Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফ্রান্স ফুটবলের ‘স্বপ্নের একাদশ’ আছেন মেসি-রোনালদো


১৫ ডিসেম্বর ২০২০ ১৩:১৪

ফ্রান্স ফুটবল শতাব্দী সেরা স্বপ্নের একাদশ বেছে নিয়েছে। এই একাদশে অনুমেয়ভাবেই আছেন সময়ের সেরা দুই ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। এই শতাব্দী থেকে আরও আছেন জাভি হার্নান্দেজ এবং রোনালদো ফেনোমেনন। তবে অবিশ্বাস্যভাবে বাদ পড়ে গেছেন জিনেদিন জিদান। আর ফুটবল ইতিহাসের অন্যতম সেরা দুই খেলোয়ার প্রয়াত ডিয়েগো ম্যারাডোনা এবং পেলে আছেন এই একাদশে।

সোমবার (১৪ ডিসেম্বর) রাতে নিজেদের ওয়েবসাইটে ব্যালন ডি’অর স্বপ্নের একাদশ প্রকাশ করে ফ্রান্স ফুটবল। ১৪০ জন সাংবাদিকের প্যানেল নির্বাচন করেছেন সেরাদের।

স্বপ্নের একাদশের ফরমেশন: ৩-৪-৩ অর্থাৎ তিন ডিফেন্ডার, চারজন মধ্যমাঠের খেলোয়াড় আর তিনজন ফরোয়ার্ড।

স্বপ্নের একাদশ:

গোলরক্ষক: লেভ ইয়াসিন (১৯৫৪-১৯৭০ সোভিয়েত ইউনিয়ন) কিংবদন্তি এই গোলরক্ষক খেলেছেন ৭৪টি ম্যাচ। এখন পর্যন্ত ব্যালন ডি’অর জয়ী একমাত্র গোলরক্ষক তিনিই।

রক্ষণভাগ:

  • কাফু (১৯৮৯-২০০৬ ব্রাজিল) ব্রাজিলের হয়ে দুটি বিশ্বকাপ জিতেছেন কাফু। খেলেছেন সাও পাওলো, জারাগোজা, জুভেন্তুদ, পালমেইরাস, রোমা এবং এসি মিলানে।
  • ফ্রাঞ্জ বেকেনবাওয়ার (১৯৬৪-৭৭ ওয়েস্ট জার্মানি) ‘কাইজার’ ডাক নামের সেন্ট্রাল ডিফেন্ডার দুবারের ব্যালন ডি’অর জয়ী বেকেনবাওয়ার আছেন রক্ষণের মধ্যমণি হয়ে।
  • পাওলো মালদিনি (১৯৮৪-২০০৯, ইতালি ও এসি মিলান) ক্যারিয়ারের সেরা সময় লেফট-ব্যাক হিসেবেই কাটিয়েছেন পাওলো মালদিনি।

মাঝমাঠ: মধ্যমাঠে চারজনকে নির্বাচন করা হয়েছে। আছেন দুই রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড়ের সঙ্গে দুইজন আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড়। আর এখানেই বেশ বিতর্ক ছড়িয়েছে। স্পেন ও বার্সেলোনার কিংবদন্তি মিডফিল্ডার জাভি হার্নান্দেজ ক্যারিয়ারের সবটুকু সময় সেন্ট্রাল মিডফিল্ডে খেললেও ফ্রান্স ফুটবল তাকে নমিনেশন দেয় ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে। আর ফরোয়ার্ড হিসেবে খেলা ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে নমিনেশন দেওয়া হয় মিডফিল্ডার হিসেবে।

দুই ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে আছেন লোথার ম্যাথিউস এবং জাভি হার্নান্দেজ। আর অ্যাটাকিং মিডফিল্ডে আছেন পেলে এবং ম্যারাডোনা।

  • জাভি (১৯৯৮-২০০৯, স্পেন, বার্সেলোনা) স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ জেতা জাভি ইউরোপিয়ান চাম্পিয়নশিপ জিতেছেন দুবার। বার্সেলোনার হয়ে চারটি চ্যাম্পিয়নস লিগসহ জিতেছেন অসংখ্য শিরোপা।
  • লোথার ম্যাথিউস (১৯৭৯-২০০০, ওয়েস্ট জার্মানি, জার্মানি, বায়ার্ন মিউনিখ, ইন্টার মিলান) জার্মানির বিশ্বকাপজয়ী ম্যাথিউস একবার জিতেছেন ব্যালন ডি’অর।
  • পেলে (১৯৫৬-১৯৭৭, সান্তোস, ব্রাজিল) অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে আছেন ফুটবলের মহানায়ক ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জয়ী পেলে।
  • ম্যারাডোনা (১৯৭৭-১৯৯৭, আর্জেন্টিনা, বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলি) কদিন আগে চিরবিদায় নেওয়া আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ী অধিনায়ক ম্যারাডোনা আছেন পেলের পাশে মধ্যমাঠেই।

আক্রমণভাগ: ফ্রান্স ফুটবলের স্বপ্নের একাদশের আক্রমণভাগের এই ত্রইয়ী হয়তো ফুটবল ইতিহাসের অন্যতম সেরা। ডানে লিওনেল মেসি, মাঝখানে রোনালদো ফেনোমেনন আর বায়ে ক্রিস্টিয়ানো রোনালদো। এই তিনে মিলে জিতেছেন মোট ১৩টি ব্যালন ডি অর। যার মধ্যে লিওনেল মেসি ৬টি, ক্রিস্টিয়ানো রোনালদো ৫টি আর রোনালদো ফেনোমেনন জিতেছেন দুটি। স্বপ্নের একাদশে বর্তমান খেলোয়াড়দের মধ্যে কেবল মেসি ও রোনালদোই সুযোগ পেয়েছেন।

  • লিওনেল মেসি (২০০৪-বর্তমান, বার্সেলোনা, আর্জেন্টিনা) সময়ের অন্যতম সেরা খেলোয়ার লিওনেল মেসির নামের পাশে চারটি চ্যাম্পিয়নস লিগসহ ভুরি ভুরি শিরোপা। আরও আছে ৬টি ব্যালন ডি অর।
  • রোনালদো ফেনোমেনন (১৯৯৩-২০১১, ব্রাজিল, বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, এসি মিলান, ইন্টার মিলান) ব্রাজিলের হয়ে দুটি বিশ্বকাপ জয়ী রোনালদো ফেনোমেনন জিতেছেন দুটি ব্যালন ডি অরও।
  • ক্রিস্টিয়ানো রোনালদো (২০০২-বর্তমান, পর্তুগাল, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস) পর্তুগালের হয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছেন ২০১৬ সালে। এছাড়াও ইউয়েফা নেশনস লিগ ২০১৯ এবং সেই সঙ্গে পাঁচবার জিতেছেন ইউয়েফ চ্যাম্পিয়নস লিগও। নামের পাশে আছে পাঁচটি ব্যালন ডি অরও।

ক্রিস্টিয়ানো রোনালদো টপ নিউজ ফ্রান্স ফুটবল ব্যালন ডি অর একাদশ লিওনেল মেসি শতাব্দি সেরা একাদশ স্বপ্নের একাদশ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর