Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেই রাব্বি এই রাব্বি!

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জানুয়ারি ২০২১ ১৭:৫০

চট্টগ্রাম থেকে: এক বছর আগেও মানসিকভাবে ভীষণ অপরিপক্ক ছিলেন ইয়াসির আলী চৌধুরী রাব্বি। কোনো ইনিংসে ভালো করতে না পারলে বেজায় মন খারাপ হত। সেটা নিয়ে ভাবতেনও বিস্তর। এতে করে পরের ম্যাচের পারফরম্যান্স হত যাচ্ছেতাই রকমের। কিন্তু সম্প্রতি নিজেকে বদলে ফেলেছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। এখনকার রাব্বি মানসিকতায় দারুণ পরিপক্ক। ব্যাট হাতে দুই এক ম্যাচ খারাপ গেলেও মন খারাপ হয় না মোটেই। বরং ভুল থেকে শিখতে চেষ্টা করেন। এই রাব্বি এক বদলে যাওয়া ক্রিকেটারের নাম।

মানসিকতার এই পরিবর্তনই তাকে জাতীয় দলের চৌহর্দেতে জায়গা করে দিয়েছে। সফরকারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রাথমিক টেস্ট স্কোয়াডে জায়গা করে নিয়েছেন এই তরুণ। আছেন তাদের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচের বিসিবি একাদশেও। সব ঠিক থাকলে প্রস্তুতি ম্যাচে ব্যাট হাতে তাকে দেখাও যাবে। কিন্তু টেস্ট সিরিজের একাদশে তার অন্তর্ভুক্তি অনিশ্চিত। তাতে অবশ্য তার কোনো রাগ ও অভিমান নেই। বরং সিরিজের প্রস্তুতি ক্যাম্প থেকেই তিনি বেশ রোমাঞ্চিত। যার আবেশ এখনও আছে। কারণ হলো সাকিব, তামিম, মুশফিক, মাহমুদউল্লাহদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করতে পারছেন।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলনের ফাঁকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পাঠানো ভিডিও বার্তায় তিনি একথা জানান।

রাব্বি বলেন, ‘আসলেই অনেক রোমাঞ্চিত ছিলাম যখনই শুরু হচ্ছিলো আমাদের এই ক্যাম্পটা। কারণ আমি আগে কখনও সাকিব ভাই, মুশফিক ভাই, তামিম ভাই, রিয়াদ ভাইদের সবাইকে এক সঙ্গে পাইনি। প্রথম থেকেই ওয়ানডে সিরিজের ক্যাম্প থেকেই খুব রোমাঞ্চিত ছিলাম যে আমি তাদের সঙ্গে ড্রেসিংরুম ভাগাভাগি করে নিতে পারছি। এখন টেস্টে এসে দেখা যাচ্ছে উনাদের তিনজনকে আবার পাচ্ছি। হ্যাঁ, সত্যিই আমি রোমাঞ্চিত। সত্যি বলতে যেহেতু তামিম ভাই, সাকিব ভাই এনাদেরকে ছোট থেকে দেখেই বড় হয়েছি ক্রিকেটে। আসলেই আমি রোমাঞ্চিত যেটা আমি বলতে পারব না ভাষায় প্রকাশ করতে পারব না।’

‘গত এক বছর ধরে যে জিনিসিটা বেশি উন্নতি হয়েছে ওই জিনিসিটা হচ্ছে মানসিক দৃঢ়তা। অনেক বেশি উন্নতি হয়েছে। আগে দেখা যাইতো একটা দুইটা ইনিংস খারাপ খেললে বা খারাপ সময় আসলে ভেঙে পড়তাম কিন্তু এখন আল্লাহর রহমতে ওই রকম না। এখন জানি আমি যদি কষ্ট করি কীভাবে ভালো সময়ে ফেরা যায়। আমি বলব মানসিকভাবে এই জিনিসটা অনেক উন্নতি হয়েছে।’ যোগ করেন রাব্বি।

বছর দুয়েক হল জাতীয় দলের রাডার এসেছেন তরুণ এই মিডল অর্ডার। ফলে ন্যাশনাল সাইডের কোচিং স্টাফের সঙ্গে তার কাজের ‍সুযোগও হয়েছে বেশ। শুরুতেই এসেছেন সাবেক প্রোটিয়া ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জির সান্নিধ্যে এবং এতে তার টেকনিকের উন্নতিও হয়েছে বলে মন তার। ম্যাকেঞ্জি আর নেই। তাই এখন তিনি মুখিয়ে আছেন নবাগত কোচ জন লুইসের সঙ্গে কাজ করতে।

‘ম্যাকেঞ্জি ছিল যখন ঢুকেছি তখন ওর সঙ্গে ব্যাটিংটা টেকনিক্যালি অনেক বেশি ২/৩টা জিনিস আরও বেশি উন্নতি করে দিয়ে গেছে। আমি অবশ্যই বলব যে আমার অনেক উন্নতি হয়েছে। এখন থেকে আমি জাতীয় দলের অধীনে আসলাম দেখি নতুন যে ব্যাটিং কোচ জন লুইস আসলো তো তার সঙ্গে আমি কাজ করার জন্য অনেক আগ্রহী।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের আগে আগামি ২৯-৩১ জানুয়ারি চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে গড়াবে বিসিবি একাদশের তিন দিনের প্রস্তুতি ম্যাচ। যেখানে ব্যাট হাতে দেখা পারে বদলে যাওয়া এই তরুণ মিডল অর্ডারকে।

প্রস্তুতি ম্যাচে ১৪ সদস্যের দলে যারা আছেন: নুরুল হাসান সোহান, মাহমুদুল হাসান জয়, আকবর আলী, তৌহিদ হৃদয়, মুকিদুল ইসলাম মুগ্ধ, শাহিন আলম, রিশাদ হোসেন, সাইফ হাসান, সাদমান ইসলাম অনিক, ইয়াসির আলী রাব্বি, শাহাদাত হোসেন দিপু, নাইম শেখ, শরিফুল ইসলাম ও সৈয়দ খালেদ আহমেদ।

প্রস্তুতি ম্যাচ শেষে ৩-৭ ফেব্রুয়ারি বন্দর নগরীর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ক্যারিবিয়দের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলবে টাইগাররা। দ্বিতীয়টি গড়াবে ১১-১৫ ফেব্রুয়ারি মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

সারাবাংলা/এমআরএফ/এসএস

ইয়াসির আলী চৌধুরী রাব্বি টপ নিউজ টেস্ট সিরিজ বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর