Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জায়গা হারাতে হবে আগেই জানতেন সৌম্য


১৯ জানুয়ারি ২০২১ ১৫:৩৭

লাল-সবুজের দলে তার আবির্ভাব ওপেনার হিসেবে। খাপ খোলা তরবারিসম ব্যাটে সেখানে প্রতিভার স্বাক্ষর রেখেই টিম ম্যানেজমেন্টের আস্থার মুর্তপ্রতীক হয়ে উঠেছিলেন সৌম্য সরকার। কিন্তু ভাগ্যের কী নির্মম পরিহাস, উইন্ডিজ সিরিজে চির পরিচিত অর্ডারে ব্যাটিং করতে পারছেন না এই টাইগার প্যারিস্কোপ শটসের জনক, খেলতে হবে সাতে! এবং এই বার্তা নাকি তাকে ৪ থেকে ৫ মাস আগেই দিয়ে রেখেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

আভাসটি মিলেছিল গতকাল হেড কোচ রাসেল ডমিঙ্গোর সংবাদ সম্মেলনেই। পরদিন অর্থাৎ মঙ্গলবার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেপূর্ব সংবাদ সম্মেলনে বিষয়টি খোলাসা করলেন তামিম। জানালেন, সৌম্যকে সাত নম্বরের জন্য তৈরি হওয়ার বার্তা বেশ আগেই দেওয়া হয়েছিল।

‘সাত নম্বরে, আমি নিশ্চিত গতকাল কোচ আপনাদের একটা ইঙ্গিত দিয়েছে। আমি যেটা স্পষ্ট করতে চাই যে এই বার্তাটা ঐ ক্রিকেটারকে দেওয়া হয়েছিল ৪ থেকে ৫ মাস আগে। এটা এমন এক জায়গা যেখানে আমরা এখন পর্যন্ত আদর্শ কোনো একজনকে খুঁজে পাইনি। আপনারা যদি শেষ ৬-৭ বছর দেখেন। এখন যদি কাউকে না পাওয়া যায় তখন কাউকে তৈরি করতে হয়।’

‘সৌম্যকে আমরা এই কথাটা বলেছি প্রেসিডেন্টস কাপের আগে। যে এই পজিশনে আমরা তোমাকে ব্যাট করতে দেখতে চাই, স্কিলফুলি ও মেন্টালি তৈরি হও। তো এটা কারো জন্যেই সারপ্রাইজ হয়ে আসেনি। আপনাদের (সাংবাদিক) জন্য একটু হতে পারে। আমাদের মধ্যে এই কথা কিন্তু আগে থেকেই জানা ছিল। আর ঐ ক্রিকেটার ৪-৫ মাস আগে থেকেই জানত। শুধু সৌম্য না, এখানে মিঠুন আছে, আফিফ আছে। এই স্পটে আমাদের দুই-তিনজন আছে। এই জায়গাটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ আমি যা মনে করি।’ যোগ করেন টাইগার ওয়ানডে দলপতি।

প্রশ্ন উঠা অবান্তর নয়, তাহলে কেন অক্টোবরে গড়ান বিসিবি প্রেসিডেন্টস কাপের প্রতি ম্যাচেই ওপেনিংয়ে নেমেছিলেন সৌম্য? সাংবাদিকদের এমন প্রশ্নে তামিমের উত্তর হল, ‘সৌম্যকে আমরা প্রেসিডেন্ট কাপের আগেই বলেছি যে যদি সম্ভব হয় তুই ৬/৭ এ না হলেও অন্তত ৫ এ ব্যাটিং করবি। বার্তাটা খুবই পরিষ্কার ছিলো। আমার জন্য বলাটা কঠিন হবে (সৌম্য কেন করেনি) কারণ ও যদি আমার দলে থাকতো তাহলে আমি ওভাবেই করাতাম।’

সাত নম্বরে একজন থিতু ব্যাটসম্যান পেতে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের চেষ্টা কমতি কখনোই দেখা যায়নি। বিগত বছরগুলো নাসির হোসেন, আরিফুল হক, মোসাদ্দে হোসেন সৈকত. সাব্বির রহমান এবং অতি সম্প্রতি মেহেদি হাসান মিরাজের মত ব্যাটিং অলরাউন্ডারদের দিয়েও চেষ্টা করা হয়েছে বিস্তর। কিন্তু কেউই নিজেকে শতভাগ প্রমান করতে পারেননি। এখন সেখানে বিবেচিত হচ্ছেন সৌম্য।

বাংলাদেশ ক্রিকেট বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ বিসিবি সৌম্য সরকার


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর