Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সেঞ্চুরি’তে মেসির রেকর্ড


১৫ মার্চ ২০১৮ ১১:৪১

সারাবাংলা ডেস্ক

চেলসির বিপক্ষে জোড়া গোল করার মাধ্যমে সবথেকে কম ম্যাচ খেলে চ্যাম্পিয়ন্স লিগে গোলের সেঞ্চুরি করলেন বার্সেলোনার আর্জেন্টাইন আইকন লিওনেল মেসি। ফুটবল ইতিহাসে দ্বিতীয় কোনো খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে ‘১০০’ গোলের ক্লাবে প্রবেশ করলেন মেসি।

চ্যাম্পিয়ন্স লিগে ১০০ গোল করতে মেসির সময় লাগলো প্রায় সাড়ে ১২ বছর। ২০০৫ সালের ২ নভেম্বর গ্রীসের ক্লাব পানাথিনাইকোর বিপক্ষে প্রথম গোল করেছিলেন তিনি। আর ২০১৮ সালের ১৪ মার্চ চেলসির বিপক্ষে করলেন শততম গোল।

তার আগে রিয়াল মাদ্রিদের প্রাণভোমরা ক্রিস্টিয়ানো রোনালদো প্রথম কোনো খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে ‘১০০’ গোলের ক্লাবে প্রবেশ করেছিলেন।

চ্যাম্পিয়ন্স লিগে বর্তমানে রোনালদোর মোট গোল ১১৭টি। ১৪৮ ম্যাচে মাঠে নেমে তিনি এই গোলগুলো করেছেন। আর মেসি ১০০ গোল করেছেন ১২৩ ম্যাচে। ১০০ গোল করতে রোনালদোর লেগেছিল ১৩৭ ম্যাচ। শুধু তাই নয়, ১০০ গোল করতে রোনালদোর থেকে ১৭৫৮ মিনিট কম খেলেছেন মেসি। রোনালদো যেখানে ১০০ গোল করতে শট করেছেন ৭৯০টি, মেসি সেখানে শট নিয়েছেন ৫২৪টি।

১০০ গোল করতে মেসি সবথেকে বেশি ৯টি গোল করেছেন আর্সেনালের বিপক্ষে। এসি মিলান এবং সেল্টিকের বিপক্ষে করেছেন ৮ গোল। ১০০ গোলের ৪টি করেছেন হেড দিয়ে। ১৫টি করেছেন ডান পায়ের শটে। আর ৮১টি করেছেন বাম পায়ের শটে।

মেসির ১০০ গোলের ৪১টি অ্যাওয়ে ম্যাচে। আর ৫৭টি করেছেন ঘরের মাঠ ন্যু ক্যাম্পে। ২টি গোল এসেছে নিরপেক্ষ ভেন্যুতে।

রোনালদো-মেসির পরে চ্যাম্পিয়ন্স লিগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তৃতীয় স্থানে আছেন রিয়াল মাদ্রিদের প্রাক্তন তারকা রাউল। তিনি ১৪২ ম্যাচে করেছেন ৭১ গোল। রুদ ফন নিস্তেলরুই ৭৩ ম্যাচে করেছিলেন ৫৬ গোল। তালিকায় পঞ্চম স্থানে থাকা করিম বেনজেমা ১০০ ম্যাচে করেছেন ৫৩ গোল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর