ফিরতে পারতো রোনালদোরা, তবে জোসে ফন্তের দূরপাল্লার শট গোলপোস্টে লেগে ফিরে আসলে সমতায় আর ফেরা হয়নি পর্তুগিজদের। তবে সমতায় ফিরতে মরিয়া পর্তুগাল খেলার চিত্র পাল্টাতে শুরু করে ৭০ মিনিটের পর থেকে। একের পর এক আক্রমণ হানতে থাকে ফ্রান্সের রক্ষণে, ৭৪ মিনিটে ডি বক্সের ভেতর মোতিনহোর কাছ থেকে পাওয়া বল ডান পায়ে দুর্দান্ত শট নেন রোনালদো। তবে এবার বাধা হয়ে দাঁড়ায় হুগো লরিস, দারুণভাবে আঙুলের স্পর্শে বল ঠেলে দেন গোলপোস্টের বাইরে আর রোনালদোরা আবারও ব্যর্থ হয় সমতায় ফিরতে।

শেষ দিকে ত্রিনকাওকে ফাউলের অভিযোগে পর্তুগাল পেনাল্টির আবেদন করলেও তাতে সাড়া দেয়নি রেফারি, আর তাতেই ম্যাচের সমাপ্তি ঘটে ফ্রান্সের ১-০ গোলের জয়ের মাধ্যমে। এই জয়ে গ্রুপ তিনে পাঁচ ম্যাচে চার জয় এবং এক ড্র’তে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে ফ্রান্স, অন্যদিকে সমান ম্যাচে তিন জয়, একটি করে ড্র এবং হারে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে পর্তুগাল। এদিকে গ্রুপ তিনের অপর ম্যাচে সুইডেনের বিপক্ষে ২-১ গোলে হেরে বসেছে ক্রোয়েশিয়া।

২০২০/২১ মৌসুম উয়েফা নেশনস লিগ ক্রিস্টিয়ানো রোনালদো টপ নিউজ পর্তুগাল বনাম ফ্রান্স

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর