Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্রেফ ধারাবাহিক থাকতে চেয়েছেন কর্নওয়াল


৩০ জানুয়ারি ২০২১ ১৯:৫৩

চট্টগ্রাম থেকে: বিসিবি একাদশের ব্যাটসম্যানদের কঠিন সময় উপহার দিতে বল হাতে খুব বেশি কিছু করতে হয়নি রাকিম কর্নওয়ালকে। স্রেফ সঠিক জায়গায় বল ফেলেছেন এবং যতক্ষণ সম্ভব ধারাবাহিকভাবে তা করে গেছেন ওয়েস্ট ইন্ডিজের এই অফ স্পিনার।

তাতে কাজও হয়েছে বিস্তর। নিজে যেমন ৫ উইকেট থলিতে পুরেছেন তেমনি তার দলও স্বাগতিকদের বিপক্ষে দিন শেষে ২৭৬ রানের লিড নিয়েছেন। হয়ত বলা বাহুল্যই হবে যে, রাকিমের স্পিন ঘূর্ণিতেই মূলত নাকাল হয়েছে নুরুল হাসান সোহান ও তার দল।

বিজ্ঞাপন

তিন দিনের প্রস্ততি ম্যাচের দ্বিতীয় দিনে রাকিমের সঙ্গে উইকেট শিকারে যোগ দিয়েছেন জোমেল ওয়ারিকন (৩), আলজারি যোসেফ (১) ও কেমার রোচ (১)। এই উইন্ডিজ চতুষ্টয়ের বোলিং ভেলকিতেই ১৬০ রানে গুটিয়ে গেছে বিসিবি একাদশের প্রথম ইনিংস। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে অবশ্য ওয়েস্ট ইন্ডিজ একাদশও আহামরি কিছু করে দেখাতে পারেনি। ১৭৯ রান তুলতে হারিয়েছে ৫ উইকেট।

সে যাই হোক। দিন শেষ বিসিবি একাদশ বধের নায়ক হয়ে থাকলেন রাকিম। তো সেটা কী করে সম্ভব হল? উইন্ডিজ অফস্পিনার বললেন, স্রেফ ঠিক জায়গায় বল ফেলতে চেয়েছেন এবং সেটা লম্বা সময় ধরে সম্ভব চালিয়ে গেছেন।

শনিবার (৩০ জানুয়ারি) এম এ আজিজ স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলা শেষ তিনি একথা বলেন।

তার মুখেই শুনুন, ‘বিষয়টি আমি খুব সাধারণ রাখতে চেয়েছি এবং ধারাবাহিকভাবে সঠিক জায়গায় বল করে গেছি।’

৩-৭ ফেব্রুয়ারি বাংলাদেশের বিপক্ষে অনুষ্ঠেয় সিরিজের প্রথম টেস্টে জহুর আহেমেদের উইকেট কন্ডিশনও এম এ আজিজ স্টেডিয়ামের ম্যাচের অনুরুপ হবে উল্লেখ করে রাকিম আরও বলেন, ‘আমার মনে হয় মূল টেস্টেও একই ঘটনা ঘটবে। অতএব মূল ম্যাচের আগে আমাদের প্রস্তুতিটা ভালই হল।’

বিজ্ঞাপন

টেস্ট সিরিজের সামনে রেখে আত্মবিশ্বাসের তুঙ্গে আছেন বলে টাইগারদের প্রচ্ছন্ন হুঁশিয়ারিও উচ্চারণ করলেন এই উইন্ডিজ ‘বিগ ম্যান’।

‘আমার মনে হয় আমার আত্মবিশ্বাস ভালো। এখন শুধু এর ওপরে ভিত্তি করে আমাকে এগিয়ে যেতে হবে। সামনে আরো দুই দিন সময় আছে। আমার মনে হয় এই ক’দিন আমাকে টেস্ট সিরিজের জন্য আরো প্রস্তুত করতে পারব।’

২০১৯ সালের আগস্টে ভারতের বিপক্ষে সিরিজে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজ টেস্ট স্কোয়াডে ডাক পান কর্নওয়াল। এবং অবিশ্বাস্যভাবে ১৪০ কেজি ওজন নিয়ে খেলতে নেমেও অভিষেক টেস্টে ভারতের তিন ব্যাটসম্যানকে ড্রেসিংরুমের পথ দেখিয়ে ক্রিকেট বিশ্বের নজর কাড়েন।

ঠিক তিন মাস পরে আবার ডাক আসে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে। একই বছরের নভেম্বরে ভারতের লক্ষ্ণৌয়ে আফগানিস্তানের বিপক্ষে অনুষ্ঠিত একমাত্র টেস্টে ১০ উইকেট নিয়ে সাদা পোশাকে উইন্ডিজ দলে নিজের জায়গাটা পাকাপোক্ত করে নেন। এই পর্যন্ত জাতীয় দলের জার্সি গায়ে তিন টেস্টে শিকার করেছেন ১৩ উইকেট। সেরা বোলিং ইনিংস ৭৫ রানের বিনিময়ে ৭ উইকেট। প্রতিটি উইকেটের পেছনে খরচ করছেন ৩৫ দশমিক ২৩ রান।

টেস্ট সিরিজ প্রস্তুতি ম্যাচ বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ রাকিম কর্নওয়াল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর