Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোহলি অনুভূতিহীন, কামিন্স বলছেন বিস্ময়কর


১৯ ডিসেম্বর ২০২০ ১৮:১৫

‘সতিই কি?’ ভারতের স্কোরকার্ড দেখলে এমনটা মনে হতেই পারে। ভারতের ব্যাটিং লাইনআপকে বিশ্বের অন্যতম সেরা মনে করা হয়। সেই দলটাই কিনা গুটিয়ে গেল মাত্র ৩৬ রানে! অবিশ্বাস্য মনে হওয়ারই কথা। ভারতের এই লজ্জা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা সমালোচনার ঝড় বইছে। কেউ অস্ট্রেলিয়ান পেসারদের গুণগান গাচ্ছেন। কেউ ভারতীয়দের মুণ্ডপাতে ব্যস্ত। এদিকে, ভারতীয় অধিনায়ক নিজের প্রতিক্রিয়ায় বলেছেন, এই অনুভূতি ভাষায় প্রকাশ করা কঠিন। অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স বিষয়টিকে বিস্ময়কর বলেছেন।

অ্যাডিলেডে গোলাপি বলের লড়াইয়ে আজ ৯/১ স্কোর নিয়ে তৃতীয় দিন শুরু করে ভারত। তারপর ভারতীয় ইনিংসে যেন মড়ক লাগল! ভারতের একজন ব্যাটসম্যানও দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পারেননি। টেস্ট ইতিহাসে এই ঘটনা ঘটেছে মাত্র একবার, সেটাও সেই ৯৪ বছর আগে।

ভারত গুটিয়ে গেছে মাত্র ৩৬ রানে। ভারতীয়দের সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ড এটা। লজ্জার রেকর্ড গড়া ভারতকে হারাতে পরে বেগ পেতে হয়নি অস্ট্রেলিয়ার। অথচ টেস্টের প্রথম দুই দিনে এগিয়ে ছিল বিরাট কোহলির দলই।

ম্যাচ শেষে কোহলি বলছিলেন, ‘এই অনুভূতি ভাষায় প্রকাশ করা খুব কঠিন। প্রায় ৬০ রানের লিড ছিল আমাদের এবং হঠাৎ করে আমরা ধসে পড়লাম। আপনি যখন দুদিন কঠোর পরিশ্রম করে নিজেকে একটি শক্ত অবস্থানে নিয়ে আসেন এবং তারপর একটি ঘন্টা আপনাকে এমন পরিস্থিতিতে ফেলে দিলো যেখান থেকে জেতা আক্ষরিকভাবে অসম্ভব! আমার মনে হয়, আমাদের আজ (শনিবার) আরও কিছুটা নিবেদন দেখানো উচিত ছিল। তারা প্রথম ইনিংসেও প্রায় একইরকম জায়গায় বোলিং করেছিল। তবে সেবার আমাদের সম্ভবত রান করার মানসিকতা ছিল। সত্যি কথা বলতে, বেশ কিছু ভালো ডেলিভারি ছিল। কিন্তু বল আচমকা কঠিন কিছু করছিল না।’

ভারতের পতনের কলকাঠি নেড়েছেন যে দুজন অজি পেসার তাদের একজন প্যাট কামিন্সের কাছে বিষয়টি বিস্ময়কর। ভারতকে ২০০ রানের আগে আটকে রাখার পরিকল্পনা ছিল তাদের। কিন্তু কোহলির দল যে মাত্র ৩৬ রানেই গুটিয়ে যাবে তা ভাবতে পারেননি অজিরা।

ক্যামিন্স বলেন, ‘আমরা ভেবেছিলাম, যদি ওদের ২০০ রানের মধ্য রাখতে পারি এবং ব্যাটিংয়ে ভালো করতে পারি তাহলে ম্যাচে থাকব। প্রথম ঘণ্টায় যা ঘটেছে তা বিস্ময়কর। এটা সেই সব দিনের একটি যখন সব কিছু কাজে লেগেছে, যা চেষ্টা করেছি সবই কার্যকর হয়েছে।’

অস্ট্রেলিয়া-ভারত সিরিজ ২০২০ প্যাট কামিন্স বিরাট কোহলি ভারতীয় ক্রিকেট


বিজ্ঞাপন
সর্বশেষ

কাপ্তাই হ্রদে ডুবে ২ শিশুর মৃত্যু
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সিএমপির ১৩ ডিসি ও ২ ওসি পদে রদবদল
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সম্পর্কিত খবর