Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম দিন শেষে বাংলাদেশ ২৪২/৫

স্পোর্টস ডেস্ক
৩ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২৫

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটা খুব একটা খারাপ কাটেনি বাংলাদেশের। মুশফিক, মুমিনুলদের সেট হয়ে বড় ইনিংস খেলতে না পারার আক্ষেপ থাকলেও প্রথম দিনে আড়াই’শ প্রায় রান তুলেছেন স্বাগতিকরা। প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৪২। দিন শেষে ৯২ বলে ৩৯ রানে অপরাজিত সাকিব আল হাসান। তার সঙ্গে ৫৮ বলে ৩৪ রান নিয়ে দিন শেষ করেছেন লিটন কুমার দাস।

মুশফিকুর রহিম দলীয় ১৯৩ রানের মাথায় ফিরে গেলে শেষ বিকেলে তারপর আর বিপদ হতে দেননি সাকিব-লিটন। সাকিব ধীর গতিতেই এগিয়েছেন। অন্য দিকে লিটন দাস উইকেট আকড়ে রেখে রানও তুলেছেন। ৩৪ রানের ইনিংসটি খেলেছেন ৫৮ বলের মোকাবিলায়, তাতে চারের মার ৬টি। সাকিব ৩৯ রান করতে বল খেলেছেন ৯২টি, চারের মার ৪টি।

বিজ্ঞাপন

বুধবার (৩ জানুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তামিম ইকবাল ছাড়া অন্য সব বাংলাদেশি ব্যাটসম্যানই উইকেটে সেট হতে পেরেছেন। কিন্তু এক ওপেনার সাদমান ইসলাম অনিক ছাড়া বলার মতো রান পাননি কেউই। সেট হয়ে আউট হয়েছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম, মুমিনুল হক সৌরভরা।

টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। ইনিংসের ৫ম ওভারে কেমার রোচের করা তৃতীয় বলে বোল্ড হয়ে ড্রেসিংরুমে ফেরেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। আউট হওয়ার আগে নামের পাশে ১৫ বলে ৯ রান করেন তামিম।

এরপর উইকেটে আসা নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে দৃঢ়তার সঙ্গে উইকেট আগলে রাখেন সাদমান ইসলাম। এই জুটি দলীয় অর্ধশতক এনে দেন ইনিংসের ১৮তম ওভারে। দুর্দান্ত জুটিতে দলকে এগিয়ে নিচ্ছিলেন এই দুই টপ অর্ডার ব্যাটসম্যান। আর ঠিক তখনই ইনিংসের ২৪তম ওভারের ২য় বলে সাদমান-শান্তর ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ড্রেসিংরুমে ফিরতে হয় শান্তকে। ফেরার আগে ৫৮ বলে ২৫ রান করেন নাজমুল হোসেন শান্ত।

বিজ্ঞাপন

এরপরে অধিনায়ক মুমিনুলকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়েন সাদমান। টেস্ট মেজাজে খেলতে থাকা সাদমান একাই যেন পণ করেন উইন্ডিজ বোলারদের ক্লান্ত করে ছাড়বেন। ইনিংসের ৪৯তম ওভারের প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়ে তুলে নেন নিজের দ্বিতীয় টেস্ট অর্ধশতক। নিজের ১২৮তম বলে অর্ধশতকপূর্ণ করেন সাদমান।

সাদমান ও মুমিনুলের দুর্দান্ত জুটিটা ক্রমেই বড় হচ্ছিল। এর মধ্যেই সাদমানের ব্যক্তিগত অর্ধশতক আর বাংলাদেশ ছাড়িয়েছিল শতরান। তৃতীয় উইকেটের জুটিটা স্পর্শ করেছিল অর্ধশতক। এরপরেই দারুণ খেলতে থাকা মুমিনুল খেই হারালেন। ওয়ারিক্যানের বলে জন ক্যাম্পবেলের হাতে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি। দলীয় ১১৯ রানে ফেরার আগে মুমিনুল ৫৮ বলে ২৯ রান করেন।

এরপর মুশফিকুর রহিমের সঙ্গে জুটি গড়ার চেষ্টা করেন সাদমান। খেলছিলেনও দারুণ। তবে ৫৭তম ওভারের দ্বিতীয় বলে ওয়ারিনের বলে এলবি’র ফাঁদে পড়ে দলীয় ১৩৪ রানে ফেরেন সাদমান ইসলাম। আউট হওয়ার আগে ১৫৪ বলে ৫৯ রান করেন সাদমান। তবে আম্পায়ারের দেওয়া আউটের সিদ্ধান্ত চ্যালেঞ্জ জানালে বেঁচেও যেতে পারতেন সাদমান। রিপ্লেতে দেখা মেলে ওয়ারিনের বল স্ট্যাম্পের বাইরে দিয়ে চলে যাচ্ছিল।

সাদমান ইসলাম ও অধিনায়ক মুমিনুল হক অল্প ব্যবধানে ফিরে গেলে পঞ্চম উইকেটে দারুণভাবে দাঁড়িয়ে যান দুই অভিজ্ঞ সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। ক্যারিবিয়ান স্পিন মোবাকিলা করে দুজন যেভাবে এগুচ্ছিলেন তাতে মনে হচ্ছিল বড় ইনিংস আসছে! মুশফিক সেই সম্ভবনাটা সত্য করতে পারেননি। জোমেল ওয়ারিক্যান অফ স্ট্যাম্পের খানিক বাইরের বলে ডিফেন্স করতে গিয়ে ব্যর্থ হয়েছেন। বল তার ব্যাটের কোনায় চুমু দিয়ে স্লিপে দাঁড়ানো রাকিম কর্নওয়ালের হাতে চলে যায়। ফেরার আগে তার ৬৯ বলে ৩৮ রানের ইনিংসটিতে চারের মার ছিল ৬টি।

তারপর শেষ বিকেলটা নির্বিগ্নেই কাটিয়ে দিয়েছেন সাকিব-লিটন। প্রথম দিন পতন হওয়া বাংলাদেশের পাঁচ উইকেটের তিনটিই নিয়েছেন স্পিনার জোমেল ওয়ারিক্যান। বাকি দুটির একটি কেমার রোচ, অন্যটি রান আউট।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, নাইম হাসান, তাইজুল ইসলাম এবং মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, ঙ্ক্রুমাহ বোনার, জারমেইন ব্ল্যাকউড, শেন মোসলে, জশুয়া ডা সিলভা, কাইল মায়ার্স, রাকিম কর্নওয়াল, জোমেল ওয়ারিক্যান, কেমার রোচ এবং শ্যানন গ্যাব্রিয়েল।

সারাবাংলা/এসএস/এসএইচএস

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম টপ নিউজ প্রথম টেস্ট প্রথম দিন বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ ব্যাটিংয়ে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর