Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উইলিয়ামসনের শতকে শক্ত অবস্থানে কিউইরা


৪ জানুয়ারি ২০২১ ১৩:৪৯

২০২০ সালটা যেখানে ইতি টেনেছিলেন ২০২১ সালের শুরুটাও সেখান থেকেই করলেন টেস্টের বর্তমানের এক নম্বর ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে দ্বিতীয় দিন শেষে চালকের আসনে কিউইরাই। কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলসের দুর্দান্ত জুটির পরও ১১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করেছে স্বাগতিকরা।

রোববার ক্রাইস্টচার্চে মাঠে গড়ানো দ্বিতীয় টেস্টে পাকিস্তান ২৯৭ রানে অলআউট হয়। আর দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করলেও দ্রুতই তিন টপ অর্ডার ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে কিউইরা। তবে অধিনায়ক কেন উইলিয়ামসন হেনরি নিকোলসকে সঙ্গে নিয়ে দুশত রানের জুটি গড়ে দিনটি নিজেদের করে স্বাগতিকরা।

এ সেঞ্চুরির মাধ্যমে চলতি নতুন বছরের সঙ্গে সঙ্গে নতুন দশকেরও প্রথম সেঞ্চুরিটা নিজের করে নিয়েছেন উইলিয়ামসন। সুযোগটা ছিল দক্ষিণ আফ্রিকান ওপেনার ডিন এলগারের সামনে। কিন্তু রোববার তিনি দিন শেষ করেছেন ৯২ রানে অপরাজিত থেকে। আজ শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটিতে তার সামনেও সুযোগ থাকছে সেঞ্চুরি করার।

কিন্তু ভৌগোলিকগত কারণে আগে শুরু হয়েছে নিউজিল্যান্ড-পাকিস্তান টেস্টের দ্বিতীয় দিন এবং সেই সুযোগ কাজে লাগিয়ে চলতি দশকের (২০২১-২০৩০) প্রথম সেঞ্চুরি করে ফেলেছেন উইলিয়ামসন। টেস্ট ক্রিকেটে এ নিয়ে টানা তৃতীয় সেঞ্চুরি করলেন তিনি। এর আগের দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৫১ এবং পাকিস্তানের বিপক্ষে করেছিলেন ১২৯ রান।

এদিন শতক হাঁকানোর সঙ্গে স্টিফেন ফ্লেমিংয়ের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছেন উইলিয়ামসন। টেস্টে নিজ দেশের হয়ে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার তালিকায় যৌথভাবে ফ্লেমিংয়ের শীর্ষে ছিলেন উইলিয়ামসন ও ফ্লেমিং। এদিন ১৭৫ বলে ১৬ চারে সাজানো ইনিংসে এককভাবে চূড়ায় উঠেছেন উইলিয়ামসন। তার পঞ্চাশোর্ধ্ব ইনিংসের সংখ্যা এখন ৫৬টি (সেঞ্চুরি ২৪, হাফসেঞ্চুরি ৩২)। সাবেক বাঁহাতি ব্যাটসম্যান ফ্লেমিংয়ের পঞ্চাশোর্ধ্ব ইনিংস ৫৫টি (সেঞ্চুরি ৯, হাফসেঞ্চুরি ৪৬)।

আজ হ্যাটট্রিক সেঞ্চুরি করার পথে নিজের ইনিংসটি দুই ভাগে সাজিয়েছেন উইলিয়ামসন। প্রথম ফিফটি করতে খেলেছেন ১০৫টি বল। যেখানে ছিল ৭টি চার। পরে ব্যক্তিগত পঞ্চাশ থেকে সেঞ্চুরিতে যেতে খেলেন মাত্র ৩৫ বল। অর্থাৎ ১৪০ বলেই তুলে নেন ক্যারিয়ারের ২৪তম টেস্ট সেঞ্চুরিটি। সবমিলিয়ে সেঞ্চুরি পূরণ করতে তিনি বাউন্ডারি মারেন ১৫টি, নেই ছক্কার মার।

উইলিয়ামসনকে যোগ্য সঙ্গ দিয়েছেন হেনরি নিকোলসও। দুর্দান্ত ব্যাটিংয়ে তিনি দিন শেষ করেছেন ৮৯ রানে অপরাজিত থেকে। আর চতুর্থ উইকেটে ২১৫ রানের জুটি গড়ে দিনের ইতি টেনেছেন এই দুই ব্যাটসম্যান। পাকিস্তানের হয়ে একটি করে উইকেট নিয়েছেন শাহিন শাহ্‌ আফ্রিদি, মোহাম্মদ আব্বাস এবং ফাহিম আশরাফ।

কেন উইলিয়ামসন টেস্টের নাম্বার ওয়ান ব্যাটসম্যান দশকের প্রথম সেঞ্চুরি দ্বিতীয় টেস্ট দ্বিতীয় দিন নিউজিল্যান্ড বনাম পাকিস্তান বছরের প্রথম শতক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর