Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উইন্ডিজদের ‘এক্স ফ্যাক্টর’ হবেন ব্যাটসম্যানরা


২ ফেব্রুয়ারি ২০২১ ২০:১১

চট্টগ্রাম থেকে: টেস্টে বাংলাদেশের বিপক্ষে তাদের মাঠে ভাল করতে হলে অবশ্যই ব্যাটসম্যানদের দায়িত্ব নিতে হবে বলে মনে করেন উইন্ডিজ দলপতি ক্রেইগ ব্র্যাথওয়েট। বোলাররা যত ভাল বোলিংই করুন না কেন সতীর্থ ব্যাটসম্যানরা দাঁড়াতে না পারলে দিন শেষে ভগ্ন মনরথে ফিরতে হবে বলেও মত তার। কাজেই আগামিকাল থেকে শুরু হওয়া চট্টগ্রাম টেস্টে ব্যাটসম্যানদেরই ‘এক ফ্যাক্টর’ মানছেন অতিথি দলের অধিনায়ক। এবং তারাই ম্যাচে পার্থক্য গড়ে দিবেন বলে দৃঢ় বিশ্বাস তার।

বিজ্ঞাপন

ধরুণ, বাংলাদেশের বিপক্ষে বোলিংয়ে নেমে প্রথম ইনিংসে ২শ রানেই স্বাগতিকদের গুটিয়ে দিল ক্যারিবিয় বোলিং স্কোয়াড্রন। তাতে নিদারুণ খুশি মনে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামল ফিল সিমন্স শিষ্যরা। কিন্তু দেখা গেল, দিন শেষে তারা ৯০ রানেই ইনিংসের এপিটাফ লিখে দিয়েছেন। আখেরে কাজের কাজ কিছুই হবে না। পক্ষান্তরে যদি তারা উইকেট আঁকড়ে দলকে ৩শ রানের সংগ্রহও এনে দিতে পারেন তাহলে জয় না হোক নুন্যতম ড্র’র লক্ষ্যেও খেলতে পারবে সফরকারি শিবির। সঙ্গত কারণেই আসন্ন ম্যাচে তাদেরই গুরুত্বপূর্ণ বলছেনএ ক্রেইগ ব্র্যাথওয়েট।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

ক্রেইগ বলেন, ‘গেল দেড় দুই বছর ধরে আমাদের বোলাররা ভাল করছে। তবে গুরুত্বপূর্ণ হল স্কোর বোর্ডে রান তোলা। আমার মনে হয় ওয়েস্ট ইন্ডিজ দলের জন্য এটাই প্রধান কাজ হবে।’

অনেকেই হয়ত ভাবছেন বাংলাদেশের ঘরের মাঠে খেলা বলে স্বাগতিক হিসেবে চট্টগ্রাম টেস্টে তারাই এগিয়ে থাকবেন। যেহেতু উইকেট স্পিন বান্ধব হবে সেহেতু ক্যারিবিয়রা হরহামেশাই ভিমড়ি খাবেন। তাদের জন্য দুঃসংবাদ হল, উইকেট যেমনই হোক না উইন্ডিজ দল কোয়ালিটি ক্রিকেটই খেলবে।

‘উইকেট বাউন্সি হোক বা স্পিনিং; আমাদের কাজ হবে ভাল ক্রিকেট খেলা। আমাদের পরিকল্পনায় অটুট থাকতে হবে এবং শৃঙ্খল থাকতে হবে।’ বললেন অধিনায়ক।

ব্র্যাথওয়েটের একথা বলর পেছনে সঙ্গত কারণও আছে। গত ২৯-৩১ জানুয়ারি এম এ আজিজ স্টেডয়ামের স্পিন ট্র্যাকে বিসিবি একাদশের বিপক্ষে বল হাতে দুর্দান্ত দাপট দেখিয়েছেন দুই উইন্ডিজ স্পিনার রাকিও কর্নওয়াল ও জোমেল ওয়ারিকন। প্রথম ইনিংসে রাকিম নিয়েছেন ৫ উইকেট। আর জোমেল ওয়ারিকনের উইকেট ছিল ৩টি। খালি হাতে ফেরেননি পেসাররাও। কেমার রোচ ও আলজারি জোসেফ ১ টি করে উইকেট থলিতে পুড়েছেন।

দ্বিতীয় ইনিংসেও তাদের চাপ অনুভব করেছেন স্বাগতিক ব্যাটসম্যানরা। ইনংসের শুরুতে বল হাতে নেমে বিসিবি একাদশের ব্যাটসম্যানদের ৫ ওভার পর্যন্ত একটি রানও নিতে দেননি কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েল। নুরুল হাসান সোহানরা ১০ম ওভারে এসে স্কোর বোর্ডে তুলেছেন ১১ রান।

কাজেই একথা নিঃশঙ্কোচে বলা যায় যে চট্টগ্রাম টেস্টে স্বাগতিক হয়েও মুমিনুলদের নির্ভার থাকার কোন সুযোগ নেই। সে যে উইকেটই হোক না কেন।

বুধবার (৩ ফেব্রুয়ারি) জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল সাড়ে ৯টায়।

ক্রেইগ ব্র্যাথওয়েট বাংলাদেশ ক্রিকেট বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর