Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলে গেলেন ফুটবলের আরেক কিংবদন্তি


১০ ডিসেম্বর ২০২০ ১৩:০৪

২০২০ সালে খ্যাতিনামদের হারানোর তালিকাটা শুধু বেড়েই যাচ্ছে। কিছুদিনের ব্যবধানে না ফেরার দেশে চলে গেলেন কিংবন্তিদের কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা ও আলেহান্দ্রোস সাবেয়া। এবার না ফেরার দেশে পাড়ি জমালেন ইতালির বিশ্বকাপজয়ী ফুটবলার কিংবদন্তি পাওলো রসি।

৬৪ বছর বয়সে রসির চলে যাওয়ার খরবটি প্রকাশ করেছে ইতালিয়ান গণমাধ্যমগুলো। ১৯৮২ সালে ইতালির বিশ্বকাপ জয়ে বড় অবদান ছিল তার।

ফাইনালে তৎকালীন পশ্চিম জার্মানির বিপক্ষে ইতালির ৩-১ গোলের জয়ে প্রথম গোলটি করেছিলেন রসি। সবচেয়ে নজর কেড়েছিলেন কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে হ্যাটট্রিক করে। ব্রাজিলের সেই দলটিকে ইতিহাসের অন্যতম সেরা মনে করা হয়। কোয়ার্টারে ৩-২ গোলে জিতে ইতালি। ইতালির পক্ষে তিনটি গোলই করেন রসি। ব্রাজিলকে অনেকটা একাই হারিয়ে দেওয়ার সেই পারফরম্যান্সকে বিশ্বকাপ ইতিহাসের অন্যতম সেরা মনে করা হয়।

ইতালিকে সেবার বিশ্বকাপ জেতানোর পাশাপাশি বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এবং সেরা খেলোয়াড়ও হয়েছিলেন তিনি। পরে ব্যালন ডি’অরও জেতেন রসি। সব মিলিয়ে ইতালির হয়ে ৪৮ ম্যাচ খেলে করেছেন ২০ গোল। ক্লাব ক্যারিয়ারের পুরটাই কাটিয়েছেন ইতালিতে।

জুভেন্টাসের হয়ে একবার ইউরোপিয়ান লিগ (চ্যাম্পিয়ন্স লিগ) ও দুবার লিগ জিতেছেন। বুটজোড়া তুলে রেখে ফুটবল পণ্ডিত হিসেবে কাজ করছিলেন। সর্বশেষ ইতালির সংবাদমাধ্যম আরএআই স্পোর্টে কর্মরত ছিলেন তিনি।

এই সংবাদমাধ্যমটির উপস্থাপক এনরিকো ভারালে টুইট করেছেন, ‘খুব দুঃখের দিন। পাওলো রসি আমাদের ছেড়ে চলে গেছেন। পাবলিতো আমাদের জন্য অবিস্মরণীয়, ’৮২ বিশ্বকাপে সে আমাদের ভালোবাসার বন্ধনে বেঁধেছিল। শান্তিতে ঘুমাও পাওলো।’

ইতালিয়ান ফুটবল ক্লাব দিয়েগো ম্যারাডোনা দিয়েগো ম্যারাডোনার মৃত্যু পাওলো রসি


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর