Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেই স্পিনেই কুপোকাত ওয়েস্ট ইন্ডিজ


২৯ জানুয়ারি ২০২১ ১২:৫৯

চট্টগ্রাম থেকে: শুরুটা ভালো হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ব্যাটিং করেছেন ৭৩ ওভার পর্যন্ত। তবুও প্রস্তুতি ম্যাচের ব্যাটিং নিয়ে সন্তুষ্ট হওয়ার উপায় নেই সফরকারীদের। প্রথমে ব্যাটিং করতে নামা ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে গেছে দেড়শ পেরুতেই। পরে বিনা উইকেটে ২৪ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করেছে বিসিবি একাদশ।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশি স্পিনে ধুঁকেছে ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট সিরিজে দু’জন বাঁহাতি স্পিনার থাকার সম্ভবনা বাংলাদেশের একাদশে। ফলে অভ্যস্ত হওয়ার সুযোগ না দিতে প্রস্তুতি ম্যাচের একাদশে কোনো বাঁহাতি স্পিনাররা রাখেনি বাংলাদেশ। টেস্ট সিরিজ শুরুর আগে তিন দিনের এই প্রস্তুতি ম্যাচে ভালো মানের কোনো স্পিনারই রাখেনি বাংলাদেশ। একাদশে স্পিনার বলতে সেই রিশাদ হোসেন। সেটা নিয়ে কাল ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ ফিল সিমন্স একটা টিপ্পনিও কাটলেন। কিন্তু আশ্চর্য জাতীয় দলের অনেকটা দূরে থাকা সেই রিশাদেই ধুঁকল ওয়েস্ট ইন্ডিজ!

ক্যারিবিয়ানদের পাঁচ উইকেট তুলে নিয়েছেন তরুণ রিশাদ। অল্প সময়ে হাত ঘুরিয়ে একটা করে উইকেট পেয়েছেন পার্ট টাইম স্পিনার সাইফ হাসান ও শাহাদাত হোসেন দিপুও। বাকি তিন উইকেট পেসার খালেদ আহমেদের। ওয়েস্ট ইন্ডিজ থেমেছে ২৫৭ রানে।

ওয়েস্ট ইন্ডিজের শুরুটা কিন্তু হয়েছিল দারুণ। এম এ আজিজ স্টেডিয়ামের মাঠে সবুজ ঘাসের বালাই নেই। যতদূর চোখ যায় শুধুই মরা ও ধূসর ঘাস। অথচ সেই মাঠেই তিন দিনের প্রস্তুতি ম্যাচের শুরুটা দারুণ করেছিল সফরকারি ওয়েস্ট ইন্ডিজ। লাঞ্চ বিরতি পর্যন্ত তাদের সংগ্রহ ছিল ১ উইকেটে ৮৯ রান।

টস জিতে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতে ৬৭ রান সংগ্রহ করে উইন্ডিজ। দৃঢ় ব্যাটিংয়ে ক্রিজের দুই প্রান্ত থেকেই বিসিবি একাদশের বোলারদের সামলেছেন অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেল। কিন্তু পরের দুই সেশনে এসে রিশাদের স্পিনে নাকাল হয়েছেন ক্যারিবিয়ানরা।

অধিনায়ক ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট স্পিন সামলাতে পারছিলেন বলে তার ইনিংসটাই কেবল বলার মতো। ওপেনিংয়ে নেমে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১৮৭ বল খেলে ১০ চারে ৮৪ রান করেছেন ব্র্যাথওয়েট। অন্যদের মধ্যে ফিফটি করতে পারেননি আর কেউ। দ্বিতীয় সর্বোচ্চ ৪০ রান করতে মাত্র ৩৯ বল খেলেছেন কাইল মায়ার।

রিশাদ ২৩.১ ওভার বোলিং করে ৭৫ রান খরচায় নিয়েছেন পাঁচ উইকেট। খালেদ তিন উইকেট নিয়েছেন ২১ ওভারে ৪৬ রান খরচায়।

প্রস্তুতি ম্যাচের বিসিবি একাদশ: নুরুল হাসান সোহান, আকবর আলী, নাইম শেখ, সাইফ হাসান, মুকিদুল ইসলাম মুগ্ধ, সাদমান ইসলাম অনীক, শাহাদাৎ হোসেন দিপু, শাহিন আলম, সৈয়দ খালেদ আহমেদ ও ইয়াসির আলী চৌধুরী রাব্বি।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্র্যাথওয়েট, জন ক্যাম্পবেল, জার্মেই ব্ল্যাকউড, শেইন মজলে, এনক্রুমা বোনার, কেভিম হজ, জশুয়া ডি সিলভা, কাইল মেয়ারস, আলজারি জোসেপ, কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েল।

ওয়েস্ট ইন্ডিজ দল ক্রেইগ ব্র্যাথওয়েট বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর