Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিউজিল্যান্ড যাওয়ার আগেই করোনার টিকা টাইগারদের

স্পেশাল করেসপন্ডেন্ট
১ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৩৭

চট্টগ্রাম থেকে: মার্চে অনুষ্ঠেয় নিউজিল্যান্ড সিরিজে অংশ নিতে যাওয়ার আগেই যেন বাংলাদেশ ক্রিকেটের প্রতিটি সদস্য টিকা নিতে পারেন সেই ব্যবস্থা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। সফরের আগে দেয়া হবে প্রথম ডোজ। আর দ্বিতীয় ডোজ দেওয়া হবে সিরিজ শেষে দেশে ফেরার পরে। অবশ্য টিকা নেয়ার ক্ষেত্রে কোনো ক্রিকেটারকে বাধ্য করা হবে না। কেউ চাইলে নিবেন, না চাইলে জোর করবে না বিসিবি। অর্থাৎ জাতীয় দলের ক্রিকেটারদের জন্য ভ্যক্সিনেশনের বিষয়টি শিথিল রাখছে টাইগার ক্রিকেট প্রশাসন।

বিজ্ঞাপন

তবে টাইগারদের প্রতি লাল সবুজের ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসনের পরামর্শ থাকবে যেন সবাই করোনার টিকা নিয়ে তবেই নিউজিল্যান্ডে ভ্রমণ করেন। কেননা সেখানে অবস্থানকালীন যদি এমন কোনো বৈশ্বিক কড়াকড়ি আরোপ করা হয় যে আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে টিকা বাধ্যতামূলক তখন দেশে ফেরার সময় বিপাকে পড়বে টিম বাংলাদেশ। কেননা যদি কেউ টিকা না নিয়ে সফরে যান সেক্ষেত্রে সেখানে অবস্থানকালীন তাদের নিতে হবে ফাইজারের টিকা। আর দেশে ফেরার পরে নিতে হবে অক্সফোর্ডের টিকা। বিষয়টি আখেরে তাদের জন্য কোনো সুফল বয়ে আনবে না। কাজেই সফরের উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে প্রতিটি খেলোয়াড়কে টিকা নেয়ার উপদেশ দিচ্ছে বিসিবি।

বিজ্ঞাপন

সোমবার (১ ফেব্রুয়ারি) সারাবাংলাকে একথা জানালেন বিসিবি’র সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

চৌধুরী বলেন, ‘আমরা প্লেয়ারদের নিউজিল্যান্ড সফরের আগেই এটা সহজলভ্য করার চেষ্টা করব যাতে করে তারা করোনার টিকা নিয়ে সফরে যেতে পারে। এখন বিষয় হচ্ছে কোভিডের প্রোটোকল বা নিয়ম-কানুন বিভিন্ন সময়ে বিভিন্নভাবে বাস্তবায়ন করা হচ্ছে। হয়ত এমনও একটা সময় আসবে আন্তর্জাতিক ভ্রমণের আগে টিকা নেয়া বাধ্যতামূলক হয়ে যাবে। সেক্ষেত্রে এই ধরণের জটিলতা এড়াতে আমাদের উপদেশ থাকবে যাওয়ার আগেই নিয়ে নেয়া। তাপরেও এটা ঐচ্ছিক, যারা চায় নিবে, না চাইলে নিবে না।’

‘যাওয়ার আগে প্রথম ডোজটা নিতে হবে এসে দ্বিতীয় ডোজ নিতে পারবে। আমরা এই কারণেই বলছি যদি হঠাৎ করে আন্তর্জাতিক বাধ্যবাধকতা চলে আসে যে টিকা দেওয়া ছাড়া কেউ ভ্রমণ করতে পারবে না তখন তো সবাইকে নিতে হবে। এখন দেখা যাচ্ছে নিউজিল্যান্ডে যাওয়ার পরে বৈশ্বিক কড়াকড়ি জারি করা হলো যে টিকা নিতেই হবে। তখন দেখা যাবে ওখানে বসে ফাইজারের টিকা নিল এবং বাংলাদেশে ফিরে অক্সফোর্ডেরটা নিল। এটা তো ঠিক হবে না। সেজন্য আমাদের উপেদেশ থাকবে যাওয়ার আগে এক ডোজ নিয়ে যেতে এবং এসে দ্বিতীয় ডোজ নিতে।’

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ও সমান সংখ্যক টি-টোয়েন্টি খেলতে আগামি ২৩ ফেব্রুয়ারি দুপুরে সিঙ্গাপুর এয়ারলাইন্স যোগে দেশ ছাড়বে টিম বাংলাদেশ। নিউজিল্যান্ডে পৌঁছে করোনার আন্তর্জাতিক প্রোটোকল অনুযায়ী কোয়ারেনটাইন শেষে ১৩ মার্চ ডুনেডিনে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলবে স্বাগতিক ও সফরকারিরা। দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি গড়াবে ১৭ মার্চ, ক্রাইস্টচার্চে। আর তৃতীয় ও শেষটি ২০ মার্চ ওয়েলিংটনে।

ওয়ানডে সিরিজ শেষে ২৩ মার্চ নেপিয়ারে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি খেলবে মাহমুদউল্লাহ রিয়াদ ও তার দল। দ্বিতীয় ম্যাচ ২৬ মার্চ, অকল্যান্ডে। আর তৃতীয় ও শেষটি অনুষ্ঠিত হবে ২৮ মার্চ, হ্যামিল্টনে।

সারাবাংলা/এমআরএফ/এসএস

ক্রিকেটারদের করোনার টিকা নিউজিল্যান্ড সিরিজ নিজামউদ্দিন চৌধুরী সুজন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বিসিবি সিইও

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর