Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টেস্ট ম্যাচে আম্পায়ারিং বিরাট অর্জন: এনামুল হক মনি


২৭ ডিসেম্বর ২০২০ ১৭:১২

করোনা অতিমারিকালে আম্পায়ারিং নীতিমালায় বদল এনেছে আইসিসি। মহামারির সময়ে আন্তর্জাতিক ভ্রমণে ঝুঁকি থাকায় বিদেশি আম্পায়ারদের বদলে স্বাগতিক দেশের আম্পায়ার ও ম্যাচ রেফারিদের ম্যাচ পরিচালনার নির্দেশনা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থা। বলার অপেক্ষাই থাকছে না সিদ্ধান্তটি বাংলাদেশের আম্পায়ারদের জন্য অনেক বড় একটি সুযোগ তৈরি করে দিয়েছে। কেননা এই সিদ্ধান্তের প্রেক্ষিতেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন হোম সিরিজের দুই টেস্ট পরিচালনায় দেখা যেতে পারে বাংলাদেশের আম্পায়রদের।

টেস্ট ক্রিকেটে দুই দশকের পথচলায় বাংলাদেশি কোনো আম্পায়ারই আইসিসি’র এলিট প্যানেলের অন্তর্ভুক্ত হতে পারেননি। এলিট প্যানেল গঠন করা হয় মূলত টেস্ট ম্যাচ পরিচালনার জন্যই। কিন্তু আজও সেখানে লাল সবুজের কোনো আম্পায়ার প্রতিনিধিত্ব করতে পারেননি। তবে করোনা অতিমারি বাংলাদেশি আম্পায়ারদের সেই বন্ধ দরজা খুলে দিচ্ছে। যা তাদের জন্য অনেক বড় অর্জন হিসেবে দেখছেন আম্পায়ারিং থেকে অবসর নেয়া জাতীয় দলের সাবেক বাঁহাতি স্পিনার এনামুলক হক মনি।

রোববার (২৭ ডিসেম্বর) হোম অব ক্রিকেট মিরপুর শের-ই-বাংলায় সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি একথা জানান।

মনি বলেন, ‘অবশ্যই, অবশ্যই সুযোগ। টেস্ট ম্যাচে আম্পায়ারিং করা সৌভাগ্যের ব্যাপার এবং বিরাট অর্জন, বিরাট সুযোগ। আমার মনে হয় বাংলাদেশের আম্পায়ারদের জন্য একটা দারুণ সুযোগ হতে যাচ্ছে। এখনো পর্যন্ত জানি যে স্বাগতিক আম্পায়াররাই আম্পায়ারিং করবে। তো এই সুযোগটা কাজে লাগিয়ে আমরা পারফরম্যান্সে যদি মাঠে এবং টিভিতে ভালো করতে পারি তাহলে আমার মনে হয় বাংলাদেশি আম্পায়ারদের নিয়ে আইসিসি’র দ্বিতীয় চিন্তা আসবে যে আমাদের আম্পায়াররা উপরে যাওয়ার যোগ্য।’

বাংলাদেশের হয়ে আজ অবধি টেস্ট ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন বাংলাদেশের চার আম্পায়ার। যখন একজন স্বাগতিক আম্পায়ার রাখার সুযোগ ছিল, তখন বাংলাদেশের হয়ে দুটি টেস্ট ম্যাচ পরিচালনা করেছেন এএফএম আখতারউদ্দিন। আর শওকাতুর রহমান, মাহবুবুর রহমান ও এনামুল হক মনি একটি করে ম্যাচ পরিচালনা করেছেন।

অবশ্য ২০০২ সালের পর একমাত্র এনামুল হক মনিই টেস্ট ম্যাচে প্রতিনিধিত্বের সুযোগ পেয়েছেন। সবশেষ ২০১২ সালে নেপিয়ারে নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ের ম্যাচে তাকে অস্ট্রেলিয়ান রড টাকারের সঙ্গী হিসেবে দেখা গিয়েছিল। এরপর ২০১৫ সালে তিনি অবসর নেন।

আইসিসি'র প্যানেল অন্তর্ভুক্ত আম্পায়ার এনামুল হক মনি টেস্ট ম্যাচে আম্পায়ারিং টেস্ট সিরিজ বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশি আম্পায়ার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর