Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আর্জেন্টিনার মুদ্রায় অমর ম্যারাডোনা


৮ ডিসেম্বর ২০২০ ১০:০৪

কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার মৃত্যুতে শোক স্তব্ধ হয়ে গিয়েছিল গোটা বিশ্ব। তাঁর স্মরণে ইতালিয়ান ফুটবল ক্লাব নাপোলি ইতোমধ্যেই তাদের স্টেডিয়ামের নামকরণ করেছে ডিয়েগো আরমান্ডো ম্যারাডোনা। এবার আর্জেন্টিনা থেকেও ফুটবল ঈশ্বর পাচ্ছেন সম্মাননা। আর্জেন্টিনার সরকার দেশটির মুদ্রায় ম্যারাডোনার ছবি সংযোজনের সিদ্ধান্ত নিয়েছে।

গেল মাসে ম্যারাডোনার মৃত্যুর পর আর্জেন্টিনায় শোকের মাতম শুরু হয়। ফুটবল ঈশ্বরের মৃত্যুতে আর্জেন্টিনায় তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়। এবার ম্যারাডোনাকে অমর করতে দেশটির ১০০০ পেসোতে যুক্ত হবে ম্যারাডোনার ছবি।

ম্যারাডোনার ছবি মুদ্রায় সংযোজনের প্রস্তাব দেয় দেশটির একটি রাজনৈতিক সংস্থা ফ্রেন্তে ডে তোদোস। এই সংস্থার এক নেতা নরমা ডুরাঙ্গো বলেন, ‘ম্যারাডোনাকে সম্মান প্রদর্শনই আমাদের প্রধান লক্ষ্য। এ কারণেই আমরা এই প্রস্তাব করেছি যেন ২০২১ সাল থেকে এক হাজার পেসোর নোটে ম্যারাডোনার ছবি যুক্ত করা হয়।

এ তথ্য ডুরাঙ্গো জানিয়েছেন রেডিও লা রেডকে। রেডিওটি আরও জানিয়েছে আর্জেন্টিনার এক হাজার পেসোর ৫০ শতাংস নোটেই ম্যারাডোনার ছবি সংযোজন করা হবে।

১৯৮৬ সালের ২২ জুন মেক্সিকো বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বিখ্যাত সেই ‘হ্যান্ড অব গড’ গোলটি করেছিলেন ম্যারাডোনা। প্রস্তবনা অনুযায়ী আগামী ২০২১ অর্থবছরে এক হাজার পেসোর মুদ্রার কমপক্ষে ৫০ শতাংশে ম্যারাডোনার ছবি সংযোজন করবে দেশটি। মুদ্রার এক পিঠে ম্যারাডোনার ছবি আর অন্য পিঠে ইংল্যান্ডের বিপক্ষে বিখ্যাত ওই গোল করার মুহূর্তের ছবি সংযুক্ত করা হবে।

এছাড়াও ২০২১ সালের মধ্যে ম্যারাডোনার খেলোয়াড়ি ও কোচিং ক্যারিয়ার তুলে ধরতে স্ট্যাম্প প্রকাশ করা হবে।

আর্জেন্টিনার মুদ্রায় টপ নিউজ ডিয়েগো ম্যারাডোনা ফুটবল ঈশ্বর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর