Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টেস্টে দুশ্চিন্তার নাম লম্বা বিরতি


২৭ জানুয়ারি ২০২১ ১৯:১১

চট্টগ্রাম থেকে: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজটা বেশ ফুরফুরে মেজাজেই কাটিয়েছে বাংলাদেশ। তারুণ্য নির্ভর দলটিকে ঘরের মাঠের সুযোগ শতভাগ কাজে লাগিয়ে হোয়াইটওয়াশের গ্লানি উপহার দিয়েছেন অভিজ্ঞ সাকিব-তামিমরা। সাদা বলের সিরিজ তো শেষ। এবার অপেক্ষা লাল বলের সিরিজের। এবং অনুমিতভাবে সেখানে দুশ্চিন্তা থাকছেই।

সেই দুশ্চিন্তা টাইগারদের টেকনিক কিংবা স্কিল নিয়ে নয়, বিরতি নিয়ে। কেননা টিম বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছে গত বছরের ফেব্রুয়ারিতে সফরকারি জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর করোনার ৫ মাস বিরতি থেকে ক্রিকেটে ফিরে শুধুই ওয়ানডে ও টি টোয়েন্টি খেলেই ক্ষান্ত থেকেছে। সেখানে প্রতিদ্বন্দ্বিতামুলক লঙ্গার ভার্সনের ক্রিকেটে তাদের দেখা যায়নি। অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন সিরিজ দিয়ে প্রায় ১ বছর পরে লাল সবুজের দল সাদা পোষাকের ক্রিকেটে নামছে। একে তো এই ফর্মেটে টাইগারদের নজিরবিহীন পশ্চাৎপদতা এর ওপর আবার এত লম্বা বিরতিতে আন্তর্জাতিক অঙ্গনে ফেরা। দুইয়ে মিলে অতিথিদের বিপক্ষে ভাল কিছুর প্রত্যাশা করতে বেশ ভাবতেই হচ্ছে নির্বাচক মন্ডলীকে।

সারাবাংলার সঙ্গে একান্তে কথোপকথনে একথা জানান জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন।

তিনি বললেন, ‘দেখেন টেস্টে আমাদের ছেলেদের স্কিল কিংবা টেকনিক নিয়ে আমাদের কোন ভাবনা নেই। আমরা জানি তারা কতটা সমর্থ্য। তবে ভাবনা এক জায়গায় আছে, সেটা হল বিরতি। আমরা সবশেষ গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছি। এরপর তো করোনা এল। করোনার পরে আমরা ওয়ানডে ও টি টোয়েন্টি ফর্মেটে যথেষ্ট অনুশীলন করেছি এবং প্রত্দ্বিন্দ্বিতামুলক টুর্নামেন্টও আয়োজন করেছি। কিন্তু টেস্টের প্রস্তুতি বলেন কিংবা ম্যাচ কিছুই খেলা হয়নি। সে জায়গা থেকে একটু ভাবনা থেকেই যায়।’

এতো গেল নির্বাচকমন্ডলীর ভাবনা। টেস্ট সিরিজ সামনে রেখে ভক্তদেরও ভাবনা আছে। সেটা হল; ক্যারিবিয়ানদের বোলিং লাইনআপ নিয়ে। কেননা এই ফর্মেটে দলে মজুদ আছেন দুই পেস বোলিং ওয়া্ন্ডার কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েল। বডি লাইন বোলিংয়ে যাদের জুরি নেই এবং যে কোন মুহুর্তে প্রতিপক্ষের ব্যাটিং লাইন আপ গুটিয়ে দিতে যারা দারুণ পারঙ্গম। পাশাপাশি আলজারি জোসেপ তো আছেনই। ওয়ানডে সিরিজেই যার ফলে হিমশিম খেতে হয়েছে স্বাগতিক শিবিরকে।

বলার অপেক্ষাই থাকছে না যে, বিগত দিনের ধারাবিহকতায় এবারও উইন্ডিজদের বিপক্ষে ঢাকা ও চট্টগ্রামে সেই স্পিনিং ট্র্যাকই দেখা যাবে। সেটাও যদি হয় বল প্রত্যাশিত বাঁক নিতে শুরু করব দ্বিতীয় দিনের শেষ সেশন কিংবা তৃতীয় দিন থেকে। কিন্তু তার আগে তো সিমারদের দাপটই থাকবে। সেই দাপটের প্রতিযোগিতায় নিঃসন্দেহে মোস্তাফিজ, রাহি, এবাদতদের চেয়ে যোজন যোজন এগিয়ে থাকবেন রোচ, গ্যাব্রিয়েল, জোসেপরা। তাদের তোপ সামলে উঠতে পারবে তো টিম টাইগার্স?

সারাবাংলার এমন প্রশ্নে অভয় মিলল হাবিবুল বাশারের কথায়। ‘আমাদের ছেলেরা কিন্তু ওদের বিপক্ষে নতুন খেলে না। আগেও খেলেছে। অতএব রোচ বলেন কিংবা শ্যানন গাব্রিয়েল অথবা আলজারি জোসেপ কাউকে খেলাই ওদের পক্ষে অসম্ভব নয়। আমার মনে হয় আগের চেয়ে এবার আরো ভাল করবে।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের টেস্টের ‍শুরুটা হচ্ছে ৩-৭ ফেব্রুয়ারি বন্দর নগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দ্বিতীয়টি গড়াবে ১১-১৫ ফেব্রুয়ারি মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

টেস্ট ক্রিকেট বাংলাদেশ ক্রিকেট বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ বিসিবি হাবিবুল বাশার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর