Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই বন্ধুর মধুর লড়াই


৩ ফেব্রুয়ারি ২০২১ ১৯:১৪

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটা খুব একটা মন্দ কাটেনি বাংলাদেশের। ৫ উইকেটে ২৪২ রান তুলে আজ প্রথম দিনের খেলা শেষ করেছে টস জিতে আগে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ। তবে দুই অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের দিনটা মোটেও ভালো কাটেনি। ১৫ বলে ৯ রান করে কেমার রোচের দারুণ এক ডেলিভারিতে বোল্ড হয়েছেন তামিম। মুশফিক সেট হয়েও ফিরেছেন বড় ইনিংস না খেলতে পারার আক্ষেপ নিয়ে (৬৯ বলে ৩৮)। তবে ব্যাটিংয়ে সফল হতে না পারলেও একে অপরকে হারিয়ে দুজনের ‘সিংহাসন’ দখলের লড়াইটি ছিল বেশ উপভোগ্য।

বিজ্ঞাপন

বাংলাদেশ ক্রিকেটে ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ডই তামিম ইকবালের দখলে ছিল। তিন ফরম্যাটের ক্রিকেটেই সর্বোচ্চ রান, সবচেয়ে বেশি সেঞ্চুরিসহ বেশিরভাগ রেকর্ডই ছিল তামিমের। গত জিম্বাবুয়ে সিরিজে দুই রেকর্ড হাতছাড়া হয়েছে ওয়ানডে অধিনায়কের। তার ১৫৮ রানকে টপকে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ড গড়েছেন লিটন কুমার দাস (১৭৬)। টেস্ট সিরিজে টেস্টের সর্বোচ্চ মোট রানের রেকর্ড হাতছাড়া হয়েছে মুশফিকুর রহিমের কাছে। দারুণ এক ডাবল সেঞ্চুরি করে তামিমকে পেছনে ফেলে বাংলাদেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ রানের মালিক বনে যান মুশফিক। আজ চট্টগ্রামে দেখা গেল সেই রেকর্ড দখলের লড়াই।

বিজ্ঞাপন

তামিম-মুশফিক দুজন যে কাছের বন্ধু ক্রিকেটপাড়ায় একথা সবারই কমবেশি জানা। সেই বয়সভিত্তিক দল থেকে একসঙ্গে খেলছেন দুজন। বন্ধু মুশফিকের চেয়ে ৮ রান পিছিয়ে থেকে আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংসের গোড়াপত্তন করতে নেমেছিলেন তামিম। আউট হয়েছেন ৯ রান করে, অর্থাৎ রেকর্ড নিজের করে নেওয়ার পরেই ক্রিজ ছাড়তে হয়েছে বাঁহাতি ওপেনারকে। বেশিক্ষণ সিংহাসনে বসে থাকা হয়নি তামিমের।

মুশফিক ব্যাটিংয়ে নেমেছিলেন পাঁচ নম্বরে। মাঠে নেমে ৬ বল খেলেই তামিমকে পেছনে ফেলে আবারও রেকর্ডটি নিজের করে নিয়েছেন মুশি। অবশ্য ম্যাচের হিসেবে মুশফিকের চেয়ে অনেকটা পিছিয়ে তামিম।

৭১ ম্যাচে (বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টের প্রথম ইনিংস পর্যন্ত) ১৩১ ইনিংস ব্যাটিং করে ৪ হাজার ৪৫১ রান করেছেন মুশফিক। সর্বোচ্চ ২১৯*, সেঞ্চুরি ৭টি, হাফ সেঞ্চুরি ২১টি আর গড় ৩৬.৭৮। তামিম ৬১ ম্যাচে ১১৬ ইনিংস ব্যাটিং করে রান করেছেন ৪ হাজার ৪১৪। সর্বোচ্চ ২০৬, সেঞ্চুরি ৯টি, হাফ সেঞ্চুরি ২৭টি আর গড় ৩৮.৩৮।

সিরিজ শেষে কে শীর্ষে থাকেন সেটাই দেখার বিষয়। দেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় তিন নম্বরে থাকা সাকিব আল হাসান আছেন অনেকটাই পেছনে। ৫৭ ম্যাচে ৫ সেঞ্চুরি ৩৯.৮০ গড়ে ৯ হাজার ৯০১ রান করেছেন সাকিব।

তামিম ইকবাল বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ মুশফিকুর রহিম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর