Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের লজ্জার পর অনায়াসে জিতল অস্ট্রেলিয়া


১৯ ডিসেম্বর ২০২০ ১৫:৩৭

এমনটা যে ঘটতে যাচ্ছে ভারতীয় সমর্থকরা কী স্বপ্নেও ভেবেছিলেন? দ্বিতীয় দিন শেষে ৬২ রানে এগিয়ে ছিল ভারত। হাতে ৯টি উইকেট ছিল বলে লিডটা তিনশ’র কাছাকাছি নেওয়ার প্ল্যান কষেই হয়তো ঘুমাতে গিয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু হঠাৎ কী নিদারুণ ভাবেই না তছনছ হয়ে গেল সব। মাত্র ৩৬ রানে গুটিয়ে গিয়ে লজ্জার সব ইতিহাসে সয়লাব হতে হলো ভারতের ‘বিশ্বমানের’ ব্যাটিং লাইনআপকে। কোহলিদের লজ্জার দিনে ম্যাচ জিততে বেগ পেতে হয়নি অস্ট্রেলিয়াকে। দুই উইকেট হারিয়েই জয়ের জন্য ৯৩ রান তুলে ফেলে অস্ট্রেলিয়া।

ভারতকে লজ্জায় ফেলে দিবারাত্রির টেস্টটি জিতে চার ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। এই যন্ত্রণা নিশ্চয় অনেকদিন ভোগাবে ভারতকে।

অ্যাডিলেডে আজ যখন তৃতীয় দিনের খেলা শুরু হলো দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর তখন ৯/১। মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে উইকেটে ছিলেন নাইটওয়াচম্যান জাসপ্রিত বুমরাহ। তারপর ভারতের ইনিংসে যেন মড়ক লাগল! পড়তে পড়তে ভারতকে লজ্জার সব রেকর্ড উপহার দিয়েছে অস্ট্রেলিয়া। কোহলি যখন ৪ রান করে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে প্যাট কামিন্সের বলে ফিরছিলেন ভারতের রান তখন ১৯। টেস্ট ইতিহাসে অতীতে এতো কম রানে ষষ্ঠ উইকেট পড়ার ঘটনা ঘটেনি কখনোই।

ভারত ২৬ রানে হারিয়েছে সপ্তম উইকেট। অতীতে এতো কম রানে সাত উইকেট পড়ার ঘটনাও ঘটেনি কখনো। জস হ্যাজলউড আর প্যাট কামিন্সের বিপক্ষে ‘গলির দলে’ পরিনত হওয়া ভারত অলআউট হয়েছে ৩৬ রানে! ভারতের টেস্ট ইতিহাসে এটা সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ড। আগের রেকর্ডটি ছিল ৪২ রানের। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানে গুটিয়ে গিয়েছিল ভারতীয়রা।

আজ ভারতের ১১ ব্যাটসম্যানের একজনও দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পারেননি। ইতিহাসে এমন ঘটনা ঘটেছে একবারই। সেটাও সেই ৯৪ বছর আগে। ৯৪ বছর আগে বার্মিংহামে ইংল্যান্ডের বিপক্ষে সেই লজ্জায় পড়েছিল দক্ষিণ আফ্রিকা। জস হ্যাজেলউ ও প্যাট কামিন্স এই দুজন মিলেই আজ ভারতের ধ্বংসাজ্ঞ চালিয়েছেন।

হ্যাজেলউড মাত্র ৮ রান খরচ করে ফিরিয়েছেন পাঁচ ভারতীয় ব্যাটসম্যানকে। কামিন্স ২১ রানে নিয়েছেন ৪ উইকেট।

দুই ইনিংস মিলিয়ে জিততে অস্ট্রেলিয়ার সামনে টার্গেট দাঁড়ায় ৯০ রানের। প্রথম উইকেটে ৭০ রান তুলে উত্তেজনাটা সেখানেই শেষ করে দিয়েছিলেন ম্যাথু ওয়েড ও জো বার্নস। ওয়েড ৩৩ রান করে রান আউট হয়ে ফিরলেও বার্নস ওয়ানডে মেজাজে দারুণ এক ফিফটি তুলে নিয়ে আড়াই দিনেই অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেছেন। ৬৩ বলে ৭ চার ১ ছয়ে ৫১ রানে অপরাজিত ছিলেন অজি তরুণ।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ২৪৪

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৯১

ভারত ২য় ইনিংস: (আগের দিনে ৯/১) ২১.২ ওভারে ৩৬ (আগারওয়াল ৯, বুমরাহ ২, পুজারা ০, কোহলি ৪, রাহানে ০, বিহারী ৮, ঋদ্ধিমান ৪, অশ্বিন ০, উমেশ ৪, শামি ১ আহত অবসর; কামিন্স ৪/২১, হ্যাজেলউড ৫/৮)।

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ২১ ওভারে ৯৩/২ (বার্নস ৫১, ওয়েড ৩৩; অশ্বিন ১/১৬)।

অস্ট্রেলিয়া-ভারত সিরিজ টপ নিউজ বিরাট কোহলি ভারতীয় ক্রিকেট ভারতের ৩৬ রানের লজ্জা


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর